25, Jun-2022 || 10:58 pm
Home অন্যান্য কোলকাতায় হয়ে গেল আইপিআরএস-এর লার্ণ অ্যাণ্ড আর্ণ প্রশিক্ষণশালা

কোলকাতায় হয়ে গেল আইপিআরএস-এর লার্ণ অ্যাণ্ড আর্ণ প্রশিক্ষণশালা

হীরক মুখোপাধ্যায় (৭ জুন, ২২):- ‘সঙ্গীত’-এর উপর গীতিকার, সুরকার, গায়ক-গায়িকা ও সঙ্গীত নির্মাতা সংস্থার স্বত্তাধিকার ও সেই সম্পর্কে জাগরুকতা বৃদ্ধির লক্ষ্যে ‘ইণ্ডিয়ান পারফর্মিং রাইট সোসাইটি লিমিটেড’ বা আইপিআরএস কোলকাতায় আয়োজন করেছিল এক দিনের সচেতনতা শিবির।

ভারতের একমাত্র কপিরাইট সংস্থা রূপে ১৯৫৭ সালে নির্মিত হয় আইপিআরএস। বর্তমানে এর চেয়ারম্যান বিশিষ্ট সঙ্গীত ব্যক্তিত্ব জাভেদ আখতার।
ভারতের বিভিন্ন প্রদেশের লব্ধ প্রতিষ্ঠিত ৮৫০০ গীতিকার, সুরকার, গায়ক-গায়িকা, সঙ্গীত পরিচালক এবং সঙ্গীত নির্মাতা সংস্থা এই মূহুর্তে এই সংস্থার সদস্যতা নিয়ে বসে আছেন।

একটা সময় পর্যন্ত সঙ্গীত নির্মাণ হয়ে যাওয়ার পর সঙ্গীত নির্মাতা ও সঙ্গীতের সাথে জড়িত ব্যক্তিরা আর গান সম্পর্কে বিশেষ খোঁজ রাখতেননা।
কিন্তু এই সংস্থা তাদের বিভিন্ন মাধ্যম দিয়ে প্রতিনিয়ত তাঁদের সদস্য ও সদস্যাদের কল্যাণের জন্য কাজ করে চলেছে।
সদস্য সঙ্গীত নির্মাতা সংস্থা -র অগোচরে কেউ যদি কোথাও সেই সংস্থার কোনো গান কোথাও বাজায়, সেই খবর পাওয়া মাত্রই আইপিআরএস তাঁদের নিজস্ব নেটওয়ার্ক মারফত গান বাজানো ব্যক্তি বা সংস্থার থেকে বিনোদন কর রূপে একটা অর্থ আদায় করে থাকে। যা দিয়ে সংস্থা ও সদস্যগণ লাভবান হন।

‘২০-‘২১ আর্থিক বর্ষ শেষে আইপিআরএস-এর আদায়ের পরিমাণ ছিল ১৬৯.৮ কোটি টাকা।
‘২১-‘২২ আর্থিক বর্ষে আদায়ের পরিমাণ বেড়ে হয়েছে ৩১০ কোটি টাকার থেকে কিছু বেশি।

না শুধু একতরফা আদায় করেই হাত ধুয়ে ফেলেনা আইপিআরএস।
কোরোনা অতিমারীর সময় ‘২১-‘২২ আর্থিক বর্ষে এই সংস্থা তাদের রিলিফ ফাণ্ড থেকে ৩,৯০০ গীতিকারকে সর্বমোট ৬.২ কোটি টাকা সহায়তাও করেছে।

এই বছরের মে মাসের প্রথম দিকে দক্ষিণ ভারতের চেন্নাই ও হায়দরাবাদ-এ গানের কপিরাইট বা লাইসেন্সিং সংক্রান্ত সচেতনতা শিবির পরিচালনা করার পর আইপিআরএস আজ কোলকাতার এক বিলাসবহুল হোটেলে কোলকাতার সঙ্গীত জগতের সাথে জড়িত ব্যক্তিদের সচেতন করার উদ্দেশ্যে এক প্রশিক্ষণশালা আয়োজন করেছিল।

প্রশিক্ষণশালায় উপস্থিত থেকে আইপিআরএস লিমিটেড-এর মুখ্য কার্যনির্বাহী আধিকারিক রাকেশ নিগম জানান, “সঙ্গীত জগতের শ্রীবৃদ্ধির লক্ষ্যে সঙ্গীত জগতের লোকেদের নিয়ে সঙ্গীত সাধকদের কল্যাণের উদ্দেশ্যেই তৈরি হয়েছে এই সংস্থা। তাই নিজেদের উজ্জ্বল ভবিষ্যতের লক্ষ্যে এই জগতের লোকেদের আরো বেশি করে আইপিআরএস-এর সাথে জড়িত হওয়া উচিত।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সাইকো থ্রিলার কলিং বেল-এর পোস্টার ও টিজার প্রকাশ

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা : বাড়ির দরজায় থাকা বেল সবসময় যে আনন্দের খবর নিয়ে আসে তা কিন্তু নয়। অনেক...

সংঘর্ষে দুই পক্ষের বেশ কয়েকজন আহত

মনোজ কুমার মালিক,ভাতাড় :পূব বর্ধমান জেলার ভাতাড় থানার বনপাশ অঞ্চলের মোহনপুর গ্রামের বাসিন্দা স্বর্গীয় জীবন সেনের একটি জমি দীর্ঘদিন ধরে জবরদখল করে...

জিআরএসই-র শিপবিল্ডিং বিভাগের নির্দেশকের দায়িত্বে এলেন কম্যাণ্ডার শান্তনু বোস

হীরক মুখোপাধ্যায় (৮ জুন '২২):- আজ থেকে 'গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যাণ্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড' (জিআরএসই)-এর শিপবিল্ডিং বিভাগের নির্দেশক-এর দায়িত্বে এলেন কম্যাণ্ডার শান্তনু বোস।

গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল ইওজিইপিএল

হীরক মুখোপাধ্যায় (৭ জুন, ২২):- গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল 'এসার অয়েল অ্যাণ্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যাণ্ড...