Categories: লাইফস্টাইল

কোন ধরনের ফেসিয়াল কখন করবেন

সুন্দর ও সুস্থ ত্বকের জন্য প্রয়োজন ত্বকের সঠিক পরিচর্যা। আর ত্বক পরিষ্কার রাখতে ফেসিয়ালের কোনো বিকল্প নেই। তবে আমরা অনেকেই জানি না কোন ফেসিয়ালটি আমাদের ত্বকের জন্য প্রয়োজন এবং এর সঠিক নিয়ম কী। আমাদের ত্বক অনেক সংবেদনশীল। তাই না জেনে ফেসিয়াল করা একদমই ঠিক না।

এ সম্পর্কে রেড বিউটি সেলুনের স্বত্বাধিকারী আফরোজা পারভিন বলেন, অনেকেরই ধারণা একবার ফেসিয়াল করেই ফর্সা হয়ে যাবে। আসলে ফেসিয়াল মানুষকে ফর্সা করে না, ত্বক সুস্থ ও পরিষ্কার রাখে। তবে কিছু ফেসিয়াল আছে যা ত্বককে পরিষ্কার করে আর কিছু ফেসিয়াল আছে যা ত্বকের সমস্যা সমাধান করে।

জেনে নিন কোন ধরনের ত্বকে কেমন ফেসিয়াল করা প্রয়োজন-

গ্লোল্ড ফেসিয়াল 

মূলত মধ্য বয়সী নারীদের জন্য এই ফেসিয়াল বেশ কার্যকর। এশিয়া মহাদেশের দেশগুলোতে নারীদের ত্বকে একটু হলুদ আভা থাকে। আর এই ফেসিয়াল এ ধরনের ত্বকে উজ্জ্বল ভাব আনে। ত্বকের পুরোনো লাবণ্য, উজ্জ্ব্বলতা ফিরিয়ে  আনতে গোল্ড ফেসিয়ালের জুড়ি নেই।

পার্ল ফেসিয়াল 

পার্ল ফেসিয়াল সব ধরনের ত্বকের জন্য প্রযোজ্য, তবে স্পর্শকাতর ত্বকে এই  ফেসিয়াল বেশ কার্যকর। একটু বয়স বেশি হলে পার্ল ফেসিয়াল করা উচিত। পার্ল ফেসিয়াল করার পর ত্বকে অফহোয়াইট একটা আভা আসে এবং অনেক দিন দীর্ঘস্থায়ী হয়।

অ্যালোভেরা ফেসিয়াল 

অতিরিক্ত শুষ্ক, রাফ বা সেনসেটিভ ত্বকের জন্য অ্যালোভেরা ফেসিয়াল অনেক উপকারী। এটি ব্রণের সমস্যা দূর করে,  সানবার্ন ভালো করে,  সেই সঙ্গে বয়সের  ছাপও লুকিয়ে ফেলে। ত্বকের পরিচর্যার জন্যও অ্যালোভেরা ফেসিয়াল বেশ কার্যকর।

অ্যান্টি-রিংকেল ফেসিয়াল  

অতিরিক্ত শুষ্ক ত্বক, যাদের রিঙ্কেল পরার সম্ভাবনা খুব বেশি তারা এই ফেসিয়াল করবেন। বয়স বাড়ার সাথে সাথে চামড়া কুঁচকে যাওয়া, ভাঁজ পড়া বা ঝুলে যাওয়া ইত্যাদি নানা সমস্যা তৈরি হয়। অ্যান্টি-রিংকেল ফেসিয়াল এসব সমস্যা সমাধান করে আপনার ত্বকে মসৃণতা ফিরিয়ে আনবে।

স্কিন টাইটেনিং ফেসিয়াল

ওজন বাড়লে, গর্ভাবস্থা বা বয়সজনিত কারণে আমাদের মুখের চামড়ার  স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে ত্বক ঝুলে পড়ার সম্ভাবনা থাকে। বয়স বেড়ে যাওয়ার  কারণে ত্বকের টানটান ভাব কমে যায়। এ ক্ষেত্রে স্কিন টাইটেনিং ফেসিয়াল খুবই উপকারী।

অ্যারোমা ফেসিয়াল 

অ্যারোমা ফেসিয়াল বিয়ের কনেদের জন্য কার্যকরী। অর্থাৎ যাঁরা কিছু দিন পর বিয়ের কনে সাজতে যাচ্ছেন তাঁদের জন্য এই ফেসিয়াল উপযোগী এবং এই ফেসিয়াল সব ধরনের ত্বকের জন্যই উপযোগী।

পিম্পেল ফেসিয়াল  

এই ফেসিয়াল তৈলাক্ত ত্বকের এবং ব্রনে আক্রান্তদের জন্য উপকারী। বড় ছোট সবাই এটা করতে পারেন। নিয়মিত মাসে দুবার এই ফেসিয়াল করলে পিম্পেল আস্তে আস্তে কমে আসবে।

ফ্রুট ফেসিয়াল  

বিভিন্ন ফলের ফেসিয়াল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী যাকে আমরা সাধারণত ফ্রুট ফেসিয়াল বলে থাকি। এই ফেসিয়ালে যে মিক্সড ফ্রুট ক্রিম ব্যবহার করা হয় তা সব ধরনের ত্বকের জন্য ভালো। বিশেষ করে ফ্রুট ফেসিয়াল ত্বকের গভীর থেকে ময়লা পরিষ্কার করে। ত্বক টান টান রাখে।

ফেসিয়ালের সঠিক সময়

আমরা অনেকেই মনে করে থাকি, ২৫-৩০ বছরের আগে ফেসিয়াল করা ঠিক না। এ ধারণাটি সম্পূর্ণ ভুল। ফেসিয়াল আমাদের ত্বককে পরিষ্কার ও টান টান রাখে। তাই নিয়মিত ফেসিয়াল করলে বয়সজনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে ত্বক পরিষ্কার রাখতে যেকোনো বয়সেই ফেসিয়াল করানো যায়। কিন্তু ট্রিটমেন্ট বেইজ ফেসিয়ালগুলো একটু বয়স হলেই করানো ভালো। সাধারণত ট্র্রিটমেন্ট বেইজ ফেসিয়ালগুলো তিন-চার মাসের হিসেবে করানো হয়। আর ত্বক পরিষ্কার রাখার ফেসিয়াল ১৫ দিন পরপর করলে ভালো হয়।

Share

Recent Posts

সৌরভ গাঙ্গুলীকে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল পিরামল এন্টারপ্রাইজ লিমিটেড

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমানে বিসিসিআই-এর সভাপতি সৌরভ গাঙ্গুলী-কে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল… Read More

10 hours ago

মা ও মেয়েকে খুনের অভিযোগে দুই অপরাধীকে ১৪ দিনের পুলিসি হেপাজত

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- উ: ২৪ পরগণার নিউ ব্যারাকপুরের বাসিন্দা মা ও মেয়েকে জ্বালিয়ে মেরে দেবার অভিযোগে হলদিয়া আদালত… Read More

19 hours ago

নদিয়ায় এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যাক্তির ওপর অ্যাসিড হামলার আভিযোগে গ্রেপ্তার ১

স্নেহাশীষ মুখার্জি,নদীয়া(২৩ ফেব্রুয়ারী): এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যক্তির উপর অ্যাসিড হামলার অভিযোগ উঠল প্রতিবেশী যুবকদের বিরুদ্ধে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে… Read More

2 days ago

গোয়ায় ভেঙে পড়ল মিগ ২৯ কে, জীবিত বৈমানিক

হীরক মুখোপাধ্যায় (২৩ ফেব্রুয়ারী '২০):-আজ সকাল সাড়ে দশটার দিকে গোয়ার কাছে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার এক মিগ-২৯ কে বিমান। পরে… Read More

2 days ago

ভাষা দিবসেই ধিক্কার পাতিরাম-কে

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা:- পশ্চিমবঙ্গ তথা ভারতের একটি রাজ্য। তারই রাজধানী আমাদের শহর কলকাতা। কথিত আছে বাংলায় যা আঞ্চলিক বই আছে… Read More

2 days ago

শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই

নিজস্ব প্রতিনিধি(২২ ফেব্রুয়ারি):  শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই । শিবরাত্রি ভারতীয় সংস্কৃতিতে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে । এই… Read More

3 days ago