05, Jun-2020 || 12:08 pm
Home কলকাতা বাচ্চাদের বোঝাতে হবে কোরোনাও একটা রোগ : ডাঃ অনুত্তমা ব্যানার্জী

বাচ্চাদের বোঝাতে হবে কোরোনাও একটা রোগ : ডাঃ অনুত্তমা ব্যানার্জী

হীরক মুখোপাধ্যায় (১৪ মে ‘২০):– “বাচ্চাদের বোঝাতে হবে কোরোনাও আর পাঁচটা রোগের মতো এটাও একটা রোগ বিশেষ। প্রতিষেধক আবিষ্কার হয়ে গেলেই আমরা এই রোগকেও জয় করে নিতে পারব,” বললেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ অনুত্তমা ব্যানার্জী।

অতিমারী জনিত কারণে লকডাউনের ফলে এই সময় বাইরের জগতের সাথে বিচ্ছিন্ন হয়ে মানসিক ভাবে সব থেকে বেশি অসুস্থ হয়ে পড়ছে শিশু-কিশোররা।
বন্ধ হয়ে গেছে ওদের বাইরে ঘোরাঘুরি, বন্ধুদের সাথে দেখা বা খেলা বন্ধ, নতুন পদ্ধতিতে পড়তে শেখা, কোনো নতুন বই হাতে না পাওয়া, নতুন পোশাক না পাওয়া, প্রিয় শিক্ষক-শিক্ষিকাদের দেখতে না পাওয়া, তার উপর রয়েছে ‘কোরোনা’-র ভয়।
ফলে ছোটো ছোটো শিশুরা ভেতর ভেতর মুষড়ে পড়ছে। যা কখনোই কাঙ্ক্ষিত নয়।

এই জটিল পরিস্থিতি থেকে বাঁচতে গতকাল থেকে ‘সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়’ শুরু করেছে ‘ওয়েবিনার সেশন’।
রাজ্যের বিভিন্ন প্রান্তের ৮০০ অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকা এই সেশনে যোগদান করেছেন।

এই সঙ্কটজনক পরিস্থিতিতে শিশু কিশোরদের সুস্থ মানসিক বিকাশের জন্য বেশকিছু সুলুকসন্ধান দিয়েছেন মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ অনুত্তমা ব্যানার্জী।

ডাঃ ব্যানার্জী-র মতে, “প্রত্যেক অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকাদের এই সময় শিশু ও কিশোরদের মন থেকে ভয় দূর করাটাই প্রাথমিক দায়িত্ব ও কর্তব্য।
এর পাশাপাশি শিশু ও কিশোরদের তাদের পছন্দের সৃজনশীল কর্মে নিয়োজিত রাখতে হবে।
শিশু কিশোরদের সাথে অভিভাবকদের যোগাযোগের একটা বড়ো মাধ্যম গল্পবলা বা তাদের সাথে গল্প করা, সুতরাং অত্যন্ত সুচারু ভাবে এই কাজটা অভিভাবকদের করতেই হবে, এমনকি ওদের বিভিন্ন ধরণের বই পড়তে অনুরোধ করা যেতে পারে।
গৃহের কাজেও যোগদান করতে উৎসাহিত করা যেতে পারে।”

ডাঃ অনুত্তমা ব্যানার্জী অভিভাবকদের সতর্ক করে বলেছেন, “যে কোনো মূল্যে শিশু ও কিশোরদের ভয় শূণ্য করে মুখে হাসি ফিরিয়ে আনাটাই আমাদের প্রাথমিক কর্তব্য হওয়া উচিত।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আমফানের টাকা আত্মসাৎ করার অভিযোগে বিক্ষোভ ,শান্তিপুরের তিনটি পঞ্চায়েতের প্রধানের পদত্যাগের দাবিতে পোস্টার পরল

স্নেহাশীষ মুখার্জি, নদীয়া, ৪ জুন: আমফানে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া নিয়ে দুর্নীতি করছে পঞ্চায়েত মেম্বার, এই অভিযোগ তুলে বৃহস্পতিবার নদিয়ার শান্তিপুরের বেলঘড়িয়া ১...

মার সঙ্গে প্রতিবেশীদের ঝগড়া থামাতে গিয়ে শ্লীলতাহানীর শিকার মেয়ে

স্নেহাশীষ মুখার্জি, নদীয়া, ৪ জুন: ঝগড়া থামাতে গিয়ে শ্লীলতাহানীর শিকার হল মেয়ে। অভিযোগ তাঁকে শ্লীলতাহানি করেছে প্রতিবেশী যুবকরা। এই ঘটনায় ৬ জনের...

গ্ৰাম পঞ্চায়েতের উপপ্রধান করোনা-য় আক্রান্ত

অভিজিৎ হাজরা, হাওড়া : হাওড়া জেলার আমতা ২ নং ব্লকের জয়পুর থানার খালনা গ্ৰামপঞ্চায়েতের উপপ্রধান করোনা-য় আক্রান্ত।উপপ্রধানের পরিবার...

মে মাসে শুধু কোলকাতা থেকে ১১০ টন লিচু ও ৬০ টন মাছের ডিমপোনা পরিবহন করেছে স্পাইসজেট

হীরক মুখোপাধ্যায় (৪ জুন '২০):- এই বছর মে মাসে দমদম বিমানবন্দর থেকে দেশের বিভিন্ন প্রান্তে ১১০ টন লিচু ও ৬০ টন মাছের...