26, Feb-2021 || 11:56 pm
Home কলকাতা ৪০ তম আইএনসিএ ইন্টারন্যাশনাল কংগ্রেস চলছে কোলকাতায়

৪০ তম আইএনসিএ ইন্টারন্যাশনাল কংগ্রেস চলছে কোলকাতায়

হীরক মুখোপাধ্যায় (১১ ফেব্রুয়ারী ‘২১):- ভারত সরকারের বিজ্ঞান ও কারিগরী বিভাগের পরিচালনায় ভারত নির্মাণ কর্মসূচীতে ডিজিটাল ম্যাপিং এর উদ্ভাবন (‘ডিজিটাল ম্যাপিং ইনোভেশনস ইন মেক ইণ্ডিয়া ইনিসিয়েটিভ’) কে সামনে রেখে ‘৪০ তম আইএনসিএ ইন্টারন্যাশনাল কংগ্রেস’ শীর্ষক তিন দিবসীয় অনুষ্ঠান চলছে কোলকাতার এক বিলাসবহুল হোটেলে।

পশ্চিমবঙ্গ সরকারের রাজ্যপাল জগদীপ ধনখড়-এর উপস্থিতির মাধ্যমে গতকাল শুরু হয়েছিল এই অনুষ্ঠান, চলবে আগামীকাল পর্যন্ত।

অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন বিষয়ে পারদর্শী ব্যক্তিগণের মূল্যবান অনুধাবন তথা সৃজনশীল উপস্থাপন অনুষ্ঠানকে মনোজ্ঞ করে তুলছে।

ম্যাপিং সংক্রান্ত আধুনিক ধ্যানধারণা ও তার ব্যবহারিক প্রয়োগ, ম্যাপিং সংক্রান্ত নতুন তথ্য এবং প্রয়োগ দিশাই অতি সংক্ষেপে এই অনুষ্ঠানের মূল বিষয়।

সাইরাড-এর মতো বেশকিছু সংস্থার সহযোগিতা নিয়ে চলছে এই ভব্য অনুষ্ঠান।

ত্রিদবসীয় অনুষ্ঠানে আজ উপস্থিত ছিলেন ‘ন্যাটমো’-র নির্দেশক তপতী ব্যানার্জী সহ বেশ কয়েকজন উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা।

অনুষ্ঠান স্থলের দুই কক্ষে আজ যেমন চলেছে বিভিন্ন ধরণের আলোচনা, ঠিক এর পাশাপাশি লবিতে চলছে সরকারী বিভিন্ন পরিকল্পনার প্রদর্শনী।

প্রদর্শনীর এক জায়গায় স্থান পেয়েছে ‘ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা’-র স্টল ‘নমামি গঙ্গে’।
‘নমামি গঙ্গে’ পরিকল্পনার বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গি পরিস্কার করতে গিয়ে রিয়েল টাইম ইনফর্মেশন স্পেশালিস্ট পীযুষ গুপ্তা জানান, “সারা বিশ্বে দিনদিন ভৌম জলস্তর নেমে যাচ্ছে। সমগ্র বিশ্বে এই মুহূর্তে যত জলরাশি আছে তার সামান্য অংশই পান করার যোগ্য, যদি এখনই মাটির নীচ থেকে তুলে পেয় জলের অপব্যবহার বন্ধ না করা যায় তাহলে ভবিষ্যতে ভারতেও জল সঙ্কট দেখা দিতে পারে।”

আলাপচারিতায় তিনি আরো বলেন, “ভূমির উপর দিয়ে প্রবাহিত জলরাশির ব্যবহার বৃদ্ধি করা গেলে, স্বাভাবিকভাবেই কমে যাবে ভৌম জলের ব্যবহার। ভারত সরকারের জল সম্পদ, নদী উন্নয়ন ও গঙ্গা সংরক্ষণ বিভাগ এই বিষয়ে বেশ কিছু যুগোপযোগী সিদ্ধান্ত নিয়েছে, যার অন্যতম প্রধান পরিকল্পনা ‘নমামি গঙ্গে’। ‘নমামি গঙ্গে’ প্রকল্পতেও বিভিন্ন সময়ে আমরা সাহায্য পাচ্ছি বিজ্ঞান ও কারিগরী বিভাগের। এই বিভাগ থেকে পাওয়া সর্বাধুনিক দ্বি বা ত্রিমাত্রিক ছবিগুলো গঙ্গা অববাহিকা ও স্থানীয় অঞ্চলের ভূমির ছবি ও ম্যাপ দিয়ে আমাদের সহযোগিতা করে চলেছে। যার ফলে এর মধ্যেই ‘নমামি গঙ্গে’ প্রকল্পের সার্থকতা পরিলক্ষিত হচ্ছে।
এই পরিকল্পনার মাধ্যমে আজ একদিকে যেমন দ্রুততার সাথে গঙ্গাগাত্র ও গঙ্গার পাড়ের সৌন্দর্য্যায়ণ করা সম্ভব হয়েছে, তেমনই পূর্বতন গঙ্গার জল যতটা শুদ্ধ ছিল, গঙ্গার সেই অবস্থাও ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ভোট কর্মীদের সুরক্ষার দাবিতে বঙ্গীয় নব উন্মেষ প্রাথমিক শিক্ষক সংঘের নদিয়া জেলা শাসককে ডেপুটেশন

প্রদীপ মজুমদার, নদীয়াঃ ভোট কর্মীদের কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী দ্বারা সুরক্ষার দাবিতে বৃহস্পতিবার নদীয়া জেলা শাসকের কাছে ডেপুটেশন বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সংঘের।বিধানসভা ভোটের...

বাঁকুড়ায় বিজেপির পক্ষ থেকে পরিবর্তন যাত্রা কর্মসূচি

মোহাম্মাদ শাহজাহান আনসারী, বাঁকুড়া:- পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে এই রাজ্যের দলগুলি তাদের সর্বশক্তি দিয়ে নির্বাচনের প্রস্তুতিতে ঝাঁপিয়ে পড়েছে । বিজেপির পক্ষ...

ঘোষেদের নিয়ে বীরভূম তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের তীর্যক মন্তব্য

মোহাম্মাদ শাহজাহান আনসারী, বাঁকুড়া:- বাঁকুড়া এলাকায় বৃহস্পতিবার যাদব সভার আয়োজন করা হয় । এই সভায় গিয়ে ঘোষেদের নিয়ে বীরভূম তৃণমূল জেলা সভাপতি...

ছাতনা বিধানসভাতে বিজেপির রথ

মোহাম্মাদ শাহজাহান আনসারী, বাঁকুড়া:- বিগত কয়েকদিন ধরেই বাঁকুড়া জেলার বিভিন্ন প্রান্তের বিভিন্ন ব্লকে বিজেপির পক্ষ থেকে পরিবর্তনের রথ যাত্রার পরিক্রমা চলছে ।...