20 C
Kolkata
Saturday, February 24, 2024
বিশ্ব বাংলা নিউজজেলাপথে নামলেন জঙ্গল মহলের মানুষ

পথে নামলেন জঙ্গল মহলের মানুষ

মোহাম্মদ শাহজাহান আনসারী,খাতড়া:- প্রস্তাবিত ছাতনা-মুকুটমনিপুর রেল স্থাপনের কাজ দ্রুত শেষ করার দাবিতে ফের পথে নামলেন জঙ্গল মহলের মানুষ। রবিবার ‘মুকুটমনিপুর ভায়া ছাতনা রেলপথ স্থাপন আন্দোলন কমিটি’র ডাকে সাড়া দিয়ে বাঁকুড়ার খাতড়ার খড়বন মোড় থেকে মুকুটমণিপুর পর্যন্ত পদযাত্রায় অংশ নিলেন অসংখ্য মানুষ। এক দশকেরও বেশি সময় ধরে থমকে প্রস্তাবিত ছাতনা মুকুটমনিপুর রেলপথ নির্মাণের কাজ। অবিলম্বে প্রকল্পের কাজ শুরুর দাবীতে প্রস্তাবিত রেলপথের দুপাড়ের মানুষ এবার নামল বড়সড় আন্দোলনে। যদিও এই প্রস্তাবিত রেলপথকে ঘিরে এখনো একে অপরকে দোষারোপ করেই দায় এড়াচ্ছে কেন্দ্র ও রাজ্য।
গত প্রায় দেড় দশক আগে মুকুটমনিপুর সহ বাঁকুড়ার জঙ্গলমহলকে রেলপথে যুক্ত করার জন্য ছাতনা মুকুটমনিপুর রেলপথ নির্মানের প্রস্তাব গ্রহণ করে কেন্দ্র। প্রাথমিক ভাবে অর্থ বরাদ্দ হওয়ায় শুরু হয় কাজ। রেলপথের একাংশে জমি অধিগ্রহণ করে সমতলিকরণের কাজও হয়ে যায়। কিন্তু এক দশক আগে হঠাৎই বন্ধ হয়ে যায় ওই রেলপথ নির্মাণের কাজ। বারংবার এলাকাবাসী আবেদন জানালেও গত এক দশকে আর একচুলও এগোয়নি কাজ। অবশেষে ফের একবার ওই রেলপথ নির্মাণের কাজ দ্রুত শুরু করার দাবীতে জোরদার আন্দোলন শুরু করলেন প্রস্তাবিত রেলপথের দুধারের মানুষ। আজ খাতড়ার খড়বন মোড় থেকে মুকুটমণিপুর পর্যন্ত পদযাত্রা করলেন স্থানীয়রা। কাজ শুরু না হওয়া পর্যন্ত এভাবেই আগামীদিনে আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রস্তাবিত রেলপথের দুধারের মানুষ।বিজেপির দাবী জমি অধিগ্রহণে রাজ্য টালবাহানা করাতেই থমকে রয়েছে প্রকল্পের কাজ।অন্যদিকে রাজ্যের দাবী ৭০ শতাংশ জমি অধিগ্রহণ করে দিয়েছে রাজ্য। কিন্তু তারপরও কেন্দ্রীয় সরকার অর্থ বরাদ্দ না করাতেই থমকে রয়েছে কাজ।বামেরা অবশ্য এই প্রকল্পের এরকম দশার জন্য কেন্দ্র ও রাজ্য দুই সরকারকেই দুষেছে বামেরা।

বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন বিশ্ব বাংলা নিউজের ওয়েবসাইট এ।

Related Articles

Stay Connected

0FansLike
3,912FollowersFollow
21,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles