Categories: কলকাতা

বিদ্যালয়ের প্রাঙ্গণে বিজেপির সভা হবে বলে টিউবওয়েল শিকল দিয়ে তালাবন্ধ করল হাড়িয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়

হীরক মুখোপাধ্যায় (৯ সেপ্টেম্বর ‘১৯):– তৃণমূল কংগ্রেসের রাজত্বকালে

বাম জমানার অমানবিক ঘটনার পুনর্নির্মাণ আবার দেখা গেলো গতকাল।
ভিন্ন মতাবলম্বী রাজনৈতিক দলের সভা হবে বলে পানীয় জলের উৎসমুখে তালা ঝোলালো এক অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ।

ঘটনাস্থল হাবরা পৌরসভার ২৪ নম্বর ওয়ার্ডের অধীন ‘হাড়িয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়’ প্রাঙ্গণ।
বারাসাত লোকসভা কেন্দ্রের অন্তর্গত হাবরা বিধানসভা ক্ষেত্রের মানিকতলা ডাকঘর-এর আওতার মধ্যে পড়ছে এই অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়।

বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে খবর ছিল ৮ সেপ্টেম্বর (রবিবার) বিদ্যালয়ের প্রাঙ্গণে এক রাজনৈতিক সভা করতে চলেছে ভারতীয় জনতা পার্টি-র হাবরা পৌর মণ্ডলের ২৪ নম্বর ওয়ার্ড কমিটি।

গত লোকসভা নির্বাচনে হাবরা পৌরসভার ২৪ টা ওয়ার্ড থেকে তৃণমূল কংগ্রেস-কে পিছিয়ে দিয়ে ভারতীয় জনতা পার্টি এগিয়ে থাকায় সরাসরি এই অনুষ্ঠানের বিরোধিতা না করলেও বাণীপুর চক্রের অধীন ‘হাড়িয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়’ এমন এক কাজ করে বসল যা চূড়ান্ত অমানবিক।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন বাংলাদেশ-কে নদীর জল দেবার জন্য ক্ষেত্রবিশেষে ভারত সরকারকে নিয়মিত চাপ দিচ্ছে, ঠিক তখন পানীয় জলের টিউবওয়েলে তালা ঝুলিয়ে প্রকারান্তরে তৃণমূল কংগ্রেসের মুখে চুনকালি লাগালো ‘হাড়িয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়’ কর্তৃপক্ষ।

বিদ্যালয়ের মাঠে সংখ্যালঘু জনগণ এসে বিজেপিতে যোগদান করবে বলে বিদ্যালয়ের একমাত্র টিউবওয়েল শিকল দিয়ে তালা মেরে রাখল বিদ্যালয় কর্তৃপক্ষ।

সরল গ্রামবাসীরা বিদ্যালয় কর্তৃপক্ষের এই অপরিণাম দর্শিতায় বিরক্ত হলেও, যাতে শিক্ষকদের সম্মানহানী না হয় সেজন্য জানিয়েছেন, “ছুটির দিনে গ্রামের বাচ্চারা অনেক সময় কলটাকে অহেতুক টেপাটিপি করে বলে শনিবার মাস্টাররা ওটা তালাবন্ধ করে বাড়ি যান।”

গ্রামীণদের যুক্তিকে সম্পূর্ণ সমর্থন করলেও যেটা দৃষ্টিকটু সেটা হলো, সভা হবে বলে বিদ্যালয়ের শৌচালয়গুলো খোলা থাকলেও শিকল দিয়ে তালাবন্ধ ছিল টিউবওয়েল।

মাত্র কয়েক বছর আগে ভারত সরকারের অর্থে উত্তর ২৪ পরগনা যেখানে ঘটা করে ‘হাত ধোয়া দিবস’ পালন করে দেশের বুকে সেরার তকমা ছিনিয়ে এনেছে, সেখানে শৌচালয় খোলা থাকলেও টিউবওয়েল তালাবন্ধ এই ছবি উত্তর ২৪ পরগনার কতটা সুনাম বৃদ্ধি করবে তা ভবিষ্যতই বলবে।

গতকালের সভার মাধ্যমে স্থানীয় ৫৫ জন মুসলমান ধর্মাবলম্বী ভারতীয় জনতা পার্টি-তে যোগদান করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় জনতা পার্টি-র পশ্চিমবঙ্গ প্রদেশ শাখার সহ সভানেত্রী মাফুজা খাতুন সহ আরো অনেকে।

এই বিষয়ে মাফুজা খাতুন-এর দৃষ্টি আকর্ষণ করা হলে উনি বলেন, “এখানকার সাংসদ ডাঃ কাকলি ঘোষ দস্তিদার আর বিধায়ক তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক নিশ্চয়ই বিদ্যালয় কর্তৃপক্ষকে টিউবওয়েলে তালা দেবার নির্দেশ দিয়েছেন নইলে সরকারের খরচে তৈরী টিউবওয়েল তালা দেবার অধিকার বিদ্যালয় কর্তৃপক্ষ পাবে কোথা থেকে !”

Share

Recent Posts

শিব ঠাকুরের আপন দেশে ,আইন কানুন সর্বনেশে ….. বারাসাত হাসপাতালে চিকিৎসকের ব্যবসার মাশুল গুনছেন রোগীর পরিবার ॥*

শুভঙ্কর অধিকারী,বারাসত(২০ সেপ্টেম্বর):  রোগী বধ্য । ব্যবসা মূলকথা । হাসপাতালে রুগী না দেখে ডিউটি আওয়ার্সে চিকিৎসকের প্রাইভেট চেম্বারে চিকিৎসা চলছে ।… Read More

1 hour ago

ব্যর্থ কোলকাতা পুলিশ কেন্দ্রীয় মন্ত্রীকে উদ্ধার করতে ঘটনাস্থলে আসতে হল রাজ্যপালকে

হীরক মুখোপাধ্যায় (১৯ সেপ্টেম্বর '১৯):- আন্দোলনের নামে আজ দুপুর থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গের শিক্ষাঙ্গনের মুখ কালিমালিপ্ত করল বাম… Read More

19 hours ago

খড়গপুরে পিস্তল ও মোবাইল সহ আটক ১

নিজস্ব প্রতিনিধি,খড়গপুর(১৯ সেপ্টেম্বর):-পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুর শহরের পর পর তিন বার গুলি চলার ঘটনা ঘটলো।অবশ্য তার রেশ কাটতে না কাটতেই… Read More

1 day ago

খড়গপুর টাউন থানায় বিজেপির ডেপুটেশন

নিজস্ব প্রতিনিধি, খড়গপুর(১৯ সেপ্টেম্বর):-পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুর শহরে বৃহস্পতিবার সকাল প্রায় সাড়ে এগারোটা নাগাদ শান্তি পূর্ণ ভাবে খড়গপুর টাউন থানার… Read More

1 day ago

বোমা তৈরির সরঞ্জামসহ এক ব্যক্তিকে গ্রেফতার

ব্রজেশ্বর রায়, দিনহাটা(১৮ সেপ্টেম্বর) : গোপন সূত্রে খবর পেয়ে দিনহাটা ২ নং ব্লকের পূ্র্ব শিকারপুর গ্রামে বোমা তৈরির সরঞ্জামসহ এক… Read More

2 days ago

জোরপাকুড়ী উচ্চ বিদ্যালয়ে “মাল্টি জিম”আনুষ্ঠানিকভাবে উদ্বোধন

ব্রজেশ্বর রায়,দিনহাটা(১৮ সেপ্টেম্বর) : বুধবার দিনহাটা -১ নং ব্লকের জোরপাকুড়ী উচ্চ বিদ্যালয়ে "মাল্টি জিম"আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলো। উদ্বোধন করেন দিনহাটা… Read More

2 days ago