Categories: কলকাতা

যানশাসক ও সাধারণ প্রশাসনের নির্বুদ্ধিতায় পণ্ড হতে বসেছে সেফ ড্রাইভ সেভ লাইফ কার্যক্রম

হীরক মুখোপাধ্যায় (২১ নভেম্বর ‘১৯):-যানশাসক (ট্রাফিক পুলিশ) ও রাজ্যের সাধারণ প্রশাসনের নির্বুদ্ধিতায় পণ্ড হতে বসেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-এর সাধের ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কার্যক্রম।

এই মুহুর্তে রাজ্যের শিরদাঁড়াহীন নির্বোধ সাধারণ প্রশাসন কথায় কথায় জনসংযোগের আছিলায় যখন তখন যে কোন অনুষ্ঠানে নির্বিচারে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে পাঠরত ছাত্রছাত্রীদের পথে নামিয়ে একদিকে যেমন চলতি শিক্ষাবর্ষ থেকে ছাত্রছাত্রীদের কয়েকটা শিক্ষাদিবস ইচ্ছাকৃতভাবে নষ্ট করছে, ঠিক তেমন ভাবে রাজ্যের বুকে হয়ে চলা পথ দুর্ঘটনার উপরেও অঙ্কুশ লাগাতে পারছেনা।
অবশ্য একশো শতাংশ কাণ্ডজ্ঞানহীন প্রশাসনের হাতে রাজ্য চালাবার ছাড়পত্র থাকলে এই ঘটনা ঘটা ছাড়া আর কী বা ঘটতে পারে !

এতটা পড়ে শাসক দলের সমর্থক অনেক পাঠকই হয়তো ভ্রু কুঁচকিয়ে ভাবছেন, রাজ্যে পথ দুর্ঘটনা ঘটার সাথে সাধারণ প্রশাসনের অযোগ্যতার বিষয়টা কোথায় নিহিত !

তাহলে কতগুলো প্রশ্নের উত্তর একটু মনে মনে খুঁজুন।
প্রথম প্রশ্ন, এই মুহুর্তে সারা রাজ্যে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়া কতজন ছাত্রছাত্রীর হাতে গাড়ী চালানোর লাইসেন্স আছে ?
দ্বিতীয় প্রশ্ন, এইসব শ্রেণীতে পাঠরত কতজন ছাত্রছাত্রীর নিজস্ব মোটর সাইকেল, বাস, লরি বা অন্য গাড়ী আছে ?
তৃতীয় প্রশ্ন, এই পর্যায়ের কতজন ছাত্রছাত্রীর হাতে এখনো পর্যন্ত কতজন সাধারণ নাগরিক পথ দুর্ঘটনার শিকার হয়েছেন ?
চতুর্থ প্রশ্ন, বাড়ীর বাচ্চাদের কথা কি তাঁদের অতিবিজ্ঞ অভিভাবকবর্গ কোনোদিন শোনে ?

অবাক হলেও সত্যি এই পর্যায়ের কোনো ছাত্রছাত্রীরই না আছে গাড়ী চালানোর লাইসেন্স, না আছে নিজস্ব গাড়ী, বা তারা কেউই দুর্ঘটনা ঘটাবার কারিগর নন।
আর সব থেকে বড়ো কথা তাঁদের কথা কোনো অভিভাবকই শোনেন না।

তাহলে প্রশ্ন, যারা পথ দুর্ঘটনার সঙ্গে সাধারণত কোনোভাবেই জড়িত নন, কথায় কথায় পড়া নষ্ট করে তাদের এইভাবে পথে হাঁটিয়ে লাভটা কোথায় ?

এর পরেও শাসকদলের সমর্থকরা প্রশ্ন তুলতেই পারেন, তবে কাদের নিয়ে হাঁটা উচিত ?
পরিস্কার উত্তর যাঁর বা যাঁদের রোগ হয়েছে তাঁকে বা তাঁদের নিয়ে চিকিৎসকের কাছে যাওয়া উচিত, অন্য কাউকে নিয়ে গেলে কাজ হবেনা।

ঠিকই ধরেছেন, যানশাসক ও সাধারণ প্রশাসনের নিয়মিতভাবে এলাকা ধরে ধরে সেই এলাকায় লাইসেন্স প্রাপ্ত ও লাইসেন্স বিহীন গাড়ীর মালিকদের চিহ্নিত করে পদযাত্রা করানো উচিত।

এর সাথে সাথে রাস্তায় দাঁড়িয়ে যানশাসকদের ভিখারীপনা (অবৈধভাবে গাড়ী পিছু টাকা আদায়) বন্ধ করতে হবে। যে বা যেসব যানচালক রাস্তায় দাঁড়িয়ে অবৈধভাবে টাকা আদায় করবে তৎক্ষনাত তাঁর বা তাঁদের চাকরি থেকে বরখাস্ত করতে হবে।

রাস্তার সমস্ত সিগন্যাল বাতি সবসময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে ও রাস্তা গাড়ী চলাচলের যোগ্য রাখতে হবে।

যতক্ষণ না যানশাসক ও সাধারণ প্রশাসনের সঙ্গে জড়িত আধিকারিক ও কর্মীগণ এবং অবশ্যই সবজান্তা-র ছদ্মবেশে বিশুদ্ধ রকমের গণ্ডমূর্খ রাজনৈতিক নেতানেত্রীরা এই বিষয়টা হৃদয়ঙ্গম করবেন ততক্ষণ পশ্চিমবঙ্গে সড়ক দুর্ঘটনা কোনোদিনই বন্ধ হবেনা।

Share

Recent Posts

চাকরি সংক্রান্ত বিষয়ে সরকারের মুখাপেক্ষী থাকতে থাকতেই সড়ক দুর্ঘটনায় নিহত হলেন মহুয়া চক্রবর্তী

হীরক মুখোপাধ্যায় (৭ ডিসেম্বর '১৯):- নিজের অক্জিলারি নার্স মিডওয়াইফ(আর)-এর চাকরি সংক্রান্ত বিষয়ে সরকারের মুখাপেক্ষী থাকতে থাকতে অবশেষে এক সড়ক দুর্ঘটনায়… Read More

1 day ago

পুরুষত্বহীনতা বা পুরুষদের বন্ধ্যাত্বকে অবহেলা করা উচিত নয় : ডাঃ অমিত ঘোষ

হীরক মুখোপাধ্যায় (৬ ডিসেম্বর '১৯):- "আজকের দিনে দাঁড়িয়ে পুরুষত্বহীনতা বা পুরুষদের বন্ধ্যাত্বকে কখনোই জেনে বুঝে অবহেলা করা উচিত নয়," বললেন… Read More

2 days ago

চা শিল্পকে বাঁচাতে বাজারে নতুন কীটনাশক আনল গোদরেজ এগ্রোভেট লিমিটেড

হীরক মুখোপাধ্যায় (৬ ডিসেম্বর '১৯):- চা শিল্পকে বাঁচাতে বাজারে নতুন কীটনাশক আনল 'গোদরেজ এগ্রোভেট লিমিটেড'। এই মুহুর্তে বিশ্বের মোট ব্যবহার্য… Read More

2 days ago

এই বছর এনআইটি ও আইআইটি থেকে ক্যাম্পাস ইন্টারভিউয়ের মাধ্যমে ১৩০ জনকে নিয়োগপত্র দিল টাটা প্রোজেক্টস লিমিটেড

হীরক মুখোপাধ্যায় (৬ ডিসেম্বর '১৯):- এই বছর 'এনআইটি' (ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি) ও 'আইআইটি' (ইণ্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি)-তে হওয়া ক্যাম্পাস… Read More

2 days ago

৫ সহকর্মীকে খুন করে আত্মঘাতী নদিয়ার জওয়ান

স্নেহাশিস মুখার্জি, নদীয়া(৪ ডিসেম্বর) : দীর্ঘদিন ছুটি না মেলায় মানসিক অবসাদে ছত্রিশ গড়ের নারায়ণপুর জেলার বস্তারে নিজের ৫ সহকর্মীকে গুলি… Read More

4 days ago

বিগত পাঁচ বছরে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে পশ্চিমবঙ্গে উন্নয়নের জোয়ার এসেছে : মহাপ্রসাদ সেনগুপ্ত

সঞ্চিতা সিনহা (৪ ডিসেম্বর ): বাঁকুড়া জেলার পৌরসভার চেয়ারম্যান মহাপ্রসাদ সেনগুপ্ত এলাকার উন্নয়ন প্রসঙ্গে জানান বিগত পাঁচ বছরে তৃণমূল নেত্রী… Read More

4 days ago