Categories: কলকাতা

চাকরি সংক্রান্ত বিষয়ে সরকারের মুখাপেক্ষী থাকতে থাকতেই সড়ক দুর্ঘটনায় নিহত হলেন মহুয়া চক্রবর্তী

হীরক মুখোপাধ্যায় (৭ ডিসেম্বর ‘১৯):- নিজের অক্জিলারি নার্স মিডওয়াইফ(আর)-এর চাকরি সংক্রান্ত বিষয়ে সরকারের মুখাপেক্ষী থাকতে থাকতে অবশেষে এক সড়ক দুর্ঘটনায় নিহত হলেন মহুয়া চক্রবর্তী (দুবে)।

মহুয়া চক্রবর্তী (দুবে)-র পরিবার ও তাঁর বান্ধবীদের সূত্রে জানা গেছে গত ৪ ডিসেম্বর বাঁকুড়া জেলার মেজিয়া সমষ্টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে কাজ সেরে বিকেল ৩.৪০ নাগাদ বাড়ি ফেরার পথে এক লরি সবেগে এসে তাঁর চলন্ত স্কুটিকে ধাক্কা মারে। ঘাতক লরির ধাক্কার অভিঘাতে ঘটনাস্থলেই মাথা থেঁতলে গিয়ে প্রাণ হারান বছর ৩২-এর মহুয়া।

বাঁকুড়া বড়জোড়া গ্রাম পঞ্চায়েতের স্থায়ী বাসিন্দা মহুয়া মৃত্যুকালে রেখে গেলেন তাঁর স্বামী ও এক সন্তানকে। আগামী বছরের শুরুতেই মাধ্যমিক পরীক্ষায় বসার কথা মহুয়ার ছেলের।

প্রয়াত সদস্যা মহুয়া চক্রবর্তী (দুবে)-র বিষয়ে স্মৃতি রোমন্থন করতে গিয়ে ‘ইউনাইটেড অক্জিলারি নার্সেস (২ এ এন এম-আর) এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন’ সংক্ষেপে ‘ইউএএনইএ’-র প্রদেশ সমিতির উপদেষ্টা স্বপ্না ঘোষ জানান, “গত ২৬ জুলাই কোলকাতার রাণী রাসমণি এভিনিউ-তে হয়ে যাওয়া আমাদের ধর্ণাতেও সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিল মহুয়া।
আর পাঁচজন ২ এএনএম ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের মতো মহুয়ার মনের কোণেও একটা সুপ্ত আশা ছিল ‘পশ্চিমবঙ্গের মানবদরদী সরকার আমাদের পেশ করা অন্ততঃ কিছু দাবী মেনে নেবে’।

গত সেপ্টেম্বর মাসে আমরা যখন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা-র কাছে আমাদের দাবী দাওয়া নিয়ে দরবার করেছিলাম, তখন স্বাস্থ্য অধিকর্তা আমাদের এই ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ করেছিলেন।
আমরা সবাই আশাবাদী যে সরকার নির্ধারিত ছুটির দিনে কোনো ২এ এন এম কাজ করলে এবার তিনি একটা অতিরিক্ত ছুটি পাবেন, কর্মক্ষেত্রে চাকরি সংক্রান্ত নিরাপত্তা পাবেন এমনকি উচ্চতর শিক্ষা নিতে গেলেও কাজ হারাবার আর ভয় থাকবেনা।

কয়েকদিন আগেও মহুয়া আমাদের কাছে জানতে চেয়েছিল, ‘স্বাস্থ্য অধিকর্তা নতুন কিছু সূচনা দিয়েছেন কিনা’..”

রাজ্যের অসংখ্য ২ এএনএম-দের মতো সরকারের মুখাপেক্ষী থাকতে থাকতেই অকালে ঝরে গেল এক তাজা প্রাণ।

মহুয়ার মৃত্যুতে আবারো উঠে এলো একটা ছোট্ট প্রশ্ন-বিদ্যালয়ের বাচ্চা বাচ্চা পড়ুয়াদের নিয়ে পুলিশ প্রশাসনের ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচী কী আদৌ কোনো সুরাহা এনে দিচ্ছে নাগরিকদের !
যে বাচ্চারা কেউই গাড়ির মালিক নয়, যারা কেউই জন্মবধি একদিনও গাড়ি চালায়নি, যাদের বিরুদ্ধে একটাও সড়ক দুর্ঘটনা ঘটাবার কোনো খবর রাজ্যের কোনো থানায় নথিবদ্ধ নেই তাদের নিয়ে লোক দেখানো শোভাযাত্রা করলে আদৌ কি কিছু লাভ হয় !
প্রশাসন যদি বাচ্চাদের ছেড়ে নিজেরা রাস্তার মোড়ে মোড়ে দাঁড়িয়ে ঘুস তোলা বন্ধ করে, মাতাল চালকদের ফাইন না করে কারাগারে পাঠায়; সর্বোপরি এলাকার গাড়ি চালক ভাইদের নিয়ে সচেতনতা মূলক শোভাযাত্রা করে সম্ভবতঃ তাহলেই ভবিষ্যতে এভাবে আর কোনো মহুয়াকে অকালে মৃত্যুবরণ করতে হবেনা।

Share

Recent Posts

রাজগ্রামে রক্তদান শিবির

অভীক মিত্র, বীরভূম(২২ জানুয়ারি):  বুধবার সকাল থেকে বীরভূম জেলার মুরারই এক নম্বর ব্লকের রাজগ্রাম আজাদ সংঘের পরিচলনায় স্বেচ্ছায় রক্তদানের শিবির… Read More

8 hours ago

শান্তিপুরে তৃণমূল কর্মী খুনের ঘটনায় গ্রেপ্তার বিধায়ক ঘণিষ্ঠ শান্তিপুরের প্রাক্তণ ভাইস চেয়ারম্যান

স্নেহাশিস মুখার্জি, নদীয়া(১৮ জানুয়ারি): শান্তিপুরে তৃনমূল কর্মী সান্তনু মাহাতো খুনের ঘটনায় গ্রেফতার শান্তিপুরের প্রাক্তন ভাইস চেয়ারম্যান তৃণমূল নেতা কুমারেশ চক্রবর্তী… Read More

4 days ago

চায়ের দোকানে লরি, মৃত দুই

অভীক মিত্র,বীরভূম(১৮ জানুুয়ারি): শনিবার সকাল আটটার সময় সারবোঝায় একটি দশচাকা লড়ি সাঁইথিয়া থেকে লোকপাড়ার দিকে যাওয়ার সময় বাসুদেবপুর স্বাস্থ্যকেন্দ্রের সামনে… Read More

4 days ago

“ফিট ইন্ডিয়া কর্মসূচি কুশমোড়ে’

অভীক মিত্র, বীরভূম: ভারত সরকারের খেল মন্ত্রালয় ও বীরভূম জেলা নেহরু যুবকেন্দ্রের পরিচালনায় বীরভূম জেলার মুরারই-২ব্লকের কুশমোড়ের স্বেচ্ছাসেবী সংগঠন 'কুশমোড়… Read More

4 days ago

মদ্যপ অবস্থায় ট্রেন চালানোর অভিযোগ চালকের বিরুদ্ধে

স্নেহাশিস মুখার্জি,নদীয়া(১৬ জানুয়ারি):  মদ্যপ অবস্থায় ট্রেন চালানোর অভিযোগ চালকের বিরুদ্ধে,নির্দিষ্ট স্টেশনে ট্রেন না দাঁড়ানোয় গার্ডের তৎপরতায় পরের স্টেশনে থামলো ট্রেন।বুধবার… Read More

6 days ago

পয়লা মাঘ অঘ্রান পুজোয় মাতোয়ারা বীরভূম

অভীক মিত্র,বীরভূম(১৬ জানুুয়ারি): পয়লা মাঘ অঘ্রান পুজো উপলক্ষ্যে মাতোয়ারা উঠে বীরভূম জেলা । নগরী গ্রামে বসে একবেলার ব্রহ্মদৈত্য মেলা ।… Read More

7 days ago