25, Jun-2022 || 11:32 pm
Home কলকাতা কোলকাতা পৌরনিগমের প্রত্যেক বোরোতে এবার থেকে ক্যানসার নিরীক্ষণ শিবির হবে

কোলকাতা পৌরনিগমের প্রত্যেক বোরোতে এবার থেকে ক্যানসার নিরীক্ষণ শিবির হবে

হীরক মুখোপাধ্যায় (৩১ মে ‘২২):– পশ্চিমবঙ্গে প্রতি বছর যতজন মানুষ ক্যানসারের শিকার হন তাঁর মধ্যে শতকরা ৭৫ জন মানুষ তামাকজাত পদার্থ থেকে ক্যানসারে আক্রান্ত হন।
তামাকজাত সামগ্রী থেকে পশ্চিমবঙ্গে ক্যানসারের এই ক্রমবর্ধমান ভয়াল ভয়ঙ্কর রূপ দেখে মেডিকা সুপারস্পেশালিটি হসপিটাল, ইণ্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (ওয়েস্ট বেঙ্গল), ইণ্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন (ওয়েস্ট বেঙ্গল) ও কোলকাতা পৌরনিগম-এর তরফ থেকে আজ একযোগে ঘোষণা করা হয়েছে, “এবার থেকে কোলকাতা পৌরনিগমের প্রত্যেক বোরো কার্যালয়ে ক্যানসার নিরীক্ষণ শিবির করা হবে।”

আজ কোলকাতায় আয়োজিত ‘বিশ্ব তামাক বিরোধী দিবস’ সংক্রান্ত এক অনুষ্ঠানে এই কথা ঘোষণা করা হয়।

‘মেডিকা সুপারস্পেশালিটি হসপিটাল’, ‘ইণ্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (ওয়েস্ট বেঙ্গল)’, ‘ইণ্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন (ওয়েস্ট বেঙ্গল)’ ও ‘কোলকাতা পৌরনিগম’-এর যৌথ উদ্যোগে উত্তম মঞ্চে আয়োজিত এক অনুষ্ঠান থেকে আরো জানানো হয়েছে, “এই মুহুর্তে দেশে যতজন মানুষ ক্যানসারে আক্রান্ত তার মধ্যে শতকরা ৩৫ শতাংশ মানুষ স্তন, গলা ও মুখের ক্যানসারে আক্রান্ত।”

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬-১৭ সালে ‘গ্লোবাল এডাল্ট টোবাকো সার্ভে’-র প্রতিবেদন অনুযায়ী, এই মুহুর্তে মোট তামাকজাত সামগ্রী ব্যবহার করছেন মোট জনসংখ্যার ৩৩.৫ শতাংশ মানুষ।
এদের মধ্যে বিড়িতে আসক্ত ১৪.৪ শতাংশ মানুষ, সিগারেট প্রেমী ৫.২ শতাংশ মানুষ এর পাশাপাশি ধূমহীন তামাকজাত দ্রব্য সেবন করেন ২০.১ শতাংশ মানুষ।

আজ বিশ্ব তামাক বিরোধী দিবস উপলক্ষে উত্তম মঞ্চে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কোলকাতা পৌরনিগমের মেয়র তথা মন্ত্রী ফিরহাদ হাকিম, ডেপুটি মেয়র তথা বিধায়ক অতীন ঘোষ, পৌরাধ্যক্ষ তথা সাংসদ মালা রায়, মেয়র পারিষদ সদস্য দেবাশিস কুমার, ইণ্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (ওয়েস্ট বেঙ্গল)-এর সভাপতি ডাঃ এম এ কাসেম, সম্পাদক তথা সাংসদ ডাঃ শান্তনু সেন, ইণ্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন (ওয়েস্ট বেঙ্গল)-এর সম্পাদক ডাঃ রাজু বিশ্বাস সহ মেডিকা গ্রুপ অব হসপিটাল-এর চেয়ারম্যান ডাঃ অলোক রায় এবং মেডিকা ক্যানসার হসপিটাল-এর ডিরেক্টর ডাঃ সৌরভ দত্ত সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিবর্গ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সাইকো থ্রিলার কলিং বেল-এর পোস্টার ও টিজার প্রকাশ

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা : বাড়ির দরজায় থাকা বেল সবসময় যে আনন্দের খবর নিয়ে আসে তা কিন্তু নয়। অনেক...

সংঘর্ষে দুই পক্ষের বেশ কয়েকজন আহত

মনোজ কুমার মালিক,ভাতাড় :পূব বর্ধমান জেলার ভাতাড় থানার বনপাশ অঞ্চলের মোহনপুর গ্রামের বাসিন্দা স্বর্গীয় জীবন সেনের একটি জমি দীর্ঘদিন ধরে জবরদখল করে...

জিআরএসই-র শিপবিল্ডিং বিভাগের নির্দেশকের দায়িত্বে এলেন কম্যাণ্ডার শান্তনু বোস

হীরক মুখোপাধ্যায় (৮ জুন '২২):- আজ থেকে 'গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যাণ্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড' (জিআরএসই)-এর শিপবিল্ডিং বিভাগের নির্দেশক-এর দায়িত্বে এলেন কম্যাণ্ডার শান্তনু বোস।

গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল ইওজিইপিএল

হীরক মুখোপাধ্যায় (৭ জুন, ২২):- গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল 'এসার অয়েল অ্যাণ্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যাণ্ড...