12, Apr-2021 || 12:12 pm
Home কলকাতা কুড়ি বছর ধরে নারী সশক্তিকরণে কাজ করে চলেছে বন্ধন ব্যাঙ্ক

কুড়ি বছর ধরে নারী সশক্তিকরণে কাজ করে চলেছে বন্ধন ব্যাঙ্ক

হীরক মুখোপাধ্যায় (৫ মার্চ ‘২১):- বাণিজ্যিক প্রতিষ্ঠানের সামাজিক দায়-কে স্মরণে রেখে গ্রামীণ নারী ও শিশু কল্যাণের জন্য বিভিন্ন কাজ করে চলেছে ‘বন্ধন ব্যাঙ্ক’।

‘বন্ধন ব্যাঙ্ক’ যেসব সমাজ হিতৈষী কাজ করে চলেছে তার মধ্যে অন্যতম প্রধান হলো ‘বন্ধন এডুকেশন প্রোগ্রাম’ (বিইপি)। এই প্রকল্পের মাধ্যমে ‘বন্ধন ব্যাঙ্ক ‘ ইতিমধ্যে তৈরি করেছে ৫৪০০ গ্রামীণ অবৈতনিক বিদ্যালয়, ৪৪০ জন শিক্ষিকা-র সহায়তায় এখনো পর্যন্ত এই প্রকল্প থেকে লাভবান হয়েছে ১,৬৬,৬৪৫ জন পড়ুয়া।
সংস্থা থেকে জানানো হয়েছে, “এই সব বিদ্যালয়ের পড়ুয়ারা একদিকে যেমন নিখরচায় শিক্ষণসামগ্রী পায়, তেমনই আগ্রহী পড়ুয়ারা যাতে ভবিষ্যতে উচ্চ বিদ্যালয়ে নির্বিঘ্নে প্রবেশাধিকার পায় সেটাও দেখা হয়।”

এর পাশাপাশি ‘বন্ধন হেল্থ প্রোগ্রাম’ (বিএইচপি)-র মাধ্যমে শিশু ও মহিলাদের স্বাস্থ্য সচেতনও করে চলেছে এই সংস্থা।
সংস্থার দাবি অনুযায়ী এখনো পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছেন ২০ লাখের বেশি মহিলা ও শিশু, যার মধ্যে ১২ লাখ এই রাজ্যের।
১২ হাজার স্বাস্থ্যকর্মীর অক্লান্ত পরিশ্রমের ফলে আজ অনেকাংশে হাসি ফুটেছে গ্রামীণ নারীদের মুখে।

শিক্ষা, স্বাস্থ্য-র মতো দুই উল্লেখযোগ্য ক্ষেত্রে কাজ করার পাশাপাশি ‘বন্ধন ব্যাঙ্ক’ তার সীমিত ক্ষমতার মাধ্যমে আর্থ সামাজিক প্রেক্ষাপটে পিছিয়ে পড়া সমাজের মহিলাদের সমৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন জাতীয় পরিকল্পনার সহায়তায় কমবেশি ২০ বছর ধরে দেশের পূর্ব ও পূর্বোত্তর অঞ্চলে কাজ করে চলেছে।
এই ক্ষেত্রে কাজ এরা মূলতঃ দুটো পর্যায়ে ভাগ করে নিয়েছে।
প্রথম পর্যায়ে রয়েছে, ‘বন্ধন ফিনান্সিয়াল লিটারেসী প্রোগ্রাম’ (বিএফএলপি)। এই পর্যায়ে গ্রামীণ মহিলাদের শেখানো হয় কীভাবে ছোটো ছোটো ভাবে ব্যবসা করতে হয়, আয় ব্যায়ের হিসাব রাখতে হয়, উদ্বৃত্ত অর্থকে কীভাবে ব্যাবসায় খাটিয়ে মূলধন বাড়াতে হয়, কীভাবে ঋণের জন্য আবেদন করতে হবে, ঋণ পাওয়ার পর কীভাবে ধীরে ধীরে তা পরিশোধ করতে হবে।
‘বন্ধন ব্যাঙ্ক’-এর বক্তব্য অনুযায়ী এই প্রকল্পের মাধ্যমে এখনো পর্যন্ত উপকৃত হয়েছেন ৬ লাখের বেশি মহিলা।

দ্বিতীয় পর্যায়ে রয়েছে, ‘টার্গেটিং দ্য হার্ডকোর পিপল’ (টিএইচপি) প্রকল্পের মাধ্যমে ‘বন্ধন ব্যাঙ্ক’ আজ পর্যন্ত ১,১৮,১২১ জন নারীকে সহায়তা করেছে, যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গে বসবাসকারী ৫৪ হাজার মহিলা।
এই প্রকল্পের মাধ্যমে ১,৪৮২ জন কর্মীর সহায়তায় গ্রামীণ মহিলাদের লেনদেন শিক্ষা সহ প্রাথমিক পর্যায়ে স্বাবলম্বী হওয়ার জন্য প্রারম্ভিক মূলধনের যোগান বা হাস-মুরগি-ছাগল-গরু আদি প্রাণীসম্পদ সরবরাহ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজারহাটে ভাইজান

রাজীব দত্ত, রাজারহাট: আজ 115 নম্বর রাজারহাট নিউ টাউন বিধানসভা কেন্দ্রের সিপিআইএম ও সংযুক্ত মোর্চা মনোনীত প্রার্থী সপ্তসী দেবের সমর্থনে রাজারহাট লাউহাটি...

কামারহাটি বিধানসভার বিজেপি প্রার্থী রাজু বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে উপস্থিত ছিলেন সদ্য বিজেপিতে যোগ দেওয়া স্বনামধন্য অভিনেতা মিঠুন চক্রবর্তী

রাজীব দত্ত, কামারহাটি : আজ দুপুরে কামারহাটি বিধানসভার বিজেপি প্রার্থী রাজু বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে, উপস্থিত ছিলেন সদ্য বিজেপিতে যোগ দেওয়া স্বনামধন্য অভিনেতা মিঠুন...

আদালত থেকে জামিন পাওয়ার পরেও নিখোঁজ বারাসাতের বিজেপি কর্মীবৃন্দ

হীরক মুখোপাধ্যায় (৭ এপ্রিল '২১):- জেলা ও দায়রা আদালত থেকে জামিন পাওয়ার পরেও নিখোঁজ বারাসাতের ৪ বিজেপি কর্মী।বিজেপি কর্মীদের পুলিস পুনরায় গ্রেফতার...

নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে “ওয়েবকুপা”-র অনুষ্ঠান।

নিজস্ব সংবাদাতা, নন্দীগ্রাম: তৃতীয়বারের জন‍্য পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসকে ক্ষমতাসীন করার লক্ষ্যে মুখ‍্যমন্ত্রীর সমর্থনে এবারো প্রচারে নামলেন পশ্চিমবঙ্গের কলেজ ও বিশ্ববিদ্যালয়েরঅধ্যাপক সমিতি ওয়েবকুপা।...