10, Aug-2020 || 01:00 pm
Home জেলা আমপানের পর কেটেছে দু মাস,মেলেনি সরকারী সহযোগিতা, বিডিও র বিরুদ্ধে ক্ষোভ উগরে...

আমপানের পর কেটেছে দু মাস,মেলেনি সরকারী সহযোগিতা, বিডিও র বিরুদ্ধে ক্ষোভ উগরে দিনভোর বিক্ষোভ হাসনাবাদে

সৌরভ দাশ, হাসনাবাদ : আমপানে ক্ষতিগ্রস্ত হওয়ার পর দু মাস কেটে গেলেও এখনো কোনো রকম সরকারী সহযোগিতা পৌঁছায় নি হাসনাবাদের চকপাটলী র বেশ কিছু এলাকায়, এমনটাই অভিযোগে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত হাসনাবাদ বিডিও অফিসে বিক্ষোভ দেখালো পিপলস্ ব্রিগেডের কর্মী সমর্থক রা।সন্ধ্যা নাগাত হাসনাবাদ থানার ভারপ্রাপ্ত আধিকারিকের মধ্যস্ততায় হাসনাবাদের সি.আই এর উপস্থিতিতে হাসনাবাদের বিডিও ও জনপ্রতিনিধি দের সন্গে এক বৈঠকে র পর সহযোগিতার আশ্বাস পেয়ে বিক্ষোভ তোলে পিপলস ব্রিগেড।
বৃহস্পতিবার সকাল এগারোটা নাগাত আমপানে ক্ষতিপূরনের সরকারি বরাদ্দকৃত টাকা সহ অন্যান্য সামগ্রী দেওয়ার দাবিতে হাসনাবাদ বিডিও অফিসের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে হাসনাবাদের চকপাটলী পঞ্চায়েতের দুই শতাধিক গ্রামবাসী।বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় হাসনাবাদ থানার পুলিশ।বিক্ষোভ চলাকালীন হাসনাবাদের বিডিও র বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে শ্লোগান দিয়ে বিডিও র অপসারনের দাবি করতে থাকে পিপলস্ ব্রিগেডের কর্মী সমর্থক রা।জমায়েতের মধ্যে এসে তাদের সবার সামনে বিডিও কে তাদের সন্গে কথা বলতে হবে ও হাতে হাতে তাদের ক্ষতিপূরনের টাকা ও প্রয়োজনীয় জিনিস দিতে হবে এমনটাই দাবি করতে থাকেন তারা। বেশ কিছুক্ষণ অবরোধ চলার পর পুলিশি মধ্যস্ততায় বিডিও র সন্গে দেখা করে পিপলস ব্রিগেডের এক প্রতিনিধি দল।তবে,দীর্ঘ আলোচনা হলেও তা ফলপ্রসু হয়নি,এমন কি আলোচনায় তাদের বিভিন্ন ভাবে অপমান করা হয়েছে এমনই অভিযোগে ফের বিক্ষোভ শুরু করে পিপলস্ ব্রিগেড।বিডিও অফিসের প্রবেশ পথের মুখে অবস্থান বিক্ষোভে সামিল হয় তারা।সন্ধ্যা পর্যন্ত চলে অবরোধ।এক সময় বিডিও অফিসের মুল ঘরে ঢুকতে উদ্দ্যত হয় মহিলারা,কোনো রকমে তা সামাল দেয় হাসনাবাদ থানার পুলিশ।প্রশাসনিক কর্তা থেকে জন প্রতিনিধি দের নিয়ে দফায় দফায় বৈঠক করে সমস্যা সমাধানের চেষ্টা করেন বিডিও। সন্ধ্যা নামলেও অবস্থান বিক্ষোভে অনড় থাকে পিপলস ব্রিগেড।
এর পর ঘটনাস্থলে আসেন হাসনাবাদ থানার ও.সি ও হাসনবাদের সি.আই সহ র‍্যাফের এক বিশেষ দল।হাসনাবাদ থানার ভারপ্রাপ্ত আধিকারিক সঞ্জীব সেনাপতি কথা বলেন পিপলস ব্রিগেডের নেতৃত্বের সন্গে।অবশেষে তাদের মধ্যস্ততায় ফের পিপলস ব্রিগেডের এক প্রতিনিধি দলের সন্গে বৈঠকে বসেন হাসনাবাদের বিডিও সহ জন প্রতিনিধি রা।এর পর তাদের দাবি মেনে ক্ষতিপূরনের ব্যবস্থা করার আশ্বাস দেওয়া হয় বৈঠকে।ওঠে অবরোধ।

পিপলস্ ব্রিগেডের কনভেনর বাসুদেব নাথ চৌধুরি বলেন, গত এক মাস আগে তারা ক্ষতিপূরনের দাবিতে বিক্ষোভে সামিল হয়েছিলেন,সে সময় হাসনাবাদের বিডিও র কাছে তারা প্রকৃত ক্ষতিগ্রস্ত পরিবারের এক তালিকাও জমা দেন তারা,তালিকা জমা দিলে বিডিও চব্বিশ ঘন্টার মধ্যে ক্ষতিপূরনের অর্থ দিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও একমাস পরও তারা কোনো সহযোগিতা পাননি বলে অভিযোগ ,তার দাবি দুশো টি ত্রিপল দেবেন বলে পঞ্চাশ টি ত্রিপল দেওয়া হয়েছে তদের,হাঁড়ি গামলা সহ বিভিন্ন উপকরণ সরকার পাঠালেও তার কিছুই তাদের দেওয়া হয়নি বলেও অভিযোগ। তারা জানান তাদের দেওয়া তালিকা অনুযায়ী ক্ষতিগ্রস্ত দের সরকারী বরাদ্দকৃত কুড়ি হাজার টাকা করে দেওয়ার কথা থাকলেও তালিকার পঞ্চাশ শতাংশের কম মানুষ কে পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়েছে,বাঁকিদের এখনো কিছুই দেওয়া হয়নি।তার অভিযোগ হাসনাবাদের বিভিন্ন এলাকায় পঞ্চায়েত সদস্যদের এক এক পরিবারের দশ থেকে বারো জন সদস্যদের সরকারী ক্ষতিপূরনের কুড়ি হাজার করে পাওয়ার প্রমাণ তাদের কাছে আছে , প্রয়োজন না থাকলেও তারা সরকারী টাকা পেলেও প্রকৃত ক্ষতিগ্রস্ত রা তা থেকে বঞ্চিত আছেন।ক্ষতিপূরণের এইদুর্নীতি বিষয়ে বিডিও কে দায়ি করে তার প্রতি ক্ষোভ উগরে দেন বাসুদেব বাবু।
সন্ধ্যার বৈঠক শেষে তিনি জানান হাসনাবাদ থানার ভারপ্রাপ্ত আধিকারিকের মধ্যস্ততায় তাদের পর্যাপ্ত সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে প্রশাসনের তরফে ।যে সমস্ত ক্ষতিগ্রস্ত পরিবার এখনো সরকারী ক্ষতিপূরনের টাকা পায়নি তাদের তালিকা সহ আবেদন পত্র জমা দেওয়ার কথা হয়েছে,সেই মতো পক্রিয়া চলবে।সাথে সাথে খুব শীঘ্র ই ত্রিপল সহ দরকারি বিভিন্ন উপকরণ তাদের দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
তিনি আরো জানান হাসনাবাদের বিডিও র প্রতি তাদের আস্থা নেই তাই সরকারী সাহা্য্য তারা হাসনাবাদ থানা থেকে তা গ্রহন করবে বলে আবেদন জানিয়েছিলেন, সেই মতোই সভায় সিদ্ধান্ত হয়েছে,আগামী চৌঠা আগষ্ট হাসনাবাদ থানা থেকেই তাদের প্রয়োজনীয় উপকরন তুলে দেওয়া হবে।
হাসনাবাদ থানার ভারপ্রাপ্ত আধিকারিক জানান সভার সিদ্ধান্ত অনুযায়ী নির্দিষ্ট করা দিনে পুলিশ প্রশাসন ও বিডিও অফিসের প্রতিনিধিদের উপস্থিতিতে ক্ষতিপূরন না পাওয়া পরিবারগুলিকে ত্রান সামগ্রী দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

প্রতিবন্ধী ক্রীড়াবিদদের সম্মান জানাতে এসভিএফের সহায়তায় মিউজিক ভিডিও বানালো টাটা স্ট্রাকচুরা

হীরক মুখোপাধ্যায় (৮ অগস্ট '২০):-দেশের প্রতিবন্ধী ক্রীড়াবিদদের সম্মান জানাতে 'শ্রী ভেঙ্কটেশ ফ্লিমস' (এসভিএফ)-এর সহায়তায় মিউজিক ভিডিও বানালো 'টাটা স্ট্রাকচুরা'।

অল্প বৃষ্টিতে জলমগ্ন টাকী পৌর এলাকার বিভিন্ন রাস্তা,লকডাউনের জন্যই থমকে কাজ, দ্রুত মেরামতি র আশ্বাস পৌর প্রশাসকের

সৌরভ দাশ,হাসনাবাদ: ভারি মালপত্র বহনকারী গাড়ি থেকে প্রতিনিয়ত প্রচুর মানুষের যাতায়াত, ছোট বড়ো যানবাহনের লাগামহীন চলাচল কার্যত স্থবির করে দিয়েছে টাকীর রাস্তা...

“জাতীয় শিক্ষানীতি ২০২০” প্রণয়নের প্রতিবাদে পুরুলিয়ায় সপ্তাহব্যাপী বিক্ষোভ আন্দোলন

বাপ্পা রায়, পুরুলিয়া:- নতুন শিক্ষা নীতি ঘোষণা করেছেন কেন্দ্রীয় সরকার। তারই প্রতিবাদে এ দিন "জাতীয় শিক্ষানীতি ২০২০" প্রণয়নের প্রতিবাদে পুরুলিয়ায় সপ্তাহব্যাপী বিক্ষোভ...

পুরুলিয়ায় তৃণমূল কংগ্রেস যোগদান

বাপ্পা রায়,পুরুলিয়া:- শুক্রবার পুরুলিয়া বিধানসভার হুটমুড়া অঞ্চলের বিজেপির ৪০টি পরিবার , এবং কংগ্রেসের ৫ টি পরিবার তাদের দল ছেড়ে তৃণমূল কংগ্রেস যোগদান...