29, Oct-2020 || 12:43 pm
Home দেশ জরুরীকালীন কোরোনা চিকিৎসার জন্য এবার ভারতেই তৈরী হবে রেমডেসিভির

জরুরীকালীন কোরোনা চিকিৎসার জন্য এবার ভারতেই তৈরী হবে রেমডেসিভির

হীরক মুখোপাধ্যায় (২১ জুন ‘২০):- ‘নভেল কোরোনা ভাইরাস’ সম্পর্কিত ‘কোভিড ১৯’ রোগীদের চিকিৎসার জন্য এবার ভারতেই তৈরী হবে ‘রেমডেসিভির’।

‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইণ্ডিয়া’-র অনুমতি সাপেক্ষে ভারতে এই ওষুধ নির্মাণ করবে ‘সিপলা’ এবং ‘হেটেরো’ নামের দুই ওষুধ নির্মাণকারী সংস্থা।
দুই নির্মাণ সংস্থার বক্তব্য অনুযায়ী, এই মাসের শেষেই বাজারে এসে যাবে ‘রেমডেসিভির’।

বলে রাখা ভালো, ‘রেমডেসিভির’ ওষুধ বানাবার জন্য এর আগে মার্কিন ওষুধ নির্মাণকারী সংস্থা ‘জিলেড সায়েন্সেস’-কে অনুমতি দিয়েছিল ‘ডিসিজিআই’।
পরবর্তী সময়ে দেশে কোরোনা আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়তে থাকায় নতুন করে এই দুই ওষুধ নির্মাণকারী সংস্থাকে ‘রেমডেসিভির’ বানানোর অনুমতি দেওয়া হয়।
তবে ‘ডিসিজিআই’-এর নতুন নির্দেশিকা অনুযায়ী, শুধুমাত্র ‘কোভিড ১৯’ রোগীদের সঙ্কটজনক পরিস্থিতিতেই এই ওষুধ ব্যবহার করা যাবে। কোনো ক্লিনিক্যাল ট্রায়াল হবেনা এই ওষুধের।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, ‘কোভিড ১৯’ রোগীদের সঙ্কটজনক মুহুর্তে জরুরী প্রয়োজনের কথা মাথায় রেখে যেমন ‘রেমডেসিভির’-এর অনুমোদন দেওয়া হয়েছে, তেমনই মৃদু বা লক্ষণহীন ‘কোভিড ১৯’ রোগীদের নিরাময়ের প্রয়োজনে ‘ডিসিজিআই’ আগেই ভারতে ‘ফেভিফ্লু’ বানানোরও অনুমতি প্রদান করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সর্দার বল্লভভাই প্যাটেল-এর জন্মতিথি থেকে আহমেদাবাদ ও কেভাডিয়া-র মধ্যে চালু হচ্ছে সিপ্লেন পরিষেবা

হীরক মুখোপাধ্যায় (২৮ অক্টোবর '২০):- আগামী ৩১ অক্টোবর সর্দার বল্লভভাই প্যাটেল-এর জন্মতিথিকে স্মরণে রেখে আহমেদাবাদ-এর 'সবরমতী নদী' থেকে গুজরাতে অবস্থিত কেভাডিয়া-র 'স্ট্যাচু...

প্রতিবাদ দিবস পালন করতে গিয়ে তৃণমূলী দুষ্কৃতীদের আক্রমণের শিকার ভারতীয় মজদুর সংঘ-র প্রদেশ নেতৃত্ব

হীরক মুখোপাধ্যায় (২৮ অক্টোবর '২০):- কেন্দ্রীয় সরকারের শ্রমিক বিরোধী নীতির বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে আজ পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম অঞ্চলে তৃণমূল কংগ্রেস...

অবস্থান বিক্ষোভ শ্রমিকদের

মলয় সিংহ, বাঁকুড়া :একাধিক দাবি দাওয়া নিয়ে বাঁকুড়ার বড়জোড়া ব্লকের হাটআসুড়িয়ায় কালিমাতা ভেপার প্রাইভেট লিমিটেড নামে রেলের যন্ত্রাংশ তৈরির কারখানার সামনে অবস্থান...

নারীর ক্ষমতায়ন:

অর্পিতা সিনহা,বাঁকুড়া(২৭অক্টোবর): বিংশ শতাব্দীর বিজ্ঞানের জয়যাত্রা পেরিয়ে একবিংশ শতাব্দীতে জ্ঞান বিজ্ঞানের আলোকে আজ আমরা অনেকটাই পরিপূর্ণতা লাভ করেছি। সভ্যতার যে অগ্রগতি ও...