29, Oct-2020 || 01:59 pm

দেবী

ঋদ্ধি ভট্টাচার্য, কোলকাতা:- বাংলা সিনেমার সাথে আমার সম্পর্কটা খুব একটা ভালো না বললেই চলে। বলিউড আর হলিউডের হাত ধরেই সিনেমা দেখার পথ চলা শুরু। তা বলে বাংলা সিনেমা দেখিনা এই কথাটা বলা হয়তো ভুল হবে। আসলে বাংলা সিনেমা আর আমার সম্পর্কটা অনেকটা প্রাক্তন প্রেমিকার মতো ধরে নিতে পারেন, খুব একটা মনে না পরলে প্রোফাইলটা চেক করা হয় না ! সেরকমই গুগলে দেবী সিনেমাটার গল্প পড়ে আর একটু থ্রিলারপ্রেমী হওয়ার সুবাদে ঠিক করলাম সিনেমাটা একবার দেখেই ফেলি।

গল্প – দেবী সিনেমাটির গল্প মূলত প্রখ্যাত লেখক হুমায়ুন আহমেদের উপন্যাস থেকে সংগৃহীত। গল্প শুরু হচ্ছে রানুকে নিয়ে। রানুর সদ্য বিয়ে হয়েছে আনিস এর সাথে। আনিস এক সাধারণ মধ্যবিত্ত চাকুরীজীবি যুবক। রানুর সাথে বিয়ের পরে তার জীবন ঘিরে শুরু হয়েছে এক ব্যখ্যাহীন রহস্যের জাল। কাহিনীর শুরুতেই দেখা যায় রানু এক রাতে কিচ্ছু অমানবিক শব্দে ও এক অশরীরি ছায়ার অবাস্তব আচরণে ভয় পায়। তবে এমন ঘটনা প্রথম নয় রানুর জীবনে। আনিস তার স্ত্রীয়ের এরুপ আচরনে চিন্তিত হয়ে যোগাযোগ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি ডিপার্টমেন্ট এর প্রফেসর মিসির আলির সাথে। মিসির আলি একজন প্রফেসর হলেও নিজের সখের খাতিরে মানুষের ভূতের উপর ভ্রান্ত ধারণা নিজের যুক্তির দ্বারা পরাস্ত করার চেষ্টা করে থাকেন। মিসির আলি প্রথম দেখাতেই অনুভব করতে পারে রানুর মধ্যে লুকিয়ে থাকা উচ্চ মাত্রার সিক্স সেন্স অথ্যাৎ ষষ্ঠ ইন্দ্রিয়ের ক্ষমতাকে, তিনি বুঝতে পারেন রানু খুব সহজেই ভবিষ্যত বলে দিতে পারে। কাহিনীর সূত্রে এরপর এগিয়ে আসে রানুর বাড়িওয়ালা ও তার দুই মেয়ে, বাড়িওয়ালার বড়ো মেয়ে নীলু তার নিজের একাকিত্ব জীবনে খুঁজে পায় ফেসবুকের এক অজানা বন্ধুকে। এদিকে মিসির আলি রানুর ভয় পাওয়ার কারন খুঁজতে গিয়ে জানতে পারে রানুর ছোটবেলায় ঘটে যাওয়া একটি ঘটনার কথা এবং সেই ঘটনার থেকে বেরিয়ে আসে এক ভাঙা মন্দির ও একটি দেবীমূর্তি যা রানুর জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। মিসির আলির সাইকোলজি থিওরি এবার হার মানতে থাকে ওদিকে রানু ও নিসিরের বৈবাহিক জীবনে ভৌতিক আনাগোনা বেড়েই চলে। নিলু তার একাকিত্ব জীবন থেকে মুক্তি পেতে গিয়ে তার অপরিচিত বন্ধুর সাথে সম্পর্কে জড়িয়ে বদ্ধ হয়ে যায় একাকী এক ঘরে।
নিলুর অপরিচিত সেই বন্ধুটি আসলে কে? রানু কি সত্যি কোন ভৌতিক বেড়াজালে ফেঁসে গিয়েছে? না এ সবই তার মানসিক ভারসাম্যহীনতার বহিঃপ্রকাশ? মিসির আলি কি সত্যি পারবে তার মনস্তাত্ত্বিক চিন্তাধারা দিয়ে রানুকে ঠিক করতে ? এই সকল উত্তর পেতে হলে একবার দেখতেই হবে ওপার বাংলার এই ‘দেবী’ সিনেমাটি।

ভালো /খারাপঃ বাংলা সিনেমা যে এরকম একটা হরর থ্রিলার দিয়ে দর্শকদের তাক লাগাতে পারে সে সম্মন্ধে আমার ধারণা ছিল না। এর পুরো ক্রেডিট দিতে হয় পরিচালক আনাম বিশ্বাসকে।স্ক্রিনপ্লে অসাধারণ, বিশেষত অসাধারণ কিছু জাম্পস্কেয়ার আপনার হার্ট বিট কাঁপাতে পুরোপুরি ভাবে সক্ষম হবে।সিনেমার শেষটা সম্প্রতি রিলিজ বুলবুল সিনেমাটির সাথে অনেকটা মিল পাওয়া যায় (এটা পুরোটাই ব্যাক্তিগত মতামত অনেকে একমত নাও হতে পারেন)। রানুর চরিত্রে জয়া আহসান পুরো নম্বর নিয়ে যান। বয়স যে শুধু একটি সংখ্যা মাত্র তিনি সেটি প্রমাণ করে দিয়েছেন, কারন এনাকে বড়পর্দায় দেখে হয়তো অনেক ছেলেই এনার প্রেমে পড়তে পারে তা নিয়ে সন্দেহ নেই। এছাড়া মুভিতে মিহির আলি চরিত্রটি করেছেন চঞ্চল চৌধুরী। এনার অভিনয় আগে আমি দেখিনি কিন্তু এই সিনেমায় এনার চরিত্রটির অভিনয় অনবদ্য লেগেছে।

এর বিপরীতে সিনেমাটিতে খারাপ দিক তেমন কিছু নেই, তবে যদি আপনি আগে থেকে দেবী উপন্যাসটি পড়ে থাকেন তবে সিনেমাটিতে আপনার জন্য নতুন কিছু অপেক্ষা করে নেই, এটা বলাই যায়।

তাই মোটের উপর আমার দেবী সিনেমাটি যথেষ্ট ভালো লেগেছে স্পেশালী শেষের টুইস্টটার জন্য। যদি রিভিউটি পড়ে ইন্টারেস্টিং লাগে ও হাতে ১ ঘন্টা ৪০ মিনিট সময় থাকে তবে নিশ্চয়ই একবার ‘দেবী’ দেখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সর্দার বল্লভভাই প্যাটেল-এর জন্মতিথি থেকে আহমেদাবাদ ও কেভাডিয়া-র মধ্যে চালু হচ্ছে সিপ্লেন পরিষেবা

হীরক মুখোপাধ্যায় (২৮ অক্টোবর '২০):- আগামী ৩১ অক্টোবর সর্দার বল্লভভাই প্যাটেল-এর জন্মতিথিকে স্মরণে রেখে আহমেদাবাদ-এর 'সবরমতী নদী' থেকে গুজরাতে অবস্থিত কেভাডিয়া-র 'স্ট্যাচু...

প্রতিবাদ দিবস পালন করতে গিয়ে তৃণমূলী দুষ্কৃতীদের আক্রমণের শিকার ভারতীয় মজদুর সংঘ-র প্রদেশ নেতৃত্ব

হীরক মুখোপাধ্যায় (২৮ অক্টোবর '২০):- কেন্দ্রীয় সরকারের শ্রমিক বিরোধী নীতির বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে আজ পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম অঞ্চলে তৃণমূল কংগ্রেস...

অবস্থান বিক্ষোভ শ্রমিকদের

মলয় সিংহ, বাঁকুড়া :একাধিক দাবি দাওয়া নিয়ে বাঁকুড়ার বড়জোড়া ব্লকের হাটআসুড়িয়ায় কালিমাতা ভেপার প্রাইভেট লিমিটেড নামে রেলের যন্ত্রাংশ তৈরির কারখানার সামনে অবস্থান...

নারীর ক্ষমতায়ন:

অর্পিতা সিনহা,বাঁকুড়া(২৭অক্টোবর): বিংশ শতাব্দীর বিজ্ঞানের জয়যাত্রা পেরিয়ে একবিংশ শতাব্দীতে জ্ঞান বিজ্ঞানের আলোকে আজ আমরা অনেকটাই পরিপূর্ণতা লাভ করেছি। সভ্যতার যে অগ্রগতি ও...