25, Jun-2022 || 09:41 pm
Home অন্যান্য গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল ইওজিইপিএল

গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল ইওজিইপিএল

হীরক মুখোপাধ্যায় (৭ জুন, ২২):- গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল ‘এসার অয়েল অ্যাণ্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যাণ্ড প্রোডাকশন লিমিটেড’ (ইওজিইপিএল)। আর এর ফলে ‘ইওজিইপিএল’
১ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক মিটারের বেঞ্চ মার্কের খুব কাছাকাছি চলে এল।

ভারতের অগ্রণী অপ্রচলিত হাইড্রোকার্বন (কোল বেড মিথেন) সংস্থা ‘এসার অয়েল অ্যাণ্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যাণ্ড প্রোডাকশন লিমিটেড’ (ইওজিইপিএল), আজ ঘোষণা করেছে, ‘উর্জা গঙ্গা পাইপলাইনের গ্যাস উৎপাদন ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের লক্ষ্যমাত্র অতিক্রম করেছে এবং সফলভাবে ১ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটার বেঞ্চমার্কের দিকে অগ্রসর হচ্ছে।

‘ইওজিইপিএল’-ই প্রথম কয়েক বছর আগে রাণীগঞ্জ ইস্ট ব্লকের প্রাথমিক সম্ভাব্যতা প্রদর্শন করে গ্যাস উৎপাদনের ১.০ এমএমএসসিএমডি-র বহু প্রত্যাশিত প্রান্তিক মান অতিক্রম করেছিল।

প্রধানমন্ত্রীর চিন্তা ভাবনা অনুযায়ী ‘ইওজিইপিএল’ তার কোল বেড মিথেন (সিবিএম) গ্যাস উৎপাদন বৃদ্ধির মাধ্যমে আগামী দশকে ভারতে এক ‘গ্যাস ভিত্তিক অর্থনীতি-র দেশ’ রূপে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর।

আজ কথা প্রসঙ্গে ইওজিইপিএল-এর মুখ্য কার্যনির্বাহী আধিকারিক ও নির্দেশক পঙ্কজ কালরা জানিয়েছেন, “গ্যাসের চাহিদা, দাম এবং ক্রমবর্ধমান আমদানি বিলের প্রবণতা বিবেচনা করে ভারতের মতো যে কোনও উন্নয়নশীল দেশের জন্য শক্তির ঝুলিতে ঘরোয়া গ্যাসের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ইওজিইপিএল সর্বদা এ ক্ষেত্রে অগ্রণীর ভূমিকা পালন করেছে এবং কৌশলগতভাবে ভারতে অপ্রচলিত হাইড্রোকার্বনের বিকাশের দিকে মনোনিবেশ করেছে। ‘গেইল উর্জা গঙ্গা ট্রাঙ্ক লাইন’-এর অনিবার্য বিলম্ব আমাদের জন্য অনেক চ্যালেঞ্জের সৃষ্টি করেছে। যাইহোক, স্থির প্রচেষ্টা এবং প্রযুক্তিগত প্রয়োগগুলি গ্যাস উৎপাদনকে দ্বিগুণ করার জন্য এবং ০.৮ এমএমএসসিএমডি অতিক্রম করার জন্য ব়্যাম্প-আপ করার জন্য আমাদের ট্র্যাকে ফিরিয়ে এনেছে।
আমাদের পরবর্তী লক্ষ্য, ১ এমএমএসসিএমডি এবং আমরা এটিকে দ্রুততম সময়ে পৌঁছানোর জন্য সমন্বিত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।”

০.৮ এমএমএসসিএমডি অতিক্রম করা ইওজিইপিএল-কে ১ এমএমএসসিএমডি-র পরবর্তী লক্ষ্যের দিকে ক্ষেত্র কার্যক্রম এবং প্রচেষ্টাকে আরও বাড়ানোর জন্য উপলব্ধ পূর্বাভাসের সাথে উৎপাদন বক্ররেখাকে সারিবদ্ধ করেছে। ভবিষ্যতে ব়্যাম্প-আপ করার জন্য নতুন প্রযুক্তিগত অ্যাপ্লিকেশনের পাশাপাশি কূপের পুনর্ভাঙন এবং পুনরুজ্জীবনের একত্রিকরণ হবে, যার মধ্যে অনেকগুলি প্রথমবারের মতো প্রয়োগের জন্য ভারতে সিবিএম-এর ক্ষেত্রে গর্ব অনুভব করবে এবং ইওজিইপিএল-এর সিবিএম-এর অগ্রণী প্রচেষ্টার সাথে সঙ্গতিপূর্ণ হবে।
ইওজিইপিএল নয়ের দশকের গোড়ার দিকে সিবিএম অনুসন্ধানে অগ্রণী ভূমিকা পালন করেছিল এবং পশ্চিমবঙ্গের রাণীগঞ্জ পূর্ব সিবিএম ব্লকে বাণিজ্যিক সাফল্যের সাথে সিবিএম উন্নয়নে নেতৃত্ব দিয়েছিল।

এখন পর্যন্ত, ইওজিইপিএল ব্লকে প্রায় ৩৫০টি কূপ পরিচালনা করছে এবং মে, ২০২১ সাল থেকে কূপ পুনরুজ্জীবন, প্রযুক্তি প্রয়োগ এবং নিবিড় পর্যবেক্ষণের পদ্ধতির সাথে, কোম্পানিটি বিখ্যাত সিবিএম বিশেষজ্ঞদের ব়্যাম্প-আপ পূর্বাভাসের সাথে সামঞ্জস্যপূর্ণ। বিভিন্ন পরিষেবা/লজিস্টিক সীমাবদ্ধতা সহ কোভিড মহামারীর মধ্যে ক্ষেত্র ব্যবস্থাপনাও একটি চ্যালেঞ্জ ছিল যা সফলভাবে প্রশমিত হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সাইকো থ্রিলার কলিং বেল-এর পোস্টার ও টিজার প্রকাশ

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা : বাড়ির দরজায় থাকা বেল সবসময় যে আনন্দের খবর নিয়ে আসে তা কিন্তু নয়। অনেক...

সংঘর্ষে দুই পক্ষের বেশ কয়েকজন আহত

মনোজ কুমার মালিক,ভাতাড় :পূব বর্ধমান জেলার ভাতাড় থানার বনপাশ অঞ্চলের মোহনপুর গ্রামের বাসিন্দা স্বর্গীয় জীবন সেনের একটি জমি দীর্ঘদিন ধরে জবরদখল করে...

জিআরএসই-র শিপবিল্ডিং বিভাগের নির্দেশকের দায়িত্বে এলেন কম্যাণ্ডার শান্তনু বোস

হীরক মুখোপাধ্যায় (৮ জুন '২২):- আজ থেকে 'গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যাণ্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড' (জিআরএসই)-এর শিপবিল্ডিং বিভাগের নির্দেশক-এর দায়িত্বে এলেন কম্যাণ্ডার শান্তনু বোস।

গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল ইওজিইপিএল

হীরক মুখোপাধ্যায় (৭ জুন, ২২):- গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল 'এসার অয়েল অ্যাণ্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যাণ্ড...