25, Jun-2022 || 10:30 pm
Home জেলা চালু হল বিনামূল্যে জয়েন্ট এন্ট্রান্স ও মেডিকেল- এর কোচিং

চালু হল বিনামূল্যে জয়েন্ট এন্ট্রান্স ও মেডিকেল- এর কোচিং

ঈশানী মল্লিক,কলকাতা : পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণি কল্যাণ ও আদিবাসী উন্নয়ন বিভাগ-এর দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী বুলুচিক বড়াইক রাজ্য জুড়ে তপশিলি জাতি ও আদিবাসী সম্প্রদায়ভুক্ত ছেলেমেয়েদের ইঞ্জিনিয়ারিং (জয়েন্ট এন্ট্রান্স) ও মেডিকেল (নিট)- এর প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ- এর জন্য বিনামূল্যে কোচিং- এর শুভ সূচনা করলেন। জলপাইগুড়ির ‘মাল আদর্শ বিদ্যাভবন’ প্রশিক্ষণ কেন্দ্র থেকে এই কোচিং-এর উদ্বোধনে মন্ত্রী সহ আদিবাসী উন্নয়ন বিভাগের সচিব বিজন মন্ডল, অনগ্রসর শ্রেণি কল্যাণ বিভাগের জলপাইগুরির প্রকল্প আধিকারিক জুলিয়ানা লেপচা, মালের মহকুমা শাসক পীযুষ ভগবানরাও সালুনকে, মালের বিডিও শুভজিৎ দাশগুপ্ত এবং জলপাইগুড়ির বিধায়ক ডা: প্রদীপ বর্মা উপস্থিত ছিলেন।
জলপাইগুড়ির এই কেন্দ্রে ৩২ জন তপশিলি জাতি ও ১ জন আদিবাসী সম্প্রদায়ভুক্ত পড়ুয়া কোচিং-এর জন্য নাম নথিভুক্ত করেছেন।
এই বিনামূল্য প্রশিক্ষণ এর রূপায়ণে- এর দায়িত্ব- এ রয়েছে, “ন্যাশনাল কম্পিউটার সাক্ষরতা মিশন”।
বিনামূল্যে ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং- এর প্রবেশিকা পরীক্ষার কোচিং সম্পর্কে পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণি কল্যাণ ও আদিবাসী উন্নয়ন বিভাগ-এর দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী বুলুচিক বড়াইক এই কোচিং প্রসঙ্গে জানান,
“রাজ্যের পিছিয়ে পড়া জাতি বা সম্প্রদায়কে সমাজের মূলস্রোতে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে এই কোচিং ক্লাস শুরু হল। প্রত্যন্ত গ্রাম, আদিবাসী এলাকার মানুষ এখনও পর্যন্ত কল্পনাতেও আনতে পারেন না যে তাদের সন্তানরাও ভবিষ্যতের ডাক্তার বা ইঞ্জিনিয়ার হয়ে উঠতে পারে। এদের জীবনের মোড় ঘোরানোর জন্যই রাজ্য সরকারের এই প্রয়াস।”

একনজরে:
১) আপাতত কলকাতা ও মুর্শিদাবাদ জেলা বাদ দিয়ে রাজ্যের বিভিন্ন জেলার মোট ৩৪ টি কেন্দ্রে প্রায় ১৪৪০ জন পড়ুয়াকে নিয়ে এই প্রশিক্ষণ শুরু হল।
২) শুধুমাত্র তপশিলি জাতি ও আদিবাসী সম্প্রদায়ের ছেলেমেয়েরা নির্ধারিত নিয়মাবলী মেনে এই কোচিং করতে পারবেন।
৩)প্রতি শনি ও রবিবার মোট ৮ ঘণ্টার এই প্রশিক্ষণ প্রশিক্ষিত শিক্ষক/শিক্ষিকা দ্বারা পরিচালিত হবে। ৪)করোনা পরিস্থিতির উপর ভিত্তি করে আগামীদিনে প্রয়োজনে অনলাইন বা অফলাইনে করোনা গাইডলাইন ও নির্দিষ্ট দূরত্ববিধি মেনে কোচিং করানো হতে পারে বলে জানা গিয়েছে।
৫) প্রশিক্ষণ চলাকালীন পড়ুয়াদের মাসিক ৩০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে। চূড়ান্ত মেধাতালিকার উপর ভিত্তি করে যে সমস্ত পড়ুয়া প্রশিক্ষণ নেবেন তাদের ব্যাঙ্কের একাউন্ট ডিটেইল নেওয়া হবে প্রশিক্ষণ কেন্দ্র থেকেই।
৬) প্রয়োজনীয় উন্নতমানে স্টাডি মেটেরিয়াল প্রশিক্ষণ কেন্দ্র থেকেই বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে। ৭) মাসিক মক টেস্টের ব্যবস্থাও থাকছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সাইকো থ্রিলার কলিং বেল-এর পোস্টার ও টিজার প্রকাশ

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা : বাড়ির দরজায় থাকা বেল সবসময় যে আনন্দের খবর নিয়ে আসে তা কিন্তু নয়। অনেক...

সংঘর্ষে দুই পক্ষের বেশ কয়েকজন আহত

মনোজ কুমার মালিক,ভাতাড় :পূব বর্ধমান জেলার ভাতাড় থানার বনপাশ অঞ্চলের মোহনপুর গ্রামের বাসিন্দা স্বর্গীয় জীবন সেনের একটি জমি দীর্ঘদিন ধরে জবরদখল করে...

জিআরএসই-র শিপবিল্ডিং বিভাগের নির্দেশকের দায়িত্বে এলেন কম্যাণ্ডার শান্তনু বোস

হীরক মুখোপাধ্যায় (৮ জুন '২২):- আজ থেকে 'গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যাণ্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড' (জিআরএসই)-এর শিপবিল্ডিং বিভাগের নির্দেশক-এর দায়িত্বে এলেন কম্যাণ্ডার শান্তনু বোস।

গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল ইওজিইপিএল

হীরক মুখোপাধ্যায় (৭ জুন, ২২):- গ্যাস উৎপাদনের ক্ষেত্রে ০.৮ মিলিয়ন স্ট্যাণ্ডার্ড কিউবিক মিটারের গণ্ডি পার করল 'এসার অয়েল অ্যাণ্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যাণ্ড...