10, Aug-2020 || 02:04 pm
Home জেলা শিক্ষকই পারে সমাজকে উন্নতির শিখরে নিয়ে যেতে

শিক্ষকই পারে সমাজকে উন্নতির শিখরে নিয়ে যেতে

সঞ্চিতা সিনহা, বাঁকুড়া(৫ জুলাই ২০): শিক্ষকতার পাশাপাশি সামাজিক কর্মকাণ্ডকেও নিজের জীবনের ব্রত করে নিয়েছেন মালদার আমির উদ্দিন।তাঁর মতো মানুষ বর্তমান সমাজ-রাজনীতিতেও খুবই প্রয়োজনীয়। যেভাবে আমির উদ্দিন গরিব মানুষের পাশে এসে দাঁড়ান তা খুবই প্রশংসনীয়।
মালদার চাঁচল ও রতুয়া অঞ্চলের মানুষের মতে আমির উদ্দিনের মতো দরদী শিক্ষকের সংখ্যা বর্তমানে খুবই কম। আর সেইজন্যেই তিনি ২০১৫ সালে রাষ্ট্রপতি পুরস্কার পান। ২০০৪ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত তিনি মালদার রতুয়া ২ ব্লকের পীরগঞ্জের মহানন্দ হাইস্কুলের শিক্ষক ছিলেন। বর্তমানে তিনি হুগলি জেলার আকুনি বিজি বিহারীলাল ইনস্টিটিউট হাইস্কুলের শিক্ষক। আমির উদ্দিন ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করার পাশাপাশি সমাজসেবাকেও নিজের জীবনের ব্রত করে নিয়েছেন। আর এই সমাজ সেবার জন্যই তিনি ‘লাভপুর জীবন কল্যাণ সোসাইটি’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থাও গঠন করেছেন। এই সংস্থার মধ্যে দিয়েই তিনি বিভিন্ন জায়গায় কাজ করে চলেছেন।
সম্প্রতি লকডাউন পরিস্থিতির পরিপ্রেক্ষিতে তিনি উত্তর মালদায় আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের দিকেও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। শুধু তাই নয় ২০১৭ সালের অন্তিম লগ্নে ব্যাপক বন্যার ফলে ক্ষতিগ্রস্ত মালদা জেলার বিভিন্ন জায়গায় তিনি ত্রাণের ব্যবস্থা করেছিলেন। এই বন্যার ফলে অসংখ্য মানুষ ঘরছাড়া হয়েছিল এবং তাদের মধ্যে জন্ম নিয়েছিল সাম্প্রদায়িকতা। আমির উদ্দিন এই সমস্ত মানুষকে একত্রিত করে সম্প্রীতির পরিচয় দিয়েছিলেন। আমির উদ্দিন ছোট ছোট অনেকগুলি ওয়াকফ সম্পত্তি দখল মুক্ত রেখে রাজ্য ওয়াকফ বোর্ডকে সাহায্য করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো রতুয়ার প্রধান সড়কের ধারে ৩৭ বিঘা ওয়াকফ সম্পত্তি দখল মুক্ত রাখা।
আমির উদ্দিনের মতো শিক্ষকরা হলেন পরবর্তী প্রজন্মের কাছে অনুসরণীয়। শুধুমাত্র আমির উদ্দিনই নয় প্রত্যেক শিক্ষকই তাদের নিজস্ব জীবনাচরণ, সততা ও আদর্শের অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীদের বিশ্বাস এবং মতামতকে প্রভাবিত করতে পারে। আবার সমাজের অন্য নাগরিকের মতোই শিক্ষকদেরও কোনো একটি মতাদর্শ সমর্থনের সম্পূর্ণ অধিকার আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

প্রতিবন্ধী ক্রীড়াবিদদের সম্মান জানাতে এসভিএফের সহায়তায় মিউজিক ভিডিও বানালো টাটা স্ট্রাকচুরা

হীরক মুখোপাধ্যায় (৮ অগস্ট '২০):-দেশের প্রতিবন্ধী ক্রীড়াবিদদের সম্মান জানাতে 'শ্রী ভেঙ্কটেশ ফ্লিমস' (এসভিএফ)-এর সহায়তায় মিউজিক ভিডিও বানালো 'টাটা স্ট্রাকচুরা'।

অল্প বৃষ্টিতে জলমগ্ন টাকী পৌর এলাকার বিভিন্ন রাস্তা,লকডাউনের জন্যই থমকে কাজ, দ্রুত মেরামতি র আশ্বাস পৌর প্রশাসকের

সৌরভ দাশ,হাসনাবাদ: ভারি মালপত্র বহনকারী গাড়ি থেকে প্রতিনিয়ত প্রচুর মানুষের যাতায়াত, ছোট বড়ো যানবাহনের লাগামহীন চলাচল কার্যত স্থবির করে দিয়েছে টাকীর রাস্তা...

“জাতীয় শিক্ষানীতি ২০২০” প্রণয়নের প্রতিবাদে পুরুলিয়ায় সপ্তাহব্যাপী বিক্ষোভ আন্দোলন

বাপ্পা রায়, পুরুলিয়া:- নতুন শিক্ষা নীতি ঘোষণা করেছেন কেন্দ্রীয় সরকার। তারই প্রতিবাদে এ দিন "জাতীয় শিক্ষানীতি ২০২০" প্রণয়নের প্রতিবাদে পুরুলিয়ায় সপ্তাহব্যাপী বিক্ষোভ...

পুরুলিয়ায় তৃণমূল কংগ্রেস যোগদান

বাপ্পা রায়,পুরুলিয়া:- শুক্রবার পুরুলিয়া বিধানসভার হুটমুড়া অঞ্চলের বিজেপির ৪০টি পরিবার , এবং কংগ্রেসের ৫ টি পরিবার তাদের দল ছেড়ে তৃণমূল কংগ্রেস যোগদান...