05, Jun-2020 || 12:56 pm
Home দেশ কোভিড ১৯ রোগীদের সেবা করার সময় এই গরমে ৬ ঘণ্টার বেশি সময়...

কোভিড ১৯ রোগীদের সেবা করার সময় এই গরমে ৬ ঘণ্টার বেশি সময় ধরে জল খেতে পারছিনা : জোমি

হীরক মুখোপাধ্যায় (১৬ মে ‘২০):- “বিশ্বাস করবেন কিনা জানি না, তবে এটা ১০০ শতাংশ ঠিক যে ‘কোভিড ১৯’ আক্রান্ত রোগীদের কাছ থেকে পরিষেবা দেওয়ার সময় এই গরমে টানা ৬ ঘণ্টা ধরে না তো আমরা জল খেতে পারছি, না তো প্রাকৃতিক ডাকে সাড়া দিতে পারছি,” বলে নার্সদের করুণ পরিস্থিতির কাহিনী শোনালেন ‘এপোলো গ্লেনেগল্স হসপিটালস’ কোলকাতা-র অন্যতম পরিষেবিকা জোমি পি ম্যাথিউজ।

কেরালার মালাপ্পুরম-এর মেয়ে, জোমি তাঁর বাড়ি থেকে ২০০ কিলোমিটার দূরে পেরিনথালমান্না-য় অবস্থিত ‘মৌলানা কলেজ অফ নার্সিং’ থেকে ‘বিএসসি নার্সিং’ ডিগ্রি হাসিল করে বর্তমানে কোলকাতায় কর্মরত। জোমি-র মা’ও একজন সহকারী পরিষেবিকা।

‘কোভিড ১৯’ সম্পর্কিত নার্সদের বর্তমান জীবন নিয়ে মুখ খুলে জোমি জানান, “নীচে একটা সার্জিক্যাল মাস্ক তার উপর একটা এন ৯৫ মাস্ক তার উপর আর একটা সার্জিক্যাল মাস্ক পড়ার পর স্বাভাবিক প্রশ্বাস নিতে সবারই অসুবিধা হওয়ার কথা, সমস্ত নার্সদেরও তাই হচ্ছে। পার্সোনাল প্রোটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) পরে থাকার ফলে সবসময়ই আমাদের শরীরে অতিরিক্ত ঘাম হচ্ছে, আর মাঝে মাঝে খুব পিপাসাও পাচ্ছে, কিন্তু কখনোই আমরা পিপিই, মাস্ক, হেডশিল্ড, গ্লাভস, সুকভার খুলে জল খেতে বা টয়লেটে যেতে পারছি না। একেক সময় গগল্সগুলোও খুব ঝাপসা হয়ে যায়, তখন ভালো করে কিছু দেখতেও পাই না আমরা।

কিন্তু, এত কষ্টের পরেও যখন আমরা কোনো ‘কোভিড ১৯’ রোগীকে বাড়ি ফেরার উপযুক্ত করে তুলতে পারছি তখনই মনে হচ্ছে ধন্য আমাদের পরিশ্রম, ধন্য আমাদের জীবন।”

সম্প্রতি শিলচরের এক বয়োবৃদ্ধ কোভিড ১৯ রোগীকে সেবা করে সুস্থ করে তুলেছেন জোমি। এই রোগীর একদিকে যেমন ছিল মুখে ক্যানসার, তেমনই রয়েছে পিত্তথলিতে ক্যানসার, তার সাথে ছিল উচ্চ রক্তচাপ, আগেই তাঁর একবার করোনারি বাইপাস অপারেশন হয়ে গেছে। ফলে এই রোগীর অবস্থা ছিল খুবই জটিল।

অহরহ এই ধরণের মৃত্যু পথযাত্রী রোগীদের সুস্থ করে তোলাটাই এই মুহুর্তে জোমি পি ম্যাথিউজ-এর মতো নার্সদের রোজকার জীবন। অথচ, অক্লান্ত পরিশ্রমের পরেও জোমি পি ম্যাথিউজ-এর মতো পরিষেবিকাদের মুখ দেখলে বোঝার উপায় নেই এঁরা ক্লান্ত, এঁরা অবসন্ন, এঁদের বিশ্রাম প্রয়োজন। প্রকৃত অর্থে এঁরাই এখন ঘরের মা-বোনের মতো পরিষেবা দিয়ে চলেছে অসুস্থ রোগীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আমফানের টাকা আত্মসাৎ করার অভিযোগে বিক্ষোভ ,শান্তিপুরের তিনটি পঞ্চায়েতের প্রধানের পদত্যাগের দাবিতে পোস্টার পরল

স্নেহাশীষ মুখার্জি, নদীয়া, ৪ জুন: আমফানে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া নিয়ে দুর্নীতি করছে পঞ্চায়েত মেম্বার, এই অভিযোগ তুলে বৃহস্পতিবার নদিয়ার শান্তিপুরের বেলঘড়িয়া ১...

মার সঙ্গে প্রতিবেশীদের ঝগড়া থামাতে গিয়ে শ্লীলতাহানীর শিকার মেয়ে

স্নেহাশীষ মুখার্জি, নদীয়া, ৪ জুন: ঝগড়া থামাতে গিয়ে শ্লীলতাহানীর শিকার হল মেয়ে। অভিযোগ তাঁকে শ্লীলতাহানি করেছে প্রতিবেশী যুবকরা। এই ঘটনায় ৬ জনের...

গ্ৰাম পঞ্চায়েতের উপপ্রধান করোনা-য় আক্রান্ত

অভিজিৎ হাজরা, হাওড়া : হাওড়া জেলার আমতা ২ নং ব্লকের জয়পুর থানার খালনা গ্ৰামপঞ্চায়েতের উপপ্রধান করোনা-য় আক্রান্ত।উপপ্রধানের পরিবার...

মে মাসে শুধু কোলকাতা থেকে ১১০ টন লিচু ও ৬০ টন মাছের ডিমপোনা পরিবহন করেছে স্পাইসজেট

হীরক মুখোপাধ্যায় (৪ জুন '২০):- এই বছর মে মাসে দমদম বিমানবন্দর থেকে দেশের বিভিন্ন প্রান্তে ১১০ টন লিচু ও ৬০ টন মাছের...