12, Apr-2021 || 12:20 pm
Home কলকাতা কিছু জ্বলন্ত প্রশ্নকে সামনে রেখে কোলকাতায় হয়ে গেল এক ঔর নরেন-এর শুভ...

কিছু জ্বলন্ত প্রশ্নকে সামনে রেখে কোলকাতায় হয়ে গেল এক ঔর নরেন-এর শুভ মহরত

হীরক মুখোপাধ্যায় (২৭ ফেব্রুয়ারী ‘২১):– পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পরেই কিছু জ্বলন্ত প্রশ্নকে সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী-র জীবনাশ্রিত হিন্দী চলচ্চিত্র ‘এক ঔর নরেন’-এর ‘শুভ মহরত’ হয়ে গেল কোলকাতা রাজভবন সংলগ্ন এক বিলাসবহুল হোটেলে।

সঞ্জীবকুমার তিওয়ারি-র নাট্যরূপ অবলম্বনে স্বপন নস্কর-এর নিজস্ব সংস্থা ‘স্বপ্নাশ্রী প্রোডাকশন’-এর প্রযোজনায় এবং মিলন ভৌমিক-এর পরিচালনায় শুরু হলো ‘এক ঔর নরেন’।

কথা ছিল ‘শুভ মহরত’ অনুষ্ঠানে উপস্থিত থেকে আজ নিজ হাতে ক্যামেরা চালু করবেন ‘ভারতীয় জনতা পার্টি’-র অন্যতম কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও পশ্চিমবঙ্গের পর্যবেক্ষক কৈলাশ বিজয়র্গীয়।
কৈলাশ বিজয়বর্গীয় ক্যামেরা চালু করতেই ‘এক ঔর নরেন’-এর ক্ল্যাপস্টিক দেখিয়ে ‘শুভ মহরত’-এর সূচনা করবেন ‘ভারতীয় জনতা পার্টি’-র পশ্চিমবঙ্গের প্রদেশ অধ্যক্ষ তথা সাংসদ দিলীপ ঘোষ।
কিন্তু কিছু সমস্যা এসে যাওয়ায় অনুষ্ঠানে এঁরা দুজনে কেউই হাজির ছিলেননা।
পরিবর্তে উপস্থিত ছিলেন এই ছবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-র চরিত্রে অভিনয়ের জন্য চিহ্নিত মহাভারত খ্যাত অভিনেতা গজেন্দ্র চৌহান।

বিলে ওরফে নরেন্দ্রনাথ দত্ত রূপে দেশ তথা বহির্বিশ্বে আগেই প্রভূত সমাদৃত হয়েছেন কোলকাতার ভূমিপুত্র তথা পরমহংস রামকৃষ্ণদেব-এর স্নেহধন্য স্বামী বিবেকানন্দ। তাঁর জ্ঞান ও বাগ্মিতায় মুগ্ধ হয়েছিল বিশ্ব সংসার। দেশও তাঁকে সম্মান জানিয়ে তাঁর জন্মদিনকে ‘জাতীয় যুব দিবস’ ঘোষণা করেছে।
বহুবছর বাদে আর এক নরেন্দ্রনাথ-কে নিয়ে মেতেছে দেশ তথা দুনিয়া।
প্রধানমন্ত্রী নরেন্দ্রনাথ মোদী-কে নিয়ে এর আগে একটা চলচ্চিত্রও হয়ে গেছে, তার পরেও ধর্মীয় নেতা ও রাজনৈতিক নেতার জীবনের তুলনামূলক ঘটনা তুলে ধরতেই তৈরী হতে চলেছে ‘এক ঔর নরেন’।
প্রযোজক সংস্থার তথ্য অনুযায়ী এই চলচ্চিত্র নির্মাণে খরচ হবে আনুমানিক ৫০ কোটি টাকা।

দুই পৃথক ব্যক্তি, দুজনের চরিত্রই সম্পূর্ণ আলাদা। একজন ধর্মীয় নেতা তো অপরজন রাজনৈতিক নেতা। একজন চূড়ান্ত যোগী, অপরজন অনেকাংশেই ভোগী। একজন বিদেশে গিয়ে উপায়ান্তর না পেয়ে ফলের বাক্সে রাত কাটাতে বাধ্য হন, অন্যজন সোনার সুতো দিয়ে তৈরী পাঞ্জাবী পরে বিদেশ ভ্রমণে যান। একজন আজন্ম অকৃতদার, অপরজন কৃতদার বা বিবাহিত। একজন সর্বধর্ম সমন্বয় করতে জীবন অতিবাহিত করলেন, নিজের জীবদ্দশায় সূচনা করে গিয়েছিলেন ত্যাগী সাধুদের এক আশ্রয় স্থল, পরবর্তীতে তাই হয়ে উঠেছে আপামর দেশবাসীর এক শান্তির ঠিকানা। এই শান্তির ঠিকানাতেই নিজের মানসিক জ্বালা জুড়াতে গিয়েছিলেন দ্বিতীয় জন। ধর্মীয় নেতার জীবন-আদর্শ ও ত্যাগকে অনুসরণ করে নিজের দেশের সুখী গৃহকোণ ছেড়ে এক তরুণী ভারতে এসে সমাজসেবায় ঝাঁপিয়ে পড়লেন, তাঁর ঠিকানাই আশ্রয়স্থল হয়ে উঠলো পরাধীন ভারতের স্বাধীনতা যোদ্ধাদের। এই মহিয়সী নারীর তৈরী করা তেরঙ্গার ছায়া অবলম্বনে বর্তমানে তৈরী হয়েছে স্বাধীন ভারতের জাতীয় পতাকা।
আজকের রাজনৈতিক নেতার জীবনে এসব কোনো ঘটনারই লেশমাত্র নেই, বরং রয়েছে ধর্মপত্নীকে ত্যাগ করার মতো এক কলঙ্কজনক অধ্যায়। তবুও হচ্ছে ‘এক ঔর নরেন’।

চলচ্চিত্রের পরিচালক কতটা সুচারুভাবে উপরিল্লিখিত অস্বস্তিকর প্রশ্নগুলো সমাধান তাঁর শিল্পকর্মে তুলে ধরতে পারেন, সেটাই এখন দেখতে চায় পশ্চিমবঙ্গ, দেশ তথা বিশ্বের চলচ্চিত্রমোদী মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজারহাটে ভাইজান

রাজীব দত্ত, রাজারহাট: আজ 115 নম্বর রাজারহাট নিউ টাউন বিধানসভা কেন্দ্রের সিপিআইএম ও সংযুক্ত মোর্চা মনোনীত প্রার্থী সপ্তসী দেবের সমর্থনে রাজারহাট লাউহাটি...

কামারহাটি বিধানসভার বিজেপি প্রার্থী রাজু বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে উপস্থিত ছিলেন সদ্য বিজেপিতে যোগ দেওয়া স্বনামধন্য অভিনেতা মিঠুন চক্রবর্তী

রাজীব দত্ত, কামারহাটি : আজ দুপুরে কামারহাটি বিধানসভার বিজেপি প্রার্থী রাজু বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে, উপস্থিত ছিলেন সদ্য বিজেপিতে যোগ দেওয়া স্বনামধন্য অভিনেতা মিঠুন...

আদালত থেকে জামিন পাওয়ার পরেও নিখোঁজ বারাসাতের বিজেপি কর্মীবৃন্দ

হীরক মুখোপাধ্যায় (৭ এপ্রিল '২১):- জেলা ও দায়রা আদালত থেকে জামিন পাওয়ার পরেও নিখোঁজ বারাসাতের ৪ বিজেপি কর্মী।বিজেপি কর্মীদের পুলিস পুনরায় গ্রেফতার...

নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে “ওয়েবকুপা”-র অনুষ্ঠান।

নিজস্ব সংবাদাতা, নন্দীগ্রাম: তৃতীয়বারের জন‍্য পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসকে ক্ষমতাসীন করার লক্ষ্যে মুখ‍্যমন্ত্রীর সমর্থনে এবারো প্রচারে নামলেন পশ্চিমবঙ্গের কলেজ ও বিশ্ববিদ্যালয়েরঅধ্যাপক সমিতি ওয়েবকুপা।...