08, Aug-2022 || 10:00 am
Home কলকাতা বাবা যাদবের নির্দেশনায় ইনস্টাগ্রামে আসছে ১ মিনিটের গান

বাবা যাদবের নির্দেশনায় ইনস্টাগ্রামে আসছে ১ মিনিটের গান

হীরক মুখোপাধ্যায় (২৭ জুলাই ‘২২):- পরিবর্তনের জমানায় সব কিছুই পরিবর্তনশীল। একসময় ক্যাসেট বা সিডি-তে একাধিক গান থাকত। এখন তার জায়গায় বিভিন্ন সামাজিক মাধ্যমে স্থান করে নিয়েছে শিল্পীদের ৩ বা ৪ মিনিটের একটা মাত্র গান (Single Song)।
এবার সেই গণ্ডি টপকিয়ে মাত্র ১ মিনিটের একটা গান আসতে চলেছে ‘ইনস্টাগ্রাম'(Instagram)-এ।

‘ফেস’ (FFACE)-এর উদ্যোগে এবং সঙ্গীত নির্দেশক বাবা যাদব (Baba Yadav)-এর সঙ্গীত পরিচালনায় পূর্ব ভারতের ৯ জন কণ্ঠসঙ্গীত শিল্পীর অসাধারণ শিল্প নৈপুণ্য সমৃদ্ধ ১ মিনিটের ৯ টা পৃথক গান ‘ইনস্টাগ্রাম’-এ মুক্তি পাবে আগামী অগস্ট মাসে।

আজ কোলকাতায় এই সংক্রান্ত এক সাংবাদিক সম্মেলনে ‘ফেস’-এর প্রতিষ্ঠাতা নির্দেশক (Founder & Director) নীল রায় (Neil Roy) জানান, “ইনস্টাগ্রাম (Instagram)-এর ঐকান্তিক ইচ্ছায় সাবেক আই জি রিল (IG Reel)-এর মতো লম্বায় ৯ : ১৬ অনুপাতে পূর্ব ভারতের ৯ জন বাঙালী কণ্ঠসঙ্গীত শিল্পী-র ১ মিনিটের সঙ্গীত দৃশ্য তৈরি করা হয়েছে, এই সঙ্গীতগুলো সংশ্লিষ্ট শিল্পীদের ইনস্টাগ্রাম হ্যাণ্ডেল থেকে অগস্ট (August)- এর ৮, ১৫, ১৬ ও ২২ তারিখ এক এক করে মুক্তি পাবে।”

বলে রাখা ভালো, জিৎ গাঙ্গুলী, রূপম ইসলাম, বিক্রম ঘোষ, রূপঙ্কর বাগচী, সোমলতা আচার্য চৌধুরী, সাহানা বাজপেয়ী, জয় সরকার, লোপামুদ্রা মিত্র, ইমন চক্রবর্তী-র মধ্যে সঙ্গীত পরিচালকগণ বাদে বাকি সবাই ১ মিনিটের গানে কণ্ঠ দিয়েছেন ও দৃশ্যগ্রহণে অংশ নিয়েছেন।
সঙ্গীত পরিচালকদের স্থানে ফালাক রসিদ রায়, স্বস্তিকা দত্ত ও জন ভট্টাচার্য-কে এই গানগুলোয় ঠোঁট নাড়িয়ে অভিনয় করতে দেখা যাবে।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত থেকে বাবা যাদব জানিয়েছেন, “এক মিনিটের মধ্যে যেকোনো গান শুরু করে শেষ করা বেশ শক্ত, আমি অত্যন্ত আনন্দিত ও গর্বিত যে বাংলার স্বনামধন্য কণ্ঠসঙ্গীত শিল্পীরা তাঁদের অনায়াসলব্ধ দক্ষতায় সেই কাজ সুচারুভাবে সমাপন করতে পেরেছেন।”

যদিও এই নতুন কাজের ভেতরেও সঙ্গীত জগতের জন্য কোথাও একটা অশনি সংকেত দেখছেন সঙ্গীত পরিচালক জিৎ গাঙ্গুলী। তিনি হাস্যরসের আশ্রয় নিয়েই বলেছেন, “আগে গানের ভেতরে মুখরা, অন্তরা ও সঞ্চারী থাকত। এখন সেখানে গান এসে ঠেকল ১ মিনিটে। জানিনা আগামী ভবিষ্যতে সঙ্গীত জগতের সামনে আর কী কী অপেক্ষা করছে !”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

নিজের বৌভাতের অনুষ্ঠানের পরের দিন গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা

প্রদীপ মজুমদার, নদীয়াঃ নদীয়ার নাকাশিপাড়া থানার গাছা এলাকায় নিজের বৌভাতের অনুষ্ঠানের পরের দিন গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করলেন এক যুবক।অসিত ঘোষ(৩২) নামে...

রহস্যজনকভাবে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা

মহঃ শাহজাহান আনসারী, বাঁকুড়া :- রহস্যজনকভাবে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যার ঘটনা ঘটলো ছাতনার জিড়রা গ্রামে, মৃতার পরিবারের অভিযোগ...

রাজ্য সরকারের দুর্নীতির বিরুদ্ধে ভাতারে বিজেপির পথসভা

মনোজ কুমার মালিক,ভাতাড়: চোরদের জেলে ভরো, মমতা গদি ছাড়ো । এই শ্লোগানকে সামনে রেখে ভারতীয় জনতা যুবমোর্চার...

বিয়ের ছয় মাসের মাথাতেই বিষপান করে আত্মহত্যা এক কিশোরীর

প্রদীপ মজুমদার, নদীয়াঃ বাড়ি থেকে পালিয়ে প্রেম করে বিয়ে করে শেষ পর্যন্ত আর বেশি দিন সংসার করা হল না এক কিশোরীর। বিয়ের...