Categories: কলকাতা

বিদ্যালয়ের প্রাঙ্গণে বিজেপির সভা হবে বলে টিউবওয়েল শিকল দিয়ে তালাবন্ধ করল হাড়িয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়

হীরক মুখোপাধ্যায় (৯ সেপ্টেম্বর ‘১৯):– তৃণমূল কংগ্রেসের রাজত্বকালে

বাম জমানার অমানবিক ঘটনার পুনর্নির্মাণ আবার দেখা গেলো গতকাল।
ভিন্ন মতাবলম্বী রাজনৈতিক দলের সভা হবে বলে পানীয় জলের উৎসমুখে তালা ঝোলালো এক অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ।

ঘটনাস্থল হাবরা পৌরসভার ২৪ নম্বর ওয়ার্ডের অধীন ‘হাড়িয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়’ প্রাঙ্গণ।
বারাসাত লোকসভা কেন্দ্রের অন্তর্গত হাবরা বিধানসভা ক্ষেত্রের মানিকতলা ডাকঘর-এর আওতার মধ্যে পড়ছে এই অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়।

বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে খবর ছিল ৮ সেপ্টেম্বর (রবিবার) বিদ্যালয়ের প্রাঙ্গণে এক রাজনৈতিক সভা করতে চলেছে ভারতীয় জনতা পার্টি-র হাবরা পৌর মণ্ডলের ২৪ নম্বর ওয়ার্ড কমিটি।

গত লোকসভা নির্বাচনে হাবরা পৌরসভার ২৪ টা ওয়ার্ড থেকে তৃণমূল কংগ্রেস-কে পিছিয়ে দিয়ে ভারতীয় জনতা পার্টি এগিয়ে থাকায় সরাসরি এই অনুষ্ঠানের বিরোধিতা না করলেও বাণীপুর চক্রের অধীন ‘হাড়িয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়’ এমন এক কাজ করে বসল যা চূড়ান্ত অমানবিক।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন বাংলাদেশ-কে নদীর জল দেবার জন্য ক্ষেত্রবিশেষে ভারত সরকারকে নিয়মিত চাপ দিচ্ছে, ঠিক তখন পানীয় জলের টিউবওয়েলে তালা ঝুলিয়ে প্রকারান্তরে তৃণমূল কংগ্রেসের মুখে চুনকালি লাগালো ‘হাড়িয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়’ কর্তৃপক্ষ।

বিদ্যালয়ের মাঠে সংখ্যালঘু জনগণ এসে বিজেপিতে যোগদান করবে বলে বিদ্যালয়ের একমাত্র টিউবওয়েল শিকল দিয়ে তালা মেরে রাখল বিদ্যালয় কর্তৃপক্ষ।

সরল গ্রামবাসীরা বিদ্যালয় কর্তৃপক্ষের এই অপরিণাম দর্শিতায় বিরক্ত হলেও, যাতে শিক্ষকদের সম্মানহানী না হয় সেজন্য জানিয়েছেন, “ছুটির দিনে গ্রামের বাচ্চারা অনেক সময় কলটাকে অহেতুক টেপাটিপি করে বলে শনিবার মাস্টাররা ওটা তালাবন্ধ করে বাড়ি যান।”

গ্রামীণদের যুক্তিকে সম্পূর্ণ সমর্থন করলেও যেটা দৃষ্টিকটু সেটা হলো, সভা হবে বলে বিদ্যালয়ের শৌচালয়গুলো খোলা থাকলেও শিকল দিয়ে তালাবন্ধ ছিল টিউবওয়েল।

মাত্র কয়েক বছর আগে ভারত সরকারের অর্থে উত্তর ২৪ পরগনা যেখানে ঘটা করে ‘হাত ধোয়া দিবস’ পালন করে দেশের বুকে সেরার তকমা ছিনিয়ে এনেছে, সেখানে শৌচালয় খোলা থাকলেও টিউবওয়েল তালাবন্ধ এই ছবি উত্তর ২৪ পরগনার কতটা সুনাম বৃদ্ধি করবে তা ভবিষ্যতই বলবে।

গতকালের সভার মাধ্যমে স্থানীয় ৫৫ জন মুসলমান ধর্মাবলম্বী ভারতীয় জনতা পার্টি-তে যোগদান করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় জনতা পার্টি-র পশ্চিমবঙ্গ প্রদেশ শাখার সহ সভানেত্রী মাফুজা খাতুন সহ আরো অনেকে।

এই বিষয়ে মাফুজা খাতুন-এর দৃষ্টি আকর্ষণ করা হলে উনি বলেন, “এখানকার সাংসদ ডাঃ কাকলি ঘোষ দস্তিদার আর বিধায়ক তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক নিশ্চয়ই বিদ্যালয় কর্তৃপক্ষকে টিউবওয়েলে তালা দেবার নির্দেশ দিয়েছেন নইলে সরকারের খরচে তৈরী টিউবওয়েল তালা দেবার অধিকার বিদ্যালয় কর্তৃপক্ষ পাবে কোথা থেকে !”

Share

Recent Posts

সৌরভ গাঙ্গুলীকে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল পিরামল এন্টারপ্রাইজ লিমিটেড

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমানে বিসিসিআই-এর সভাপতি সৌরভ গাঙ্গুলী-কে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল… Read More

10 hours ago

মা ও মেয়েকে খুনের অভিযোগে দুই অপরাধীকে ১৪ দিনের পুলিসি হেপাজত

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- উ: ২৪ পরগণার নিউ ব্যারাকপুরের বাসিন্দা মা ও মেয়েকে জ্বালিয়ে মেরে দেবার অভিযোগে হলদিয়া আদালত… Read More

19 hours ago

নদিয়ায় এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যাক্তির ওপর অ্যাসিড হামলার আভিযোগে গ্রেপ্তার ১

স্নেহাশীষ মুখার্জি,নদীয়া(২৩ ফেব্রুয়ারী): এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যক্তির উপর অ্যাসিড হামলার অভিযোগ উঠল প্রতিবেশী যুবকদের বিরুদ্ধে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে… Read More

2 days ago

গোয়ায় ভেঙে পড়ল মিগ ২৯ কে, জীবিত বৈমানিক

হীরক মুখোপাধ্যায় (২৩ ফেব্রুয়ারী '২০):-আজ সকাল সাড়ে দশটার দিকে গোয়ার কাছে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার এক মিগ-২৯ কে বিমান। পরে… Read More

2 days ago

ভাষা দিবসেই ধিক্কার পাতিরাম-কে

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা:- পশ্চিমবঙ্গ তথা ভারতের একটি রাজ্য। তারই রাজধানী আমাদের শহর কলকাতা। কথিত আছে বাংলায় যা আঞ্চলিক বই আছে… Read More

2 days ago

শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই

নিজস্ব প্রতিনিধি(২২ ফেব্রুয়ারি):  শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই । শিবরাত্রি ভারতীয় সংস্কৃতিতে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে । এই… Read More

3 days ago