Categories: সু-স্বাস্থ্য

ইণ্ডিয়ান অর্থোপেডিক এসোসিয়েশনের ৬৪ তম বার্ষিক আলোচনা সভা শুরু হচ্ছে আগামী কাল

হীরক মুখোপাধ্যায় (২০ নভেম্বর ‘১৯):- আগামী কাল থেকে ‘বিশ্ব বাংলা কনভেনশন সেন্টার’-এ শুরু হতে চলেছে ‘ইণ্ডিয়ান অর্থোপেডিক এসোসিয়েশন’-এর ৬৪ তম বার্ষিক আলোচনা সভা। চতুর্দিবসীয় এই সভায় যোগদান করতে আসছেন ৯ হাজার চিকিৎসক প্রতিনিধি। বলা হচ্ছে দক্ষিণ এশিয়ার বুকে হাড় সংক্রান্ত চিকিৎসকদের ক্ষেত্রে এটাই সর্ববৃহৎ আলোচনা সভা।

এই আলোচনা সভাকে সামনে রেখে দেশের অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠানের সঙ্গে তালে তাল মিলিয়ে ‘এসেন্ট মেডিটেক লিমিটেড’-ও তাদের বেশ কিছু চিকিৎসা উপকরণ সামগ্রী চিকিৎসকদের সামনে প্রদর্শন করতে চলেছে।

বলে রাখা ভালো, হাড় সংক্রান্ত বিভিন্ন চিকিৎসায় চিকিৎসা সহযোগী বিভিন্ন উপকরণ নির্মাণ করে ‘এসেন্ট মেডিটেক লিমিটেড’। এসেন্টের নিজস্ব সামগ্রীকে বর্তমান বাজার ‘ফ্লেমিঙ্গো’ সামগ্রী বলেই চিনে থাকে।

‘ইণ্ডিয়ান অর্থোপেডিক এসোসিয়েশন’-এর ৬৪ তম চতুর্দিবসীয় বার্ষিক সভার আগের দিন ‘এসেন্ট মেডিটেক লিমিটেড’-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপক নির্দেশক রাজীব মিস্ত্রি এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে তাদের বেশ কিছু নতুন চিকিৎসা সহায়ক সামগ্রীর আবরণ উন্মোচন করলেন।
মূলতঃ একক ও দুরঙা এই সামগ্রীগুলো ক্রীড়াক্ষেত্রে আঘাত জনিত ব্যথা বা শল্য চিকিৎসার পর নিরাময়ের কাজে প্রভূত সহায়তা করে বলে নির্মাণ সংস্থার তরফ থেকে জানানো হয়েছে।

‘এসেন্ট মেডিটেক লিমিটেড’ নির্মিত ‘ওয়েস্ট ট্রিমার’ একদিকে যেমন শল্য চিকিৎসার পর কোমর সোজা রাখতে সহায়তা করে, তেমনই অবাঞ্ছিত মেদ দূর করতেও বেশ সক্ষম।

এদের ‘এলবো সাপোর্ট’ ও ‘থাই সাপোর্ট’-এর পাশাপাশি রয়েছে ‘ডায়াবেটিক সক’-এর মতোও বেশ কিছু রোগী সহায়ক চিকিৎসা বা আরাম সামগ্রী।

এর পাশাপাশি শল্য চিকিৎসা হয়ে যাওয়ার পর হাঁটুকে মুড়ে রাখা বা ঢেকে রাখার মতো যেমন উপকরণ এদের রয়েছে, তেমনই আছে কাঁধ যাতে নাড়ানো না যায় তার মতো চিকিৎসা উপকরণও।

আজ সাংবাদিকদের সামনে এই ধরণের চিকিৎসা সহায়ক উপকরণের আবরণ উন্মোচন করে সংস্থার প্রতিষ্ঠাতা তথা ব্যবস্থাপক নির্দেশক রাজীব মিস্ত্রি ও সংস্থার বিক্রয় ও বিপণন বিভাগের সহাধ্যক্ষ রাকেশ কুমার জানান, “লোককল্যাণের জন্যই চিকিৎসা সহায়ক সামগ্রী ক্ষেত্রে নিত্য নতুন সামগ্রী নির্মাণ করে চলেছে ‘এসেন্ট মেডিটেক লিমিটেড’। আধুনিক প্রযুক্তির সহায়তায় রোগীকে কত কম সময়ে কত বেশি আরাম দেওয়া যায়, সেটা দেখাই আমাদের সংস্থার একমাত্র লক্ষ্য।”

Share

Recent Posts

চাকরি সংক্রান্ত বিষয়ে সরকারের মুখাপেক্ষী থাকতে থাকতেই সড়ক দুর্ঘটনায় নিহত হলেন মহুয়া চক্রবর্তী

হীরক মুখোপাধ্যায় (৭ ডিসেম্বর '১৯):- নিজের অক্জিলারি নার্স মিডওয়াইফ(আর)-এর চাকরি সংক্রান্ত বিষয়ে সরকারের মুখাপেক্ষী থাকতে থাকতে অবশেষে এক সড়ক দুর্ঘটনায়… Read More

1 day ago

পুরুষত্বহীনতা বা পুরুষদের বন্ধ্যাত্বকে অবহেলা করা উচিত নয় : ডাঃ অমিত ঘোষ

হীরক মুখোপাধ্যায় (৬ ডিসেম্বর '১৯):- "আজকের দিনে দাঁড়িয়ে পুরুষত্বহীনতা বা পুরুষদের বন্ধ্যাত্বকে কখনোই জেনে বুঝে অবহেলা করা উচিত নয়," বললেন… Read More

2 days ago

চা শিল্পকে বাঁচাতে বাজারে নতুন কীটনাশক আনল গোদরেজ এগ্রোভেট লিমিটেড

হীরক মুখোপাধ্যায় (৬ ডিসেম্বর '১৯):- চা শিল্পকে বাঁচাতে বাজারে নতুন কীটনাশক আনল 'গোদরেজ এগ্রোভেট লিমিটেড'। এই মুহুর্তে বিশ্বের মোট ব্যবহার্য… Read More

2 days ago

এই বছর এনআইটি ও আইআইটি থেকে ক্যাম্পাস ইন্টারভিউয়ের মাধ্যমে ১৩০ জনকে নিয়োগপত্র দিল টাটা প্রোজেক্টস লিমিটেড

হীরক মুখোপাধ্যায় (৬ ডিসেম্বর '১৯):- এই বছর 'এনআইটি' (ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি) ও 'আইআইটি' (ইণ্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি)-তে হওয়া ক্যাম্পাস… Read More

2 days ago

৫ সহকর্মীকে খুন করে আত্মঘাতী নদিয়ার জওয়ান

স্নেহাশিস মুখার্জি, নদীয়া(৪ ডিসেম্বর) : দীর্ঘদিন ছুটি না মেলায় মানসিক অবসাদে ছত্রিশ গড়ের নারায়ণপুর জেলার বস্তারে নিজের ৫ সহকর্মীকে গুলি… Read More

4 days ago

বিগত পাঁচ বছরে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে পশ্চিমবঙ্গে উন্নয়নের জোয়ার এসেছে : মহাপ্রসাদ সেনগুপ্ত

সঞ্চিতা সিনহা (৪ ডিসেম্বর ): বাঁকুড়া জেলার পৌরসভার চেয়ারম্যান মহাপ্রসাদ সেনগুপ্ত এলাকার উন্নয়ন প্রসঙ্গে জানান বিগত পাঁচ বছরে তৃণমূল নেত্রী… Read More

4 days ago