20, Oct-2020 || 11:46 am
Home জেলা করোনার গ্রাসে জর্জরিত যৌনপল্লীর সাথে সামাজিক ছুৎমার্গ সরিয়ে ভালবাসার বন্ধনে জড়িয়ে গেল...

করোনার গ্রাসে জর্জরিত যৌনপল্লীর সাথে সামাজিক ছুৎমার্গ সরিয়ে ভালবাসার বন্ধনে জড়িয়ে গেল হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ

নিজস্ব প্রতিনিধি হাওড়া : লকডাউন ও আমফান পরবর্তী পরিস্থিতিতে আর্থিক ভাবে সমস্যা পড়েছে যৌনকর্মীরা। তাদের ব্যবসা তো প্রায় বন্ধ, তার ওপর তাদের অন্যত্র কাজকর্ম করে পেট চালানোতেও বাধা হয়ে দাঁড়িয়েছে লকডাউন ও করোনা আতঙ্ক। শরীর খারাপ হলে ভাল করে ডাক্তার পর্যন্ত দেখাতে পারছেন না এরা।
প্রশাসনের তরফে সহযোগিতা করা হলেও ওদের কষ্ট দিন দিন বেড়েই চলেছে। একে তো সমাজের কটু কথা তারওপর আর্থিক ভাবে সমস্যায় জর্জরিত তারা।
তাদের এই দুরহ অবস্থার কথা জানতে পেরে উদ্যোগ নেওয়া হয় হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের তরফে।

এদিন ১১ই জুলাই, শনিবার, হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ এর উদ্যোগে বাড়িয়ে দাও তোমার হাত প্রকল্পের আওতায় উলুবেড়িয়া যৌনপল্লীর ১২০জন যৌনকর্মীদের ও তাদের সন্তানদের খাদ্যদ্রব্য (চাল, ডাল, তেল, সোয়াবিন, বিস্কুট), স্যানিটারি ন্যাপকিন, সাবান, টিপ, সহ একাধিক জিনিস তুলে দেওয়া হয়। এই কাজে আমাদের সহযোগিতা করেন যৌনকর্মীদের নিয়ে কাজ করা সংগঠন দুর্বার মহিলা সমন্বয় কমিটি , প্রয়াস নামক স্বেচ্ছাসেবী সংগঠন ও জগৎবল্লভপুর মিনি ম্যারাথন কমিটির অনুভব

উপস্থিত ছিলেন উলুবেড়িয়া থানার পুলিশ আধিকারিক। তিনিও আমাদের সঙ্গে হাতে হাত মিলিয়ে খাদ্যদ্রব্য প্রদান করেন যৌনকর্মীদের। তিনি জানান – এই ধরণের কাজে ভবিষ্যতেও সব রকম সাহায্যের হাত বাড়িয়ে দেবেন তাঁরা। আমাদের কাজের ভূয়সী প্রসংসা করে এলাকার মানুষও।
যৌনপল্লীর পাশে থাকা কয়েকজন দরিদ্র বয়স্কা মহিলাদেরও এদিন অবশিষ্ট খাবারদাবার প্রদান করা হয়। তারাও আমাদের প্রাণ ভরে আশীর্বাদ করেন।

প্রথমে আমতা যৌনপল্লী ও পরে উলুবেড়িয়া যৌনপল্লী – সমাজের এই বিশেষ শ্রেণিকে নিয়ে কাজ করে হাওড়া জেলায় নজির সৃষ্টি করল হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ – এমনটাই মত শুভবুদ্ধিসম্পন্ন মানুষদের।

পরিবেশ মঞ্চের তরফে উপস্থিত ছিলেন – সম্পাদক শুভ্রদীপ ঘোষ, কোষাধ্যক্ষ – সায়ন দে, সদস্যা – প্রিয়া দাস, শতাব্দী বেরা, কৌশিক পালুই ও আরো অনেকে।

শুভ্রদীপ ঘোষ জানান – হাওড়া জেলায় যৌনকর্মীদের নিয়ে সেভাবে কেউ ভাবছেনা। অথচ ওরাও আমাদের সামাজিক পরিবেশের একটি প্রাচীণ ও অবিচ্ছেদ্য অংশ। তাই লকডাউন এরএই দ্রহকালে ওরা অবহেলার শিকার হবে আর আমরা সেটা কেবল দেখবো এ হতে পারেনা। তাই এই উদ্যোগ নেওয়া।

ইতিহাসের শিক্ষক সায়ন দের মতে, উলুবেড়িয়া খুব পুরনো একটি বন্দর হাওড়া জেলার। বহু পুরনো বন্দর হবার কারণে এই এলাকায় বহুকাল ধরে জনজীবনের অংশ হয়ে আছে এই যৌনপল্লী ও দেহব্যবসা। সামাজিকভাবে ওদের একঘরে করে রাখার প্রবণতা প্রবল। নাগরিক সমাজের সহজ সরল ও সাবলীল ভাবে মেলামেশা – ওদের পাশে দাঁড়ানোর এই উদ্যোগ একদিকে যেমন ওদের মধ্যে সামাজিক ভাবে আত্মবিশ্বাস বাড়বে, তেমনি সামাজিক দৃষ্টিভঙ্গীও বদলাবে।

সেই সুদিনের আশায় বুক বেঁধে হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ এগিয়ে চলেছে সবাইকে নিয়ে। ভবিষ্যতেও এগিয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

তৃণমূল কংগ্রেস মহিলা শাখার পাশাপাশি শুরু করলো বঙ্গজননী সংগঠন

প্রদীপ মজুমদার, নদীয়াঃ তৃণমূলের মহিলা শাখার ওপর আর ভরসা না থাকায় তৃণমূল কংগ্রেস মহিলা শাখার পাশাপাশি শুরু করলো বঙ্গজননী সংগঠন।এই সংগঠনের কাজ...

বাঘমুন্ডি ব্লক কংগ্রেসের ডাকে প্রতিবাদ মিছিল

বাপ্পা রায়, বাঘমুন্ডি, পুরুলিয়া, ১৮ অক্টোবর :- রবিবার পুরুলিয়া জেলার বাঘমুন্ডি ব্লক কংগ্রেসের ডাকে রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের বিভিন্ন দুর্নীতির দাবি...

নদীয়ার বাদকুল্লার সুরভী স্থানে ২৬৮ নম্বর বুথ তৃণমূল কংগ্রেস কমিটি এক স্বেচ্ছায় রক্তদান শিবির

প্রদীপ মজুমদার, নদীয়াঃ রক্তদান জীবন দান আর রক্ত দিয়ে প্রাণ বাঁচান। বর্তমান করোনা আবহে রাজ্যে রক্ত সংকট দেখা গেছে। রক্তের প্রয়োজন থাকলেও...

আজ তাঁদের পরিবারের প্রয়োজন ফুরিয়েছে তাই আজ তাঁদের ঠিকানা বৃদ্ধাশ্রম

প্রদীপ মজুমদার,নদীয়া: একসময় ওদেরও ছিল ভরা সংসার, ছিল ছেলে, মেয়ে, পুত্রবধূ ,জামাই,নাতি নাতনি। ভোর থেকে রাত পর্যন্ত ওরা শুনতে পেতেন ছেলেমেয়েদের বাবা,মা...