33 C
Kolkata
Saturday, May 25, 2024
বিশ্ব বাংলা নিউজজেলামডেলের মাধ্যমে অভিনব পাঠদান

মডেলের মাধ্যমে অভিনব পাঠদান


অভিজিৎ হাজরা, হাওড়া : উলুবেড়িয়া উত্তর বিধান সভা কেন্দ্রের আমতা ১ নং ব্লকের সিরাজবাটি চক্রের আমতা আওড়গাছি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পরিবেশ বিষয়ে সৌরশক্তির পাঠ প্রদান করা হল একেবারে হাতে কলমে মডেলের মাধ্যমে। পাঠদান করলেন প্রধানশিক্ষক প্রদীপ রঞ্জন রীত। বিস্কুটের পেটি কেটে তৈরী করা হয়েছে একটি ঘরের মডেলে।ঐ মডেলে সৌরশক্তির একটি ছোট সৌর প্যানেল লাগানো হয়েছে যাতে বাস্তবতই সৌরবিদ্যুৎ উৎপন্ন হয় ও মডেল- এর ঘরে আলো জ্বলে ওঠে। আলো জ্বলতে দেখে শিশু ছাত্র ছাত্রীরা খুব আনন্দে পায়। মডেলে ব্যাটারিতে সৌর বিদ্যুৎ ধরে রাখার ব্যবস্থাও আছে। মডেলের মাধ্যমে সৌরশক্তির ধারণা ও গুরুত্ব তারা সহজেই উপলব্ধি করতে সক্ষম হয়।মডেলটি নির্মিত হয়েছে ছাত্র অর্ঘ্য দলুই এবং দুই শিক্ষক প্রদীপ রঞ্জন রীত ও সৌমেন মন্ডলের সম্মিলিত প্রয়াসে।
প্রদীপ বাবু জানালেন ,’ সৌরশক্তি বা সোলার এনার্জি- র পাঠদানের সাথে সাথে শিশুদের বোঝানো হয় শক্তি ও সম্পদের অপচয় কিভাবে রোধ করা হবে এবং কেনই বা রোধ করা দরকার। মডেল তৈরীতে কিছু শ্রম ও সময় দিতে হলেও বা কিছু খরচ হলেও মডেলের মাধ্যমে পড়াশোনা ছাত্র ছাত্রীদের কাছে অত্যন্ত আকর্ষণীয় হয় এবং আনন্দ দায়ক হয়। বিষয়টি মনে তাদের সহজে গেঁথে যায়। মডেল তৈরীতে ছাত্র ছাত্রীরাও হাত লাগায়। এতে তাদের হাতে কলমে শিক্ষাও হয়। আমরা ভবিষ্যতে বিভিন্ন বিষয়ের পাঠদানের ক্ষেত্রে প্রাসঙ্গিক মডেলকে টি. এল.এম. হিসাবে ব্যবহার করব ‘ ।

বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন বিশ্ব বাংলা নিউজের ওয়েবসাইট এ।

Related Articles

Stay Connected

0FansLike
3,912FollowersFollow
21,800SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles