Categories: রাজ্য

এই বছর শব্দবাজি ফাটালেই হবে পাঁচ বছরের কারাবাস : রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

হীরক মুখোপাধ্যায় (২০ অক্টোবর ‘১৯):- না, এই বছর আর অন্ততঃ কোনো ছাড় পাবেন না শব্দবাজি ফাটাবার মাতব্বররা, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ-এর রণংদেহী মূর্তি দেখে এই মুহুর্তে আপাতত সেটাই মনে হচ্ছে। তবে যেকোনো কারণে আচমকা এই হম্বিতম্বি কথার কথায় পরিবর্তিত হতেই পারে।

এই মুহুর্তে ‘রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ’-এর বক্তব্য অনুযায়ী বলা যেতেই পারে, “এই বছর শব্দবাজি ফাটালেই হবে পাঁচ বছরের কারাবাস, সঙ্গে হতে পারে ১ লাখ টাকা জরিমানা।”

এই বছর শব্দবাজির বিরুদ্ধে
বেশ আঁটোসাঁটো ভাবেই নামতে চলেছে ‘রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ’ ও ‘রাজ্য পুলিস’।

আজ এক যৌথ বিবৃতি দিয়ে এই দুই সংস্থা জানিয়েছে, “শব্দবাজির তাণ্ডব রুখতে এবার যেমন বড়ো বড়ো আবাসনের উপর নজরদারি চালাবে ‘পুলিস’ তেমনই আকাশে ঘুরবে ড্রোণ।

‘রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ’ ও ‘পুলিস’-এর নজরদারিতে এই বছর যাঁরাই বাজি ফাটাতে গিয়ে ধরা পড়বেন তাঁদের উপরেই লাগু হবে ‘এনভায়রনমেন্ট প্রোটেকশন এক্ট (১৯৮৬)-এর ধারা ১৫। এই ধারা অনুযায়ী দোষীদের ৫ বছরের কঠোর কারাবাসের সাথে ১ লাখ টাকা জরিমানাও হতে পারে।”

আজ কোলকাতা, ব্যারাকপুর, হাওড়া ও বিধাননগর পুলিশ কমিশনারেট-এর পদস্থ কর্মকর্তাদের সাথে নিয়ে বেশ কয়েকটা আবাসনের প্রতিনিধিদের সঙ্গে সামনাসামনি আলোচনায় বসে ‘রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ’ ও ‘পুলিস’-এর পক্ষ থেকে সম্মিলিত ভাবে এই কথা জানিয়ে দেওয়া হয়।

প্রসঙ্গতঃ বলে রাখা ভালো, কোলকাতা শহরতলী সহ হাওড়া ও উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলা থেকে প্রত্যেক বছর শব্দবাজির তাণ্ডবের কথা শুনতে শুনতে জেরবার হয়ে গেছে ‘পুলিস’ ও ‘রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ’।

যদিও আম-আদমির বক্তব্য, “কোলকাতা সহ সারা রাজ্য যত শব্দবাজির তাণ্ডবের খবর শোনা যায় তার বেশিরভাগটাই আসে বিভিন্ন পুলিস আবাসনের ভেতর থেকে।”
আম-আদমি ব্যঙ্গের সাথেই জানিয়েছেন, “পুজোর আগে পুলিশ যত পরিমাণ বাজি, বাজি বিক্রেতাদের কাছ থেকে তুলে নিয়ে আসে, তত পরিমাণ বাজি জলে ভিজিয়ে নষ্ট করা হয়না। এর বেশিরভাগটাই পুলিশ আবাসনের ভেতরে থেকে যায়। দীপাবলির শুভ মুহূর্তে এইগুলোই সশব্দে ফাটতে থাকে।
যদিও এর মানে এই নয় শহর বা গ্রামের অন্যত্র শব্দবাজির তাণ্ডব শোনা যায় না, পুলিস আবাসনের বাইরেও বেশ কিছু পরিমাণ শব্দবাজি ফাটে।”

Share

Recent Posts

সৌরভ গাঙ্গুলীকে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল পিরামল এন্টারপ্রাইজ লিমিটেড

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমানে বিসিসিআই-এর সভাপতি সৌরভ গাঙ্গুলী-কে ব্রাণ্ড এম্বাসাডর নিয়োগ করল… Read More

10 hours ago

মা ও মেয়েকে খুনের অভিযোগে দুই অপরাধীকে ১৪ দিনের পুলিসি হেপাজত

হীরক মুখোপাধ্যায় (২৪ ফেব্রুয়ারী '২০):- উ: ২৪ পরগণার নিউ ব্যারাকপুরের বাসিন্দা মা ও মেয়েকে জ্বালিয়ে মেরে দেবার অভিযোগে হলদিয়া আদালত… Read More

18 hours ago

নদিয়ায় এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যাক্তির ওপর অ্যাসিড হামলার আভিযোগে গ্রেপ্তার ১

স্নেহাশীষ মুখার্জি,নদীয়া(২৩ ফেব্রুয়ারী): এক মানসিক ভারসাম্যহীন প্রতিবন্ধী ব্যক্তির উপর অ্যাসিড হামলার অভিযোগ উঠল প্রতিবেশী যুবকদের বিরুদ্ধে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে… Read More

2 days ago

গোয়ায় ভেঙে পড়ল মিগ ২৯ কে, জীবিত বৈমানিক

হীরক মুখোপাধ্যায় (২৩ ফেব্রুয়ারী '২০):-আজ সকাল সাড়ে দশটার দিকে গোয়ার কাছে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার এক মিগ-২৯ কে বিমান। পরে… Read More

2 days ago

ভাষা দিবসেই ধিক্কার পাতিরাম-কে

ঋদ্ধি ভট্টাচার্য, কলকাতা:- পশ্চিমবঙ্গ তথা ভারতের একটি রাজ্য। তারই রাজধানী আমাদের শহর কলকাতা। কথিত আছে বাংলায় যা আঞ্চলিক বই আছে… Read More

2 days ago

শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই

নিজস্ব প্রতিনিধি(২২ ফেব্রুয়ারি):  শিবরাত্রির পুণ্যতিথি শুধু ধর্মের বেড়াজালে আটকে নেই । শিবরাত্রি ভারতীয় সংস্কৃতিতে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে । এই… Read More

3 days ago