28, Oct-2020 || 02:05 am
Home লাইফ স্টাইল কীভাবে বানাবেন মালাই চা

কীভাবে বানাবেন মালাই চা

এক কাপ “পারফেক্ট মালাই চা” বানাতে হলে আপনাকে জানতে হবে সঠিক পরিমাপ আর নিখুঁত রেসিপি। কেবল তাতেই আপনি উপভোগ করতে পারবেন চায়ের স্বাদ, গন্ধ পুরোপুরি।

উপকরণ
দুধ- ৩ কাপ
চা পাতা- ৪ টেবিল চামচ কিংবা ৪টা টি ব্যাগ
চিনি- স্বাদমত
ডিমের কুসুম- ১টি কুসুমের অর্ধেক
এলাচ- ১ টি (ঐচ্ছিক)
জাফরানের দানা- এক চিমটি (ঐচ্ছিক)
দুধের সর বা মালাই- ইচ্ছামতএলাচ আর জাফরান দানা ঐচ্ছিক হলেও কখনও ব্যবহার করে দেখবেন। অন্যরকম একটি স্বাদ তৈরি হবে। যারা ডিমের কুসুম দিতে চান না, তারা খুব ভালো কোনও বাটার বিস্কুটের গুঁড়া ব্যবহার করবেন। বিস্কুট যেন একদম টাটকা হয়।

প্রস্তুত প্রণালী
দুধের মাঝে ডিমের কুসুম বা বিস্কুটের গুঁড়া ভালো করে মিশিয়ে দিন। তারপর চুলায় বসিয়ে জ্বাল দিন। দুধ যেন উথলে না ওঠে, বা উপচে না পড়ে। দুধ ফুটে উঠলে এলাচ দানা দিয়ে দিয়ে দিবেন, জাফরান দানা দিতে চাইলে ছড়িয়ে দিবেন সেটাও।

এবার দিয়ে দিন চা পাতা, এবং জ্বাল হতে দিন। জাফরান দানার কারণে সুন্দর একটা গভীর কমলা- বাদামী রঙ আসবে। জাফরান না দিলেও সমস্যা নেই, আপনার চা পাতাটি ভালো হলে সুন্দর রঙ আপনা থেকেই আসবে। পছন্দ মতন রঙ ধরা পর্যন্ত অপেক্ষা করুন, চা যত কড়া খেতে চান তত বেশি সময় জ্বাল দিবেন।

অনেকেই ভাবেন যে চা ঢালার পর মালাই ছড়িয়ে দেয়া উচিত। এটা একেবারে ভুল ধারনা। চা ঢালার আগেই প্রতিটি কাপে অল্প অল্প করে মালাই দিয়ে দিন। এবার চা ঢালুন। তবে একবারে ঝপাস করে অনেকখানি নয়। চায়ের কাপে ফেনা তুলবার পদ্ধতি নির্ভর করবে আপনার ঢালবার কৌশলের উপরে।

ছাঁকনিটা একটু ওপরে ধরুন, তারপর সরু ধারায় চা ঢালুন। সরু ধারায় চা গিয়ে যখন কাপের মালাইয়ের ওপরে পড়বে, আস্তে আস্তে আপনার কাপ ভরে উঠবে কেবল চায়ে নয়… সাথে সুন্দর শুভ্র ফেনায়।

এবার অসাধারণ ফ্লেভারের মালাই চা পান করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

নারীর ক্ষমতায়ন:

অর্পিতা সিনহা,বাঁকুড়া(২৭অক্টোবর): বিংশ শতাব্দীর বিজ্ঞানের জয়যাত্রা পেরিয়ে একবিংশ শতাব্দীতে জ্ঞান বিজ্ঞানের আলোকে আজ আমরা অনেকটাই পরিপূর্ণতা লাভ করেছি। সভ্যতার যে অগ্রগতি ও...

সমাজ জীবনে ইন্টারনেটের প্রভাব

সঞ্চিতা সিনহা,বাঁকুড়া(২৭ অক্টোবর ২০২০ ) :"প্রাণের আগ্রহ বার্তা নির্বাকের অন্তঃপুর হতেঅন্ধকার করি আনি দিলে দৃষ্টির আলোকে।" রবীন্দ্রনাথ ঠাকুর।

২০২১-এ গৈরিক পশ্চিমবঙ্গ গড়তেই হবে : অর্জুন সিং

হীরক মুখোপাধ্যায় :- ২০২১ সালে বিধানসভা নির্বাচনের মাধ্যমে পশ্চিমবঙ্গের রঙ বদলে দেওয়ার ডাক দিলেন ব্যারাকপুর লোকসভা নির্বাচনী ক্ষেত্র-র সাংসদ অর্জুন সিং।'রাষ্ট্রীয় স্বয়ং...

কোনো পুজো কমিটি নয় পুজোয় দর্শনার্থীদের হাতে ফেস মাস্ক ও স্যানিটাইজার তুলে দিল ইবুকলিস্ট

হীরক মুখোপাধ্যায় :- 'কোলকাতা উচ্চ ন্যায়ালয়'-এর নির্দেশ ছিল, "৫০ হাজার টাকা করে সরকারী অনুদান প্রাপ্ত দুর্গাপুজোর প্রত্যেক আয়োজকবৃন্দকে ওই টাকা পুজো মণ্ডপে...