05, Dec-2020 || 07:33 pm
Home দেশ জরুরীকালীন কোরোনা চিকিৎসার জন্য এবার ভারতেই তৈরী হবে রেমডেসিভির

জরুরীকালীন কোরোনা চিকিৎসার জন্য এবার ভারতেই তৈরী হবে রেমডেসিভির

হীরক মুখোপাধ্যায় (২১ জুন ‘২০):- ‘নভেল কোরোনা ভাইরাস’ সম্পর্কিত ‘কোভিড ১৯’ রোগীদের চিকিৎসার জন্য এবার ভারতেই তৈরী হবে ‘রেমডেসিভির’।

‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইণ্ডিয়া’-র অনুমতি সাপেক্ষে ভারতে এই ওষুধ নির্মাণ করবে ‘সিপলা’ এবং ‘হেটেরো’ নামের দুই ওষুধ নির্মাণকারী সংস্থা।
দুই নির্মাণ সংস্থার বক্তব্য অনুযায়ী, এই মাসের শেষেই বাজারে এসে যাবে ‘রেমডেসিভির’।

বলে রাখা ভালো, ‘রেমডেসিভির’ ওষুধ বানাবার জন্য এর আগে মার্কিন ওষুধ নির্মাণকারী সংস্থা ‘জিলেড সায়েন্সেস’-কে অনুমতি দিয়েছিল ‘ডিসিজিআই’।
পরবর্তী সময়ে দেশে কোরোনা আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়তে থাকায় নতুন করে এই দুই ওষুধ নির্মাণকারী সংস্থাকে ‘রেমডেসিভির’ বানানোর অনুমতি দেওয়া হয়।
তবে ‘ডিসিজিআই’-এর নতুন নির্দেশিকা অনুযায়ী, শুধুমাত্র ‘কোভিড ১৯’ রোগীদের সঙ্কটজনক পরিস্থিতিতেই এই ওষুধ ব্যবহার করা যাবে। কোনো ক্লিনিক্যাল ট্রায়াল হবেনা এই ওষুধের।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, ‘কোভিড ১৯’ রোগীদের সঙ্কটজনক মুহুর্তে জরুরী প্রয়োজনের কথা মাথায় রেখে যেমন ‘রেমডেসিভির’-এর অনুমোদন দেওয়া হয়েছে, তেমনই মৃদু বা লক্ষণহীন ‘কোভিড ১৯’ রোগীদের নিরাময়ের প্রয়োজনে ‘ডিসিজিআই’ আগেই ভারতে ‘ফেভিফ্লু’ বানানোরও অনুমতি প্রদান করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

পুরুলিয়া জেলার বিভিন্ন বিধানসভায় অনুষ্ঠিত হলো বিজেপির বাইক রেলী

বাপ্পা রায়, পুরুলিয়া, ০৪ ডিসেম্বর:- ভারতীয় জনতা যুব মোর্চার পক্ষ থেকে শুক্রবার পুরুলিয়া জেলার বিভিন্ন বিধানসভায় অনুষ্ঠিত হলো বাইক রেলী।এদিন পুরুলিয়া জেলার...

জীবন যুদ্ধ শেষ করে পঞ্চভূতে বিলীন হলেন বাবুরাম মান্ডী

মলয় সিংহ,বাঁকুড়া : না, আর শেষ রক্ষা হলো না জীবন যুদ্ধে হার মানতেই হলো গঙ্গাজলঘাঁটি থানার কতব্যরত সাব-ইন্সপেক্টর বাবুরাম মান্ডীকে । জীবন...

পরপর দু দিন হাসনাবাদে দুই নাবালিকার বিয়ে রুখল প্রশাসন

সৌরভ দাশ,হাসনাবাদ: পরিবারের অবস্থা স্বচ্ছল নয়,ফলত পরিবারের পক্ষ থেকে তাড়াতাড়ি বিয়ে দেওয়ার আয়োজন হয়েছিলো দশম শ্রেণীর পাঠরতা এক নাবালিকার।তবে বিয়ে নয় পড়াশুনাতেই...

সহযোগিতার আশ্বাস দিয়েছেন দঃ ২৪ পরগনার জেলাশাসক : রামকৃষ্ণ সাহা

হীরক মুখোপাধ্যায় (৪ ডিসেম্বর '২০):- টানা ১৫ বছর অস্থায়ী কর্মী রূপে কাজ করার পরেও সরকার স্থায়ী কর্মচারী রূপে স্বীকৃতি না পাওয়ায় আজ...