41 C
Kolkata
Wednesday, April 24, 2024
বিশ্ব বাংলা নিউজজেলাবেগুন গাছে টমেটো এবং লঙ্কা ফলিয়ে তাক লাগালেন বাঁকুড়ার এক গাছ প্রেমী

বেগুন গাছে টমেটো এবং লঙ্কা ফলিয়ে তাক লাগালেন বাঁকুড়ার এক গাছ প্রেমী

মোহাম্মদ শাহজাহান আনসারী,বাঁকুড়া: বাড়িতে যদি এই গাছ লাগান তাহলে এক গাছেই পেয়ে যাবেন বেগুন ভর্তা তৈরি করার সব সবজি। বেগুন গাছেই ঝুলছে টমেটো, শুধু টমেটোই নয়, রয়েছে লঙ্কাও। বেগুন গাছে টমেটো এবং লঙ্কা ফলিয়ে তাক লাগালেন বাঁকুড়ার এক গাছ প্রেমী। একটি গাছ থেকেই তুলে নিন বেগুন, টমেটো এবং লঙ্কা। তারপর যুত করে তৈরি করুন বেগুন ভর্তা। এই পদ্ধতিকে বলে “গ্রাফটিং”। একটি মাদার গাছের গায়ে লাগানো হয় অন্য গাছ। ভুল ভ্রান্তির জায়গা নেই একটুও। বাঁকুড়া জেলার মৌলা ডাঙার বাসিন্দা পান্নালাল রায়। নিজের বাড়ির ছাদে এবং বাড়ি সংলগ্ন এলাকায় রয়েছে তাঁর নার্সারি। একই গাছে গ্রাফটিং করতে করতে ক্রস গ্রাফটিং শুরু করেন তিনি। তারপরই বেগুন গাছে টমেটো এবং লঙ্কা তাঁর নতুন সৃষ্টি।
তবে মোটেই সহজ নয় এই পদ্ধতি। একটি গাছের গায়ে অপর একটি গাছ লাগানোর অপারেশনটা করতে গেলে কিছু বিশেষ বিষয় মাথায় রাখতেই হবে, নয়ত সফলতা আসবে না। পান্নালাল রায় জানান, “ক্রস ড্রাফটিং করতে গেলে যে যন্ত্রাংশ ব্যাবহার করা হবে সেগুলি অবশ্যই বিশুদ্ধ (স্টেরিলাইজড) হতে হবে। গাছের ডাল এক বারেই যেন কেটে যায় সেই জন্য অত্যন্ত ধারালো কাটার ব্যাবহার করতে হবে। মাদার গাছের কোষের সঙ্গে অন্য গাছের ডাল যখন লাগানো হবে তখন খেয়াল রাখতে হবে যাতে “এয়ার বাবেল” না থাকে।”
বাঁকুড়ার বাগান প্রেমী পান্নালাল রায় ভবিষ্যতে আরও বেশি করে ড্রাফটিং করতে চান। তবে ড্রাফটিং করতে প্রয়োজন পর্যাপ্ত সময়ের। তবে বাঁকুড়ার এই ব্যাক্তি একটি গাছে পুরো বেগুন ভর্তা বানানোর রেসিপি তৈরি করে রীতিমত তাক লাগিয়েছেন।

বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন বিশ্ব বাংলা নিউজের ওয়েবসাইট এ।

Related Articles

Stay Connected

0FansLike
3,912FollowersFollow
21,600SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles