Categories: জেলা

শীতঘুম প্রাণীজগতের এক আশ্চর্য বিস্ময়

সঞ্চিতা সিনহা (১১ ডিসেম্বর ): পূর্ব গগনে সূর্যের আলো ধীরে ধীরে ফুটে উঠল। উত্তর দিক থেকে হিমগর্ভ ঠান্ডা বাতাস এসে হঠাৎ যেন জানান দিয়ে গেল শীতের আবির্ভাবের কথা। অথচ পৃথিবী যেন এক আশ্চর্য বিষণ্ণতা ও বৈরাগ্যে মগ্ন হয়ে উঠেছে।শূন্যতাই যেন তার পরিচয় কারণ এই সময় থেকেই কিছু প্রাণী ঘুমের দেশে পাড়ি দেবে। সেইসব প্রাণীরা আবার জেগে উঠবে শীতের শেষে। শীতনিদ্রায় যায় এমন কিছু প্রাণী হল:
মেঠো কাটবিড়ালি-
সুমেরুর মেঠো কাঠবিড়ালিরা শীতঘুম দেয়। তবে এই ধরনের কাঠবিড়ালিরা একটানা শীত ঘুম দেয় না। এরা দু তিন সপ্তাহ ঘুমানোর পর ১২-১৪ ঘণ্টার জন্য জেগে ওঠে এবং এই সময় খাদ্যগ্রহণ ও মলমূত্র ত্যাগ করার পর আবার ঘুমের রাজ্যে চলে যায়।
তবে সুমেরুর মেঠো কাঠবিড়ালির ঘুমকে হার মানায় আল্পস পর্বতের কাঠবিড়ালীরা। আল্পস পর্বতের কাঠবিড়ালিরা টানা ৭ মাস ঘুমায়। তাদের এই ঘুমোনোর সময় যদি তাদের গায়ে বিদ্যুৎ স্পর্শ করানো হয় তাতেও তাদের ঘুম ভাঙ্গে না।
কেঠো ব্যাঙ-
আলাস্কার কেঠো ব্যাঙরা ৭ মাস শীতঘুম দেয়। শীত ঘুমের সময় এদের কোষে গ্লুকোজের মাত্রা বেড়ে যায় যার দরুন কোষের ভেতরে জলের পরিমাণ কমে যায়। আর গ্লুকোজ এর জারণ ক্রিয়া থেকে উৎপন্ন শক্তি এদের বেঁচে থাকার সহায়ক হয়।
বাদুড়-
শীতকাল পড়ার সঙ্গে সঙ্গেই বনের বাদুড়রা ৬৪-৬৬ দিনের জন্য ঘুমের রাজ্যে চলে যায়। শীতনিদ্রার সময় এদের হৃদস্পন্দন হাজার বিট থেকে কমে মিনিটে ২৫ বার হয়।
মৌমাছি-
তাপমাত্রা কমে গেলে একের পর এক মৌমাছিরা মারা যেতে থাকে তখন রানী মৌমাছির মাটির গর্তে, পচা বৃক্ষের গোড়ায়, খড়ের নিচে শীতনিদ্রায় চলে যায়। তারপর যখন তারা জেগে উঠে তখন একটি নতুন জায়গায় গিয়ে নতুন দল তৈরী করে বসবাস করে।
সাপ-
শীতের হাত থেকে বাঁচার জন্য হাজার হাজার সাপ একত্রিত হয়ে শীতনিদ্রায় যায়। আবার যখন শীতকাল শেষ হয়ে যায় তখন তারা রোদ পোহানোর জন্য জেগে ওঠে।
ভাল্লুক-
আমেরিকান ব্যাক বিয়ার,এশিয়াটিক কালো ভাল্লুক,ব্রাউন ভাল্লুক এবং মেরু ভাল্লুক এই চার প্রজাতির ভাল্লুক শীতকাল পড়লে নিদ্রায় যায়। তবে এরা যেকোন সময় জেগে উঠতে পারে। শীতনিদ্রার সময়-কালো ভাল্লুকের হার্টবিট মিনিটে ৪০-৫০ বার থেকে কমে ৮ বার হয় এবং তারা না খেয়েও থাকতে পারে।
সজারু-
শীতকালে সজারুদের শরীরের তাপমাত্রা কমে যায় তাই তারা ঘুমিয়ে পড়ে। তবে শীতকালে যদি সজারু দের শরীরের তাপমাত্রা বেড়ে যায় তাহলে তারা জেগে উঠতে পারে।
প্রেইরি ডগ-
উত্তর আমেরিকার তৃণভূমি অঞ্চলে বসবাসকারী প্রেইরি ডগরা শীতকাল পরলে নিদ্রায় চলে যায়। তবে এরা আসলে হল ইঁদুর জাতীয় এক প্রকার প্রাণী যারা মাটির নিচে সুড়ঙ্গ কেটে বসবাস করে।
লেমুর –
মাদাগাস্কার দ্বীপপুঞ্জে লেমুর নামে এক প্রকার বাঁদর জাতীয় প্রাণী দেখা যায়। সাধারণ অবস্থায় লেমুরদের দেহের তাপমাত্রা থাকে ৩৭ ডিগ্রী সেন্টিগ্রেড কিন্তু শীতনিদ্রায় থাকার সময় এদের দেহের তাপমাত্রা হয় ১৫ ডিগ্রী সেন্টিগ্রেট।
অ্যাল্পাইন মারমোটাস-
অ্যাল্পাইন মারমোটাসরা ৮ মাসের জন্য শীতনিদ্রায় যায়। স্বাভাবিক তাপমাত্রায় এদের হৃদস্পদন হয় মিনিটে ১২০ বার। কিন্তুু শীতনিদ্রার সময় এদের হৃদস্পদন হয় মিনিটে ৩-৪বার।
পুওরউইল-
পাখিদের মধ্যে শীতঘুম দেয় পুওরউইল নামে ছোট্ট পেঁচার মতো দেখতে একটি পাখি। এদের দেহের স্বাভাবিক তাপমাত্রা ৪১ ডিগ্রী সেলসিয়াস কিন্তুু শীতনিদ্রার সময় তা নেমে গিয়ে হয় ৪.৫° থেকে ১৮.৩°সেলসিয়াস।
শীতনিদ্রা হল প্রাণীদের আপৎকালীন নিষ্ক্রিয় দশা। এই শীতনিদ্রা প্রাণীদের মধ্যে দেখা যায় মূলত রুক্ষ জলবায়ু ও কঠোর ভূপ্রকৃতি বিশিষ্ট অঞ্চলে। শীতনিদ্রার সময় প্রাণীদের বিপাক হার কমে যায় যার দরুন তাদের হৃদস্পন্দন কমে গিয়ে শরীর শীতল হয়ে যায়। আবার বিজ্ঞানীরা দেখছেন শীতকাল এলেই প্রাণীদের রক্তে হাইবারনেশন ইনডাকশন ট্রিগারের অভাব তৈরী হয়। যার জন্য কিছু  কিছু  প্রাণী শীতনিদ্রায় চলে যায়। তবে চিড়িয়াখানার জীবজন্তুরা শীতঘুম দেয় না এর মূল কারণ হল খাদ্যের প্রাচুর্যতা ও তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকা।

Share

Recent Posts

সৌরভ গাঙ্গুলীকে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল পিরামল এন্টারপ্রাইজ লিমিটেড

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমানে বিসিসিআই-এর সভাপতি সৌরভ গাঙ্গুলী-কে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল… Read More

10 hours ago

মা ও মেয়েকে খুনের অভিযোগে দুই অপরাধীকে ১৪ দিনের পুলিসি হেপাজত

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- উ: ২৪ পরগণার নিউ ব্যারাকপুরের বাসিন্দা মা ও মেয়েকে জ্বালিয়ে মেরে দেবার অভিযোগে হলদিয়া আদালত… Read More

18 hours ago

নদিয়ায় এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যাক্তির ওপর অ্যাসিড হামলার আভিযোগে গ্রেপ্তার ১

স্নেহাশীষ মুখার্জি,নদীয়া(২৩ ফেব্রুয়ারী): এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যক্তির উপর অ্যাসিড হামলার অভিযোগ উঠল প্রতিবেশী যুবকদের বিরুদ্ধে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে… Read More

2 days ago

গোয়ায় ভেঙে পড়ল মিগ ২৯ কে, জীবিত বৈমানিক

হীরক মুখোপাধ্যায় (২৩ ফেব্রুয়ারী '২০):-আজ সকাল সাড়ে দশটার দিকে গোয়ার কাছে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার এক মিগ-২৯ কে বিমান। পরে… Read More

2 days ago

ভাষা দিবসেই ধিক্কার পাতিরাম-কে

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা:- পশ্চিমবঙ্গ তথা ভারতের একটি রাজ্য। তারই রাজধানী আমাদের শহর কলকাতা। কথিত আছে বাংলায় যা আঞ্চলিক বই আছে… Read More

2 days ago

শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই

নিজস্ব প্রতিনিধি(২২ ফেব্রুয়ারি):  শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই । শিবরাত্রি ভারতীয় সংস্কৃতিতে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে । এই… Read More

3 days ago