08, Aug-2022 || 09:06 am
Home কলকাতা অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালে শুরু হল ইন্ডিউসড স্পুটাম ল্যাব

অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালে শুরু হল ইন্ডিউসড স্পুটাম ল্যাব

হীরক মুখোপাধ্যায় (২৮ জুলাই ‘২২):– ‘অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস’,-এর কোলকাতা শাখা আজ ‘ইন্ডিউসড স্পুটাম ল্যাব’ চালুর কথা ঘোষণা করল।
সংস্থার বক্তব্য অনুযায়ী, এর ফলে পূর্ব ভারতের বেসরকারিস্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে তারাই প্রথম হাসপাতাল যারা ‘ইন্ডিউসড স্পুটাম সেলকাউন্ট’ চালু করল।
বলা হচ্ছে এটা ফুসফুসের বিভিন্ন অসুখের এক অত্যাশ্চর্য রোগ নির্ণয় পদ্ধতি।যেসব রোগী গুরুতর অ্যাজমাবা হাঁপানি-তে ভুগছেন তাঁদের জন্য এই পরীক্ষা অত্যন্ত উপকারী।
‘ইন্ডিউসড স্পুটাম সেল কাউন্ট’ হল এক বেদনাহীন পরীক্ষা পদ্ধতি, যা প্রাথমিকভাবে গুরুতর অ্যাজমার লক্ষণ যে ধরনের প্রদাহ, তাকে চিহ্নিত করে।ফলে উপযুক্ত চিকিৎসা আরো নির্দিষ্টভাবে করা সম্ভব হয়। স্পুটাম সেল কাউন্ট না পাওয়া গেলে এয়ারওয়ে প্রদাহের অস্তিত্ব এবং ধরন ধরতে পারা কঠিন হয়, ফলে যথাযথ চিকিৎসা শুরু করতে দেরি হতে পারে।
 
‘ইন্ডিউসড স্পুটাম সেল কাউন্ট’ ফুসফুসের এয়ারওয়েতে প্রদাহের অস্তিত্ব, ধরন এবং মাত্রার মূল্যায়ন করে। এই পদ্ধতি সেইসব রোগীদের জন্য ব্যবহার করা হয় যাঁদের নিজে থেকে থুতু তৈরি করতে অসুবিধা হয়। এই পদ্ধতিতে তাঁদের কাশির মাধ্যমে থুতু নিঃসরণ করতে সাহায্য করা হয়।এর জন্য ফুসফুসের এয়ারওয়েতে অতিরিক্ত আর্দ্রতা সৃষ্টি করা হয়, যা নিঃসরণ পদার্থকে তরল করে ফেলে কাশির মাধ্যমে থুতুবার করা সহজ করে দেয়।
 
স্পুটাম ইনডাকশন টেস্ট একটা বেদনাহীন পদ্ধতি।  এতে নানারকম ঘনত্বের স্যালাইন (মৃদু নোনা জল) নেবুলাইজার-এর মাধ্যমে নিঃশ্বাসের সঙ্গে টেনে নেওয়া হয়।তারপর কাশির মত আচার-আচরণ করা হয়, যাতে থুতুর নমুনা পাওয়া যায়।রোগী যে নেবুলাইজড হাইপারটোনিক স্যালাইন দ্রবণ টানেন, তা ফুসফুসের এয়ারওয়ে থেকে নিঃসৃত বস্তুকে তরল করে,কাশতে সাহায্য করে এবং রেস্পিরেটরি নিঃসরণকে শ্লেষ্মায় পরিণত করে।
 
অনুষ্ঠানে উপস্থিত ডাঃ শৈবাল মৈত্র, অ্যাডজাংক্ট প্রফেসর অ্যান্ড সিনিয়র কনসালট্যান্ট-অ্যালার্জি অ্যান্ড ইমিউনোলজি, অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস,কলকাতা, বলেন “ইন্ডিউসড স্পুটাম সেল কাউন্টের সুবিধা হল এটা গুরুতর অ্যাজমা রোগীদের প্রদাহের সেলুলার ধরন সম্পর্কে তথ্য জোগায়, ফলে চিকিৎসায় সঠিক সিদ্ধান্ত নেওয়ায় কিছুটা সাহায্য পাওয়া যায়।এয়ারওয়ে প্যাথোলজির মূল্যায়নে ইন্ডিউসড স্পুটামের প্রয়োগ দ্রুত বেড়েছে। অ্যাজমা সম্পর্কে এখন যে গাইডলাইন আছে তাতে স্পুটাম ইওসিনোফিলকে এয়ারওয়ে প্রদাহের মূল্যায়নে একটা প্রমাণভিত্তিক অস্ত্র বলে ধরা হয়।  সুতরাং এটা কর্টিকোস্টেরয়েড রেসপন্স অনুমান করা এবং মূল্যায়ন করার অস্ত্রও বটে।”
 
যেসব রোগী গুরুতর অ্যাজমায় ভুগছেন বা থেরাপিতে যথেষ্ট ফল পাচ্ছেন না, তাঁদের সবারজন্য অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতার ইন্ডিউসড স্পুটাম ল্যাব অফ ডিভিশন অফ অ্যালার্জি অ্যান্ড ইমিউনোলজি উপকারী হবে।এই পরীক্ষার মাধ্যমে তাঁদের জন্য সঠিক ওষুধ বেছে  নেওয়া সম্ভব হবে।
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

নিজের বৌভাতের অনুষ্ঠানের পরের দিন গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা

প্রদীপ মজুমদার, নদীয়াঃ নদীয়ার নাকাশিপাড়া থানার গাছা এলাকায় নিজের বৌভাতের অনুষ্ঠানের পরের দিন গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করলেন এক যুবক।অসিত ঘোষ(৩২) নামে...

রহস্যজনকভাবে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা

মহঃ শাহজাহান আনসারী, বাঁকুড়া :- রহস্যজনকভাবে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যার ঘটনা ঘটলো ছাতনার জিড়রা গ্রামে, মৃতার পরিবারের অভিযোগ...

রাজ্য সরকারের দুর্নীতির বিরুদ্ধে ভাতারে বিজেপির পথসভা

মনোজ কুমার মালিক,ভাতাড়: চোরদের জেলে ভরো, মমতা গদি ছাড়ো । এই শ্লোগানকে সামনে রেখে ভারতীয় জনতা যুবমোর্চার...

বিয়ের ছয় মাসের মাথাতেই বিষপান করে আত্মহত্যা এক কিশোরীর

প্রদীপ মজুমদার, নদীয়াঃ বাড়ি থেকে পালিয়ে প্রেম করে বিয়ে করে শেষ পর্যন্ত আর বেশি দিন সংসার করা হল না এক কিশোরীর। বিয়ের...