25 C
Kolkata
Saturday, February 24, 2024
বিশ্ব বাংলা নিউজকলকাতানববারাকপুরে ডেঙ্গু সচেতনতা পদযাত্রা

নববারাকপুরে ডেঙ্গু সচেতনতা পদযাত্রা

নিজস্ব প্রতিনিধি, নববারাকপুর :জেলা জুড়ে বাড়ছে ডেঙ্গির সংক্রমণ।কোথায় জমা জল জমতে দেওয়া যাবে না। রাতে ঘুমোনোর সময় অবশ্যই মশারী ব্যবহার করতে হবে। যত্রতত্র ময়লা নোংরা আর্বজনা জঞ্জাল স্তূপাকৃতি করে ফেলে রাখা চলবে না। ঘরের ফুলে টবে বা নর্দমায় টায়ারে জল জমিয়ে রাখা চলবে না। এইসব সচেতনতা অত্যন্ত জরুরি ডেঙ্গি প্রতিরোধে। জেলাশাসক মৌখিক সার্টিফিকেট দেওয়ার পরই রবিবার সকালে নিউ ব্যারাকপুর পুরসভা এলাকায় পুরপ্রধানের নেতৃত্বে মানুষকে ডেঙ্গু বিজয় অভিযান কে সামনে রেখে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে বিরাট সচেতনতা পদযাত্রা করলেন রবিবার সকালে স্থানীয় কৃষ্টি প্রেক্ষাগৃহের সামনে থেকে বিবেকানন্দ ক্রীড়াঙ্গন পর্যন্ত।স্কুল পড়ুয়ারা ডেঙ্গি সচেতনতা প্লাকার্ড ফেস্টুন নিয়ে শহর জুড়ে সচেতনতা পদযাত্রা সামিল হয় এদিন ।
গোটা রাজ্যের মধ্যে ডেঙ্গু সংক্রমণে দ্বিতীয় স্থানে আছে উত্তর ২৪ পরগনা,প্রথমে আছে নদিয়া।জেলার দ্বিতীয় স্থানে থাকলেও পুরসভার মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে নিউ ব্যারাকপুর পুরসভা। সম্প্রতি জেলাশাসক সকল পুরসভাদের নিয়ে ডেঙ্গির বাড়বাড়ন্ত রুখতে উচ্চ পর্যায়ের বৈঠকে নিউ পুরসভার কথা তুলে অন্যান্য পুরসভাকে বলেন,নিউ ব্যারাকপুর পুরসভার মত যেনো সকল পুরসভা ডেঙ্গু নিয়ে মানুষকে সচেতন করে।এই মুহুর্তে সব থেকে ভালো অবস্থান নিউ ব্যারাকপুরে।
আর জেলাশাসকের ক্লিনচিট সার্টিফিকেট পাওয়ার পরেই ময়দানে নেমে পরলেন খোদ পুরপ্রধান প্রবীর সাহা।উপ পুরপ্রধান,ওয়ার্ড কাউন্সিলর,স্বাস্থ্য কর্মীদের নিয়ে এলাকায় ডেঙ্গু নিয়ে আরও বেশি করে সচেতন করতে এক সচেতনতা পদযাত্রা আয়োজন করে।বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা শিক্ষক শিক্ষিকা, ক্লাব সংগঠনের প্রতিনিধি, চিকিৎসক,সাংস্কৃতিক কর্মী, সকল পুর প্রতিনিধি রা সামিল হয় ডেঙ্গু সচেতনতা বিরাট পদযাত্রায় ।নিউ ব্যারাকপুর পুরসভা ডেঙ্গু নিয়ে ভালো অবস্থানে থাকলেও,এখনো বেশ কিছু মানুষ সচেতন নয়,তারা তাদের মতই যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলে দিচ্ছে,বেশ কিছু জায়াগায় জঞ্জাল স্তূপাকৃতি করে রাখছে ,প্লাস্টিকের অপ ব্যবহার এবং সেই প্লাস্টিক থার্মোকল যেখানে সেখানে ফেলে দেওয়া,তাদের কে সচেতন করতেই এই সচেতনতা পদযাত্রা বলে জানান পুরপ্রধান প্রবীর সাহা।
পাশাপাশি ডেঙ্গু পরীক্ষার জন্য উপস্বাস্হ্য কেন্দ্র UPHC1 এবং 2 এবং নবব্যারাকপুর পুরসভা পরিচালিত হাসপাতালে বিনামূল্যে রক্তের পরীক্ষা ব্যবস্থা করা হয়েছে,কোন ব্যক্তির যদি জ্বর বা ডেঙ্গুর উপসর্গ দেখা দেয় তারা যেনো অতিশীঘ্রই ডেঙ্গু পরীক্ষা করায়।
সকলকে সচেতন থাকতে হবে এই বর্ষার মরসুমে,কোথাও যেনো ডেঙ্গু লার্ভা বাসা বাধতে না পারে সেদিকে নজর রাখতে হবে,পুরসভা সর্বক্ষণই নজর রাখছে পাশাপাশি সাধারণ মানুষকেই নজর রাখতে হবে বলে মনে করেন পুরপ্রধান প্রবীর সাহা।তবে ডেঙ্গু নিরাময় হবে এলাকা থেকে।এই মুহুর্তে নিউব্যারাকপুরে ডেঙ্গু তে আক্রান্ত সংখ্যা হাতে গোনা কয়েকজন,সেই সংখ্যা কোন ভাবেই যেনো না বারে সেইদিকে নজর রাখার বার্তা এই কর্মসূচি থেকে দেওয়া হয়।

বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন বিশ্ব বাংলা নিউজের ওয়েবসাইট এ।

Related Articles

Stay Connected

0FansLike
3,912FollowersFollow
21,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles