10, Aug-2020 || 01:28 pm
Home জেলা বর্তমান প্রজন্মের কাছে আত্মহত্যায় কি সব সমস্যার একমাত্র সমাধান

বর্তমান প্রজন্মের কাছে আত্মহত্যায় কি সব সমস্যার একমাত্র সমাধান

সঞ্চিতা সিনহা,বাঁকুড়া,(৩১ জুলাই ): আত্মহত্যা শব্দটি এসেছে, ল্যাটিন ভাষায় সুই সেইডেয়ার থেকে। যার অর্থ হল ইচ্ছাকৃতভাবে নিজের  জীবন  বিসর্জন দেওয়া। বর্তমান বিশ্বে আত্মহত্যা যেন এক ব্যাপক আকার ধারণ করেছে। প্রতি মূহুর্তে বিশ্বের কোথাও না কোথাও কেউ না কেউ আত্মহত্যা করে চলেছে। প্রতিবছরই প্রায় দশ লক্ষ মানুষ আত্মহত্যা করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সারা পৃথিবীব্যাপী যে সব কারণে প্রতি বছর মানুষ মারা যায় তার মধ্যে আত্মহত্যা হল ত্রয়োদশতম প্রধান কারণ।
আর এই আত্মহত্যা করার প্রবণতা যেন ক্রমবর্ধিত। তবে কোন সুস্থ মানুষের পক্ষে আত্মহত্যা করা সহজ কাজ নয়। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় আত্মহত্যা করার পেছনে মানসিক ও শারীরিক অসুস্থতাই প্রধান কারণ। এছাড়াও আত্মহত্যা করার পেছনে আরো অনেক কারণ দেখা যায়। যেমন মানুষের জ্ঞান ও বুদ্ধি লোপ পেলে, জীবন যুদ্ধে ব্যর্থ হলে, পারিবারিক ক্ষেত্রে মনোমালিন্য দেখা দিলে, প্রেম বিরহের ক্ষেত্রে, দীর্ঘস্থায়ী কোন রোগ মানুষের শরীরে বাসা বাঁধলে ইত্যাদি বিবিধ কারণে মানুষ যখন জীবন যুদ্ধে হেরে যায় তখন সে আত্মহত্যার পথকেই শ্রেয় হিসেবে বিবেচনা করে। তবে বর্তমানে নব প্রজন্মের কাছে আত্মহত্যা করা যেন সাধারণ ঘটনায় পরিণত হয়েছে।
বর্তমান প্রজন্ম কেন আত্মহত্যার পথ বেছে নিচ্ছে তা সঠিকভাবে বলা কঠিন। কারণ মানুষ কেন আত্মহত্যা করছে বা করে তা জানা কারোর পক্ষেই সম্ভব নয়। তাই কোন মানুষ যখন আত্মহত্যা করে তখন আমরা তার জীবনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোন মর্মান্তিক ঘটনাকেই তার আত্মহত্যার কারণ হিসেবে মেনেনি।
তবে বর্তমান প্রজন্মের অতিরিক্ত চাহিদাই আত্মহত্যার প্রধান কারণ বলে মনে করা হয় । নতুন প্রজন্ম খুব বেশিই আবেগপ্রবণ।এই বয়সেই ছেলে – মেয়েরা বিষণ্ণতায় বেশি ভুগে । বিশেষ করে বয়ঃসন্ধিকালে হরমোনগত কিছু পরিবর্তন শরীরে পরিলক্ষিত হয়। আর তার জন্যই তারা মাঝেমধ্যে মন খারাপ স্বীকার হয় । সেইজন্য এই সময় তারা একটু আলাদা থাকতে চায়। যার ফলে পিতামাতার সঙ্গে সন্তানদের দূরত্ব তৈরী হয়।
নব প্রজন্ম এমন অনেক কাজ করতে চায় যেটি তারা আগে কখনো করেনি। অনেক সময় পিতা-মাতা এতে বাধা দেন। ফলে পরিবারের সঙ্গে সন্তানদের একটি অদৃশ্য দূরত্ব তৈরি হয়। মা-বাবা অনেক সময় কিছু কাজ করতে বারণ করেন। কিন্তু তারা কাজটি করতে কেন বারণ করছেন সেই যুক্তিটা তারা তাদের সন্তানদের বুঝিয়ে বলেন না।
আবার সামান্য কোনো কারণেও নব প্রজন্ম আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। যার মধ্যে অন্যতম হলো তাদের ক্রমবর্ধমান চাহিদা। আজকের নব প্রজন্ম নতুন কিছু একটা জিনিস দেখলেই তারা সেটির প্রতি আকর্ষণ বোধ করে। আর পরিবারের লোকজন যদি সেই জিনিসটি তাদেরকে কিনে দিতে সক্ষম না হয় তখনই তারা আত্মহত্যার পথ বেছে নিচ্ছে।
তাই আমাদের সকলের উচিত পরিবারের প্রত্যেকটি সদস্যের সঙ্গে যোগাযোগ রেখে চলা। ছেলে মেয়েদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা। যাতে ছেলে মেয়েরা নিজেদের সমস্যা ও অসুবিধার কথা পরিবারের লোকেদের কাছে অকপটে বলতে পারে। তেমনি পরিবারের লোকেদের উচিত ছেলেমেয়েদের প্রত্যেকটি কথা মনোযোগ সহকারে শুনে তাকে ভালো করে বুঝিয়ে সঠিক পথে চালনা করা। তাই একথা বলা যেতেই পারে যে নেগেটিভ চিন্তাভাবনা থেকে দূরে থেকে পজিটিভ চিন্তা-ভাবনা করার পাশাপাশি সন্তানদেরও পজিটিভ চিন্তাভাবনা করতে উদ্বুদ্ধ করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

প্রতিবন্ধী ক্রীড়াবিদদের সম্মান জানাতে এসভিএফের সহায়তায় মিউজিক ভিডিও বানালো টাটা স্ট্রাকচুরা

হীরক মুখোপাধ্যায় (৮ অগস্ট '২০):-দেশের প্রতিবন্ধী ক্রীড়াবিদদের সম্মান জানাতে 'শ্রী ভেঙ্কটেশ ফ্লিমস' (এসভিএফ)-এর সহায়তায় মিউজিক ভিডিও বানালো 'টাটা স্ট্রাকচুরা'।

অল্প বৃষ্টিতে জলমগ্ন টাকী পৌর এলাকার বিভিন্ন রাস্তা,লকডাউনের জন্যই থমকে কাজ, দ্রুত মেরামতি র আশ্বাস পৌর প্রশাসকের

সৌরভ দাশ,হাসনাবাদ: ভারি মালপত্র বহনকারী গাড়ি থেকে প্রতিনিয়ত প্রচুর মানুষের যাতায়াত, ছোট বড়ো যানবাহনের লাগামহীন চলাচল কার্যত স্থবির করে দিয়েছে টাকীর রাস্তা...

“জাতীয় শিক্ষানীতি ২০২০” প্রণয়নের প্রতিবাদে পুরুলিয়ায় সপ্তাহব্যাপী বিক্ষোভ আন্দোলন

বাপ্পা রায়, পুরুলিয়া:- নতুন শিক্ষা নীতি ঘোষণা করেছেন কেন্দ্রীয় সরকার। তারই প্রতিবাদে এ দিন "জাতীয় শিক্ষানীতি ২০২০" প্রণয়নের প্রতিবাদে পুরুলিয়ায় সপ্তাহব্যাপী বিক্ষোভ...

পুরুলিয়ায় তৃণমূল কংগ্রেস যোগদান

বাপ্পা রায়,পুরুলিয়া:- শুক্রবার পুরুলিয়া বিধানসভার হুটমুড়া অঞ্চলের বিজেপির ৪০টি পরিবার , এবং কংগ্রেসের ৫ টি পরিবার তাদের দল ছেড়ে তৃণমূল কংগ্রেস যোগদান...