39 C
Kolkata
Wednesday, April 24, 2024
বিশ্ব বাংলা নিউজকলকাতাবন্ধ্যাত্ব বিষয়ক পরামর্শ শিবির

বন্ধ্যাত্ব বিষয়ক পরামর্শ শিবির

অভিজিৎ হাজরা, হাওড়া :- গ্ৰামীণ হাওড়া জেলার উলুবেড়িয়া উত্তর বিধান সভা কেন্দ্রের অন্তর্গত আমতার “স্নেহা উৎসব ভবন ” এ হয়ে গেল বন্ধ্যাত্ব বিষয়ক এক পরামর্শ শিবির।
সামাজিক ভাবনার এই শিবিরের আয়োজক নোভা আই ভি এফ ফার্টিলিটি ও আমতা ” স্নেহা নার্সিং হোম ” ।
এবারের শিবিরটি ছিল তৃতীয় পর্বের পরামর্শ শিবির।প্রথম ও দ্বিতীয় পর্বের শিবির অনুষ্ঠিত হয়েছিল যথাক্রমে ১৮ এপ্রিল এবং ১৬ মে।
সেকাল থেকে একালের বন্ধ্যাত্বের পরম্পরা ও আই ইউ আই(IUI) ও আই ভি এফ (IVF) আধুনিক চিকিৎসায় বন্ধ্যাত্বের সাফল্যের নানা তথ্য বিশ্লেষণ করেন প্রসূতি বিশেষজ্ঞ ডাঃ সুমন সরকার।
কোন রোগীদের কোন পরিস্থিতিতে আই ইউ আই দরকার, এই সংক্রান্ত আধুনিক চিকিৎসার নানা খুঁটিনাটি দিক সুন্দর ভাবে তুলে ধরেন,প্র্যাক্টেশিং গাইনোকোলজিস্ট ডাঃ অনন্যা ঘোষ গোলুই।
আই ভি এফ চিকিৎসা ও তার পদ্ধতি ও খরচাপাতি সহ নানা প্রশ্নের সরলীকরণ করেন, বন্ধ্যাত্ব বিশেষজ্ঞা ডাঃ সুগতা মিশ্র।’
‘ সারোগেসি ‘ পদ্ধতি, তার আইনকানুন ও সামাজিক ভাবনার পেক্ষাপট তুলে ধরেন, নোভার প্রতিনিধি মিস্টার সম্রাট শীল।
প্রাণবন্ত এই শিবিরে উদ্বোধন সংগীত পরিবেশন করেন শিল্পী গার্গী শীল। এছাড়াও বক্তব্যের মাঝে মাঝে সঙ্গীত পরিবেশন করে নজর কাড়েন শিল্পী , তমসা চ্যাটার্জী, নীপা বসু, গার্গী মাইতি,চন্দ্রিমা চক্রবর্তী , প্রিয়াঙ্কা চ্যাটার্জী, পবিত্রা ধাওয়া, মৌসুমী চ্যাটার্জী প্রমুখ। শিল্পীদের তবলায় সঙ্গীত করেন হারাধন কাঁড়ার।
দুই শতাধিক বন্ধ্যাত্ব রোগী, আশা কর্মী, আই সি ডি এস কর্মী,গ্ৰামীণ চিকিৎসক ও কিছু সামাজিক ভাবনার মানুষ পরামর্শ শিবিরের অতিথিদের বক্তব্য মনযোগ সহকারে শোনেন ।
শিবিরে উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান,সোনোলজিস্ট ও ফিজিশিয়ান ডাঃ প্রবিদ গোলুই।
অতিথি আপ্যায়ন করেন, নার্সিং হোমের ম্যানেজার সুব্রত হাজরা, স্বাস্থ্য সহায়ক সঞ্জীব কাঁড়ার ও স্বাস্থ্য সহায়িকা কেয়া পাত্র।
দৌড়ঝাঁপ করেন নার্সিং হোমের সঙ্ঘমিত্রা রায়, বেলা মান্না, মৌমিতা পাত্র, শম্পা ঘোষ, মনিকা অধিকারী, শম্পা রাম, সোমা ভোঁড়, মুনমুন ভৌমিক, জয়শ্রী ব্যানার্জী, প্রীতিকণা করাতি, সাগরিকা ঘোষ প্রমুখ নার্সিং হোমের স্বাস্থ্য সেবিকা।
অতিথিদের রসনায় তৃপ্তি রাখেন উৎসব ভবনের সত্যজিৎ কুন্ডু ও মলয় বড়াল।
আমতায় বন্ধ্যাত্ব বিষয়ক পরামর্শ শিবির ‘ স্নেহা নাসিং হোম ‘ ধারাবাহিক ভাবে করার জন্য আমতার জনগণ ‘স্নেহা নাসিং হোম ‘ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
দীপংকর মান্নার সঞ্চালনায় সমগ্ৰ পরামর্শ শিবিরটি হয়ে ওঠে প্রাণবন্ত ও উপভোগ্য।

বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন বিশ্ব বাংলা নিউজের ওয়েবসাইট এ।

Related Articles

Stay Connected

0FansLike
3,912FollowersFollow
21,600SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles