21, Oct-2020 || 10:31 am
Home জেলা করোনা আবহে সংকটের মুখে পুরুলিয়ার ছৌ মুখোস তৈরির শিল্পীরা

করোনা আবহে সংকটের মুখে পুরুলিয়ার ছৌ মুখোস তৈরির শিল্পীরা

বাপ্পা রায়, বাঘমুন্ডি, পুরুলিয়া :- পুরুলিয়া জেলার ছৌ-শিল্পীদের মুখোশ তৈরীর জন্য প্রসিদ্ধ একটি গ্রাম বাঘমুন্ডি ব্লকের চড়িদা। এখানে প্রচুর মৃৎশিল্পীদের বাস।
ছৌ- মুখোশ তৈরির সাথে সাথে এই সময় দূর্গা প্রতিমা গড়ার কাজেও ব্যস্ত থাকেন তারা। কিন্ত এবার সেই ব্যস্ততা আর দেখা মিললো না বলে জানালেন চড়িদা গ্রামের শিল্পীরা।
করোনা মহামারীতে বাঙালির শ্রেষ্ঠ পুজো দুর্গাপূজা এবছর ধুমধাম করে হচ্ছে না, মন্ডপের প্রতিমাও সাধারণ। তাই অনেক মৃৎ শিল্পী এবার দুর্গা প্রতিমা গড়ার বরাত পাননি।
তাই চড়িদার মৃৎশিল্পীরা দুর্গা প্রতিমা গড়ার বরাত না পেয়ে বাড়িতে বসে সারা বছর ধরে বানানো সেই
ছৌ-মুখোশেই বানাচ্ছেন। কেউবা যদি বরাত পেয়েছেন সেটাও আবার অনেক কম টাকায়, তাতে উপার্জনের আসা খুবেই কম, এমনটাই জানালেন ঝন্টু সূত্রধর, জিতেন সূত্রধর ও দিলীপ সূত্রধর নামে মৃৎশিল্পীরা।
তারা আরও জানান যে দূর্গা মূর্তি গড়ার সাথে সাথে পূজা মণ্ডপ সাজানোর কাজও পেয়ে থাকেন কিন্তু এবারের পরিস্থিতিতে সব কিছুই ভেস্তে গেলো। তাই এবারে হয়তো তাদের দূর্গা পূজা অন্যান্য বছরের মতো আনন্দে কেটে উঠবে না, চরম হতাশার মধ্যে দিন কাটাচ্ছেন তারা।
এরকম পরিস্থিতিতে মৃৎ শিল্পীরা সহকারের সাহায্যের আবেদন করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাঁকুড়া পৌরসভার প্রশাসক বোর্ডের সদস্য দিলীপ আগরওয়াল স্থানীয় ধর্মশালায় বস্ত্র বিতরণ

মোহাম্মাদ শাহজাহান আনসারী,বাঁকুড়া:-আর দু দিন পর এই রাজ্যের সবচেয়ে বড় উৎসব অর্থাৎ দুর্গাপুজো শুরু হবে । কিন্তু এই করোনা আবহে বহু মানুষ...

আদালতের রায়কে উপেক্ষা করে সদলবলে কোলকাতায় পুজো উদ্বোধন করলেন স্মিতা বক্সী

হীরক মুখোপাধ্যায় (২০ অক্টোবর '২০):- কোলকাতা উচ্চ ন্যায়ালয়ের আদেশকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে আজ পুজোর উদ্বোধন সারল 'ইয়ুথ অ্যাসোসিয়েশন অব মোহম্মদ আলী...

পশ্চিমবঙ্গের জন্য ৩ রঙের রিচ ক্রিম আনল গোদরেজ এক্সপার্ট

হীরক মুখোপাধ্যায় (২০ অক্টোবর '২০):- পুজো উপলক্ষ্যে বিশেষকরে পশ্চিমবঙ্গের জন্য পৃথক ৩ টে রঙের 'রিচ ক্রিম' আনল 'গোদরেজ এক্সপার্ট' ।

তৃণমূল কংগ্রেস মহিলা শাখার পাশাপাশি শুরু করলো বঙ্গজননী সংগঠন

প্রদীপ মজুমদার, নদীয়াঃ তৃণমূলের মহিলা শাখার ওপর আর ভরসা না থাকায় তৃণমূল কংগ্রেস মহিলা শাখার পাশাপাশি শুরু করলো বঙ্গজননী সংগঠন।এই সংগঠনের কাজ...