39 C
Kolkata
Wednesday, April 24, 2024
বিশ্ব বাংলা নিউজজেলাপ্রাথমিক বিদ্যালয়ে আবোল তাবোল - এর শতবর্ষ পূর্তি উদযাপন

প্রাথমিক বিদ্যালয়ে আবোল তাবোল – এর শতবর্ষ পূর্তি উদযাপন

অভিজিৎ হাজরা, হাওড়া : পৃথিবীর সর্বকালের সর্বদেশের অন্যতম শ্রেষ্ঠ ননসেন্স রাইমের গ্রন্থ হল সুকুমার রায়ের লেখা – ‘ আবোল তাবোল ‘।১৯২৩ সালে এটি প্রথম প্রকাশিত হয়েছিল রায় পরিবারের- ই প্রকাশনা সংস্থা ‘ ইউ রায় এন্ড সন্স ‘ থেকে।তারপর ১০০ বছর হয়ে গেল।বইটি এখনো সমান শিশুদের প্রিয়।অসংখ্যবার গ্রন্থটি মুদ্রিত হয়েছে কিন্তু বিক্রিতে ভাঁটা আসেনি কখনো।এর প্রতিটি ছড়া বা কবিতাই শিশুদের আব‌ৃত্তিযোগ্য।যুগ যুগ ধরে নানা প্রজন্মের শিশু – কিশোরেরা এগুলি আবৃত্তি করে নির্মল আনন্দ পেয়ে আসছে।নি:সন্দেহে কালজয়ী শিশু- ছড়ার বই হল ‘ আবোল তাবোল ‘ ।এই বইয়ের শতবর্ষ পালন করল উলুবেড়িয়া উত্তর বিধান সভা কেন্দ্রের আমতা ১ পঞ্চায়েত সমিতির অন্তগর্ত সিরাজবাটি চক্রের আমতা আওড়গাছি প্রাথমিক বিদ্যালয়।
স্রষ্টা সুকুমার রায় – এর ছবিতে মাল্যদান দিয়ে শুরু হয় অনুষ্ঠান।শিশুরা সুকুমার রায়- এর কবিতা আবৃত্তি করে।ছিল ‘ বাবুরাম সাপুড়ে ‘ কবিতার আবৃত্তি প্রতিযোগিতা।প্রথম হয় প্রথম শ্রেণীর দেবাংশী পাল,দ্বিতীয় হয় তৃতীয় শ্রেণীর রূপ মালিক। সুকুমার রায় কে নিয়ে বলেন প্রধান শিক্ষক প্রদীপ রঞ্জন রীত ও সহশিক্ষক সৌমেন মন্ডল।

                     

বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন বিশ্ব বাংলা নিউজের ওয়েবসাইট এ।

Related Articles

Stay Connected

0FansLike
3,912FollowersFollow
21,600SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles