Categories: কলকাতা

বিকল কেওড়াতলা মহাশ্মশানের দূষণ নিয়ন্ত্রণকারী চার চিমনি, বিষাক্ত গ্যাস ও ছাইয়ে ভরে যাচ্ছে চেতলা রোডের বহুতল ভবন

হীরক মুখোপাধ্যায় (২ ডিসেম্বর ‘১৯):- পশ্চিমবঙ্গের রাজধানী শহর কোলকাতা। এই কোলকাতার বুকে ‘কোলকাতা পৌরনিগম’ পরিচালিত যতগুলো শ্মশান আছে, তার মধ্যে অন্যতম প্রধান ‘কেওড়াতলা মহাশ্মশান’।
শবদাহের জন্য এই কেওড়াতলা মহাশ্মশানে রয়েছে ৮ টা বৈদ্যুতিন চুল্লি ও ২ টো সাধারণ (কাঠের) চুল্লি।
শহরের বুকে শবদাহ জনিত বিষাক্ত গ্যাস যাতে ছড়িয়ে না পড়ে সেইজন্য ৮ টা বৈদ্যুতিন চুল্লির মধ্যে ৪ টা বৈদ্যুতিন চুল্লির জন্য ১কোটি টাকা খরচ করে দূষণ নিয়ন্ত্রণকারী যন্ত্র ও চিমনি লাগানো হয়েছিল।
কিন্তু দুর্ভাগ্যের বিষয় বর্তমানে এখানকার সবকটা চিমনিই বিকল হয়ে পড়ায় ‘কেওড়াতলা মহাশ্মশান’ সংলগ্ন চেতলা রোডের বহুতল ভবনগুলো বিষাক্ত গ্যাস ও শবদেহের উড়ো ছাইয়ে ভরে উঠছে।

এই বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে চেতলা রোড-এর এক বহুতল ভবনের এক বাসিন্দা জানান, “বেশ কিছুদিন ধরে ‘কেওড়াতলা মহাশ্মশান’-এর দূষণ নিয়ন্ত্রণকারী যন্ত্র ও চিমনি বিকল থাকায় শবদাহ শুরু হওয়া মাত্র চিমনি দিয়ে শবদেহের ছাই ও বিষাক্ত গ্যাস গলগল করে বেরিয়ে আমাদের ঘরে ঢুকে আসছে। এই অভাবনীয় অবস্থা থেকে বাঁচতে সারাদিনই জানলা দরজা বন্ধ রাখতে হচ্ছে।”
যদিও চেতলা রোড-এ অবস্থিত আর এক বহুতলের বাসিন্দার অভিযোগ, “স্থানীয় পৌরপ্রতিনিধি সব জেনেও কিছু না করায় ‘দিদিকে বলো’-তে ফোন করে অভিযোগ জানিয়েছিলাম, কিন্তু এখন মনে হচ্ছে এই রাজ্যে ‘দিদিকে বলো’-তে অভিযোগ জানালেও তা কাজে আসেনা।”

চেতলা রোড-এর স্থানীয় আবাসিকদের অভিযোগের বিষয়ে কোলকাতা পৌরনিগম-এর স্বাস্থ্য বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলে, নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক আধিকারিক বলেন, “কেউ ‘দিদিকে বলো’ নম্বরে ফোন করেছেন কিনা তা আমরা জানিনা, তবে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ যে একশো শতাংশ সঠিক তা মেনে নিচ্ছি।
এই মুহুর্তে প্রতিদিন ‘কেওড়াতলা মহাশ্মশান’-এ ১০০-র মতো দেহ সৎকার হচ্ছে।
শ্মশানে দূষণ নিয়ন্ত্রণকারী যন্ত্রের দায়িত্বপ্রাপ্ত কর্মী ও বিদ্যুত বিভাগের কর্মীদের মধ্যে সমন্বয় বা তালমিল না থাকার জন্যই এই অস্বাভাবিকতা দেখা দিয়েছে। ”

কোলকাতা পৌরনিগম-এর স্বাস্থ্য বিভাগের আধিকারিক যখন যেনতেন প্রকারে সরে যেতে পারলে বাঁচেন, তখন কোলকাতার নামকরা পরিবেশ কর্মীরা বলছেন, “শবদাহ হওয়ার সময় বাতাসে কার্বন ডাই অক্সাইড, সালফার, নাইট্রোজেন মিশবে এটাই স্বাভাবিক। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে হাইড্রো কার্বন এবং কার্বন মনোক্সাইডও তৈরী হয় ফলতঃ তখন স্বাভাবিকভাবেই শ্বাস নেওয়া মুশকিল হয়ে পড়ে।”

শবদাহ জনিত বিষাক্ত গ্যাস হলেও নয় মেনে নেওয়া যেত, কিন্তু দরজা জানলা খুললেই শবের ছাই ঘরে প্রবেশ করায় চেতলা রোডের বহুতল ভবনের অনেক বাসিন্দাই এখন মনে মনে ভীত হয়ে তাদের ফ্ল্যাট অল্পদামে বিক্রি করে দিয়ে এলাকা ছাড়তে পারলে বাঁচেন, কিন্তু প্রশ্ন সব জেনে কে আর এই অঞ্চলের ফ্ল্যাট কিনবেন!

Share

Recent Posts

সৌরভ গাঙ্গুলীকে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল পিরামল এন্টারপ্রাইজ লিমিটেড

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমানে বিসিসিআই-এর সভাপতি সৌরভ গাঙ্গুলী-কে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল… Read More

10 hours ago

মা ও মেয়েকে খুনের অভিযোগে দুই অপরাধীকে ১৪ দিনের পুলিসি হেপাজত

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- উ: ২৪ পরগণার নিউ ব্যারাকপুরের বাসিন্দা মা ও মেয়েকে জ্বালিয়ে মেরে দেবার অভিযোগে হলদিয়া আদালত… Read More

18 hours ago

নদিয়ায় এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যাক্তির ওপর অ্যাসিড হামলার আভিযোগে গ্রেপ্তার ১

স্নেহাশীষ মুখার্জি,নদীয়া(২৩ ফেব্রুয়ারী): এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যক্তির উপর অ্যাসিড হামলার অভিযোগ উঠল প্রতিবেশী যুবকদের বিরুদ্ধে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে… Read More

2 days ago

গোয়ায় ভেঙে পড়ল মিগ ২৯ কে, জীবিত বৈমানিক

হীরক মুখোপাধ্যায় (২৩ ফেব্রুয়ারী '২০):-আজ সকাল সাড়ে দশটার দিকে গোয়ার কাছে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার এক মিগ-২৯ কে বিমান। পরে… Read More

2 days ago

ভাষা দিবসেই ধিক্কার পাতিরাম-কে

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা:- পশ্চিমবঙ্গ তথা ভারতের একটি রাজ্য। তারই রাজধানী আমাদের শহর কলকাতা। কথিত আছে বাংলায় যা আঞ্চলিক বই আছে… Read More

2 days ago

শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই

নিজস্ব প্রতিনিধি(২২ ফেব্রুয়ারি):  শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই । শিবরাত্রি ভারতীয় সংস্কৃতিতে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে । এই… Read More

3 days ago