25 C
Kolkata
Saturday, February 24, 2024
বিশ্ব বাংলা নিউজকলকাতাশামুক খোল পাখি উদ্ধার

শামুক খোল পাখি উদ্ধার

অভিজিৎ হাজরা, হাওড়া :- গ্ৰামীণ হাওড়া জেলার জগৎবল্লভপুর ব্লকের মাজু পাবলিক লাইব্রেরির পিছনে পুকুরের জালে আটকানো বড় শামুকখোল পাখি জাল থেকে ছাড়িয়ে নিজের বাড়িতে নিয়ে আসে তাপস বাগ নামে একটি কিশোর।জানা যায় এটি এশীয় শামুকখোল (বৈজ্ঞানিক নাম: Anastomus oscitans), শামুকখোল বা শামুকভাঙা যা জলাভূমির অন্যতম গুরুত্বপূর্ণ একটি পাখি।
হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের মাজু সাব ইউনিট এলাকার এক ব্যক্তি পাখিটিকে উদ্ধারের জন্য সৌরভ দত্তকে জানায়।সঙ্গে সঙ্গে হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সম্পাদক সম্রাট মণ্ডলের সাথে যোগাযোগ করা হয়।মঞ্চের সম্পাদকের পরামর্শ মেনে আরবাণ রেঞ্জের অফিসার রাজেশ মুখোপাধ্যায়ের সাথে যোগাযোগ করা হয় মাজু সাব ইউনিটের পক্ষ থেকে।ঘন্টাখানেক পরে বনদপ্তরের কর্মীরা গিয়ে পাখিটিকে উদ্ধার করেন।পাখির ডানায় রক্ত রেরোচ্ছিল ও পায়ে সামান্য ক্ষত আছে।পাখিটিকে সুস্থ করে ছেড়ে দেওয়া হবে। মঞ্চের সম্পাদক বলেন–”পুকুরের জালে বিভিন্ন ধরনের পাখির মুত্যু একটা নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়াচ্ছে। যা স্থানীয় জীববৈচিত্র্যের জন্যে খুবই বিপদ্দজনক ঘটনা।জেলাতে বিভিন্ন পুকুর ও জলাতে এই অসংখ্য জাল লাগানোর ঘটনা কে এখনই আইনী পদ্ধতিতে বন্ধ অথবা বিকল্প পথের ব্যবস্থা না করা হলে ভবিষ্যতে জীববৈচিত্র্যের বিনাশ অবশ্যম্ভাবী” ।

বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন বিশ্ব বাংলা নিউজের ওয়েবসাইট এ।

Related Articles

Stay Connected

0FansLike
3,912FollowersFollow
21,500SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles